শিরোনাম
স্মার্টফোনের কয়েকটি গুরুত্বপূর্ণ অ্যাপ
প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০১৮, ১৩:০৮
স্মার্টফোনের কয়েকটি গুরুত্বপূর্ণ  অ্যাপ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রযুক্তির এই যুগে সাবাই স্মার্টফোন ব্যবহার করি। ফোন ব্যবহারের সময় সব সময় আমরা বিভিন্ন ধরণের অ্যাপ্লিকেশন ব্যবহার করে থাকি।


ফোন ওপেন করার পরই আমাদের যে অ্যাপ্লিকেশনটির প্রয়োজন হয় সেটি হলো কি-বোর্ড। আর আমাদের দেশের বেশিরভাগ মানুষই যে কি-বোর্ড গুলো ব্যবহার করে সেগুলোর নাম নিচে দেওয়া হলো।


Ridmik Keyboard
বাংলা লেখার জন্য বাংলাদেশের মানুষের কাছে এটি অক্সিজেন কি-বোর্ড হিসাবে পরিচিত। এটা ছাড়া যেনো বাংলা লেখা চলেই না। যদিও এখন জি-বোর্ডে বাংলা লেখা যায়। আর বর্তমানে অ্যান্ড্রয়েড পি’তে এটা হ্যাং খেয়ে বসে থাকে মাঝে মাঝেই। তাই এটাকে বাদ দিয়ে অনেকেই অভ্রয়েড ব্যবহার শুরু করছে।


Avroid Keyboard
রিদমিক কি-বোর্ডকে কিছুটা চেঞ্জ করে নাম দেওয়া হয়েছে Avroid। এটা প্লে-স্টোরে এখন পাওয়া যায় না। তবে এটাকে আমরা অনেকেই Ridmik এর বিভিন্ন ইস্যু থাকার কারণে ব্যবহার করি।


Gboard
এটা নিয়ে তেমন কিছুই বলতে হবে না। মোটামোটি সবার অ্যান্ড্রয়েড ফোনেই এটা আছে। এটা দিয়েও অন্যান্য ভাষার সাথে বাংলাও লেখা যাবে।


এরপরই আমরা ব্যবহার করে থাকি ক্যামেরা অ্যাপ। বিভিন্ন কাজে বিভিন্ন ক্যামেরা অ্যাপ সহযোগিতা নিয়ে থাকি। যেমন সেলফি তোলার জন্য যে ক্যামেরা ব্যবহার করে থাকি সেটি আবার অন্যান্য ক্ষেত্রে ব্যবহার করে থাকি না। নিচে কয়েকটি ক্যামেরা অ্যাপের নাম দেয়া হলো।


Gcam
এটি হলো গুগলের পিক্সাল ফোনের ক্যামেরা অ্যাপ। যা অন্যান্য ফোনের জন্য পোর্ট করা হয়। আর এটি দিয়ে তোলা ছবি আমাদের স্টক ক্যামেরায় তোলা ছবির থেকে অনেক দিক দিয়েই ভালো।


Open Camera
এটাতে আছে হাজারটা ফিচার্স। ওপেন করলেই অনেক অপশন দেখে মাথা ঘুরঘুর করবে আপনার। এটি দিয়ে ভিডিও করা যাবে। এছাড়া ফোকাস, হুয়াইট ব্যালেন্স, এক্সপোজার লক করে রাখার সুবিধা আছে।


Camera FV-5
অ্যান্ড্রয়েডের সব চেয়ে জনপ্রিয় একটি ক্যামেরা অ্যাপ এটি। ম্যানুয়ালি সব সেটিংস কন্ট্রোল করার সুবিধা আছে এটাতে।


সেলফি তোলার জন্য আমরা যে ক্যামেরাগুলো বেশি ব্যবহার করে থাকি।


Sweet Selfie
এটাতে রয়েছে বিভিন্ন ধরনের স্টিকার্স, ফিল্টার্স। ভালো আলো আর ভালো একটি ক্যামেরা ফোন হলেই এই অ্যাপটি দিয়ে সুন্দর সেলফি তোলা সম্ভব।


Beautyplus
এই অ্যাপটিতে স্কিন এডিটিংয়ের সুবিধাসহ পার্ফেক্ট আই করার ফিচার যুক্ত আছে। ম্যাজিক ব্রাশ, লাইভ রিটাচ, ফটো এডিটিং ও করা যাবে এটি দিয়ে।


YouCam Perfect
লাইভ স্কিন এডিটিংসহ বিভিন্ন ফিল্টার্স রয়েছে এটিতে। এছাড়াও ছবি তোলার পর এডিটিংয়ের সুবিধা রয়েছে।


লেখক : রাশেদ মামুন


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com