শিরোনাম
না ফেরার দেশে গেলেন ইন্টারনেটের জনক লরেন্স রবার্টস
প্রকাশ : ০২ জানুয়ারি ২০১৯, ১৬:১৩
না ফেরার দেশে গেলেন  ইন্টারনেটের  জনক  লরেন্স রবার্টস
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

হৃদরোগের কারণে না ফেরার দেশে গেলেন ইন্টারনেটের আবিষ্কারক ও জনক লরেন্স রবার্টস। টেক বিশ্বে ল্যারি রবার্টস নামেই তিনি বেশি পরিচিত।


ইন্টারনেটের যে চারজন আবিষ্কারক ছিলেন তাদের অন্যতম ছিলেন ল্যারি রবার্টস। সম্প্রতি তিনি রেডউড সিটিতে হৃদরোগে আক্রান্ত হয়ে নিঃশ্বাস ত্যাগ করেন বলে জানিয়েছেন তাঁর ছেলে পাশা। তাঁর বয়স হয়েছিল ৮১ বছর।


১৯৬৬ সালের শেষ দিকে ২৯ বছর বয়সী এক কম্পিউটার বিজ্ঞানী ছবি আঁকার কাগজ ও কুয়াডরিল প্যাডে একটি ধারাবাহিক বিমূর্ত পরিসংখ্যান আঁকেন। যার মধ্যে কয়েকটি ক্যাটস কেডল খেলার সঙ্গে মিলে যায়। বাকিগুলো দেখতে স্বর্গীয় নক্ষত্রপুঞ্জের মতো। বাকিগুলো পোশাকের নকশার মতো। ওই আজগুবি আঁকিবুকিই ছিল আজ আমরা যেটাকে ইন্টারনেট বলে জানি, তার প্রথম মানচিত্র।


বিবিসির খবরে বলা হয়, ষাটের দশকের শেষ দিকে মার্কিন অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সির (আরপা) একটি অংশের দায়িত্বে ছিলেন রবার্টস। তখন তাকে আরপানেট নামের একটি কম্পিউটার নেটওয়ার্ক তৈরির কাজে লাগানো হয়।


বিশ্বের মানুষ এখন যে ইন্টারনেট ব্যবহার করছে, তার মূলে রয়েছে রবার্টসের ওই আরপানেট। ইন্টারনেটের চার জনকের মধ্যে একজন হিসেবে তাকেও ধরা হয়। বাকি তিনজন হলেন বব কান, ভিন্ট সার্ফ এবং লেন ক্লেইনরক।


রবার্টস পড়াশোনা করেছেন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে। তার বাবা-মা দুজনেই ছিলেন রসায়নবিদ। কিন্তু তিনি রসায়নের মতো বিষয়ে পড়াশোনা করতে চাননি। কারণ, বিষয়টিকে তিনি অনেক পুরাতন ভেবেছিলেন।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com