শিরোনাম
বিশ্বের ২১টি শহর ভ্রমণ করবে বিদ্যুৎ চালিত গাড়ি
প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০১৮, ১৪:২৭
বিশ্বের ২১টি শহর ভ্রমণ করবে বিদ্যুৎ চালিত গাড়ি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিজেদের তৈরি প্রথম বিদ্যুৎচালিত গাড়ি নিয়ে বিশ্বের ১৪টি দেশের ২১টি শহর ভ্রমণের ঘোষণা দিয়েছে অ্যাডভান্সড ডাইনামিকস লিমিটেড (এডিএল) নামের স্থানীয় একটি প্রতিষ্ঠান।


স্থানীয় বাজারে পরিবেশবান্ধব উচ্চগতির যানবাহনের জনপ্রিয়তা বাড়াতে এর আগে সারা দেশ ভ্রমণেরও উদ্যোগ নিয়েছে তাদের মোটর স্পোর্টস ব্র্যান্ড টাঙ্গুয়ার রেসিং। ২০১৯ সাল থেকেই দেশে বাণিজ্যিকভাবে বৈদ্যুতিক গাড়ি নির্মাণে আগ্রহী কোম্পানিটি।


গতকাল রাজধানীতে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য দেন কোম্পানির উদ্যোক্তারা।


কোনো ধরনের জীবাশ্ম জ্বালানি ব্যবহার না করেই বিশ্ব ভ্রমণে বের হবে বাংলাদেশের ব্যাটারি ও সৌরবিদ্যুৎ প্যানেলের অত্যাধুনিক গাড়ি। দূষণমুক্ত পরিবহন ও জীবনমান উন্নয়নের লক্ষ্যে দেশে তৈরি প্রথম বিদ্যুৎচালিত গাড়ি এটি।


দেশীয় মোটর পার্টস ব্র্যান্ড ‘টাঙ্গুয়ার রেসিং’ এই ভ্রমণে বের হবে। দেশীয় বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান অ্যাডভান্সড ডাইনামিকস ও বিপণন ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ড্রিমার্স অ্যান্ড ডুয়ার্স মার্কেটিং এই আয়োজন করেছে।


সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অ্যাডভান্সড ডাইনামিকসের প্রধান নির্বাহী কর্মকর্তা এ ডি আহমাদ, প্রধান বাণিজ্যিক কর্মকর্তা মোহাম্মদ তৌসিফ আনোয়ার ও প্রধান কারিগরি কর্মকর্তা গোপাল কুমার মহতো প্রমুখ।


সংবাদ সম্মেলনে জানানো হয়, কোনো ধরনের জীবাশ্ম জ্বালানি ব্যবহার না করেই বাংলাদেশের উত্তরাঞ্চলের তেঁতুলিয়া থেকে দক্ষিণাঞ্চলের টেকনাফ পর্যন্ত তিন মাসের বেশি সময় ধরে চার হাজার মাইল পথ পাড়ি দেবে ‘টাঙ্গুয়ার রেসিং’।


গাড়িটি এই সুদীর্ঘ পথ পাড়ি দেবে অত্যাধুনিক ব্যাটারি ও সৌরবিদ্যুৎ প্যানেলের সৌরশক্তি ব্যবহার করে। পরবর্তী সময়ে ‘টাঙ্গুয়ার রেসিং বৈদ্যুতিক গাড়ি’ আন্তর্জাতিক পর্যায়ে বিশ্বভ্রমণ কর্মসূচি করবে।


বাংলাদেশে তৈরি প্রথম বৈদ্যুতিক গাড়ি নিয়ে তারা পাড়ি দেবে এশিয়া, ইউরোপ ও আমেরিকা মহাদেশের ১৪টি দেশের ২১টি শহরে।


সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, আগামী বছরের ফেব্রুয়ারির শেষ থেকে মার্চের মধ্যে বাংলাদেশ ভ্রমণ করবে তারা। পরবর্তী সময়ে সেপ্টেম্বরের শেষে বিশ্বভ্রমণে যাবে গাড়িটি।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com