শিরোনাম
ডিজিটাল ইলেকশন ক্যাম্পেইন নিয়ে প্রশিক্ষণ কর্মশালা
প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০১৮, ২০:৩৯
ডিজিটাল ইলেকশন ক্যাম্পেইন নিয়ে প্রশিক্ষণ কর্মশালা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ভোটারদের কাছে জেলা প্রতিনিধিকে প্রচার করার কৌশল এবং করণীয় সম্পর্কে সারাদেশের সমন্বয়কারীকে জানাতে এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।


শনিবার বিকেলে রাজধানীর রমনাস্থ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ আওয়ামী লীগের জীতীয় নির্বাচন কমিশন পরিচালনা কমিটি-২০১৮ এর আওতাধীন তথ্যপ্রযুক্তি বিষয়ক কমিটির উদ্যোগে ‘ডিজিটাল ইলেকশন ক্যাম্পেইন’ শীর্ষক এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।



কর্মলাশায় প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের জাতীয় নির্বাচন কমিশন পরিচালনা কমিটি-২০১৮ এর আওতাধীন তথ্যপ্রযুক্তি বিষয়ক কমিটির চেয়ারম্যান মোস্তাফা জব্বার।


বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং দলটির জাতীয় নির্বাচন কমিশন পরিচালনা কমিটি-২০১৮ এর আওতাধীন তথ্যপ্রযুক্তি বিষয়ক কমিটির সদস্য সচিব ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর।


এতে আরো উপস্থিত ছিলেন জাতীয় নির্বাচন পরিচালনা কমিটি ২০১৮ এবং তথ্য ও প্রযুক্তি বিষয়ক কমিটির নেতৃবৃন্দ।


শুরুতে সোশ্যাল মিডিয়ায় অপপ্রচারকারীদের নিয়ে তৈরি সচেতনতামূলক ভিডিও দেখানো হয়।


কর্মশালায় নির্বাচন ক্যাম্পেইন পরিচালনার জন্য তৈরিকৃত বিশেষ অ্যাপ্লিকেশনের ওপর উপস্থাপনা তুলে ধরেন প্রকৌশলী প্রফেসর ড. মো. মাহফুজুল ইসলাম। অ্যাপটির নাম দেয়া হয়েছে, এসটিএসসি।



তিনি তার উপস্থাপনায় অ্যাপটির ফিচার, এটি ডাউনলোড থেকে শুরু করে পরিচালনা করার কলাকৌশল, ব্যবহারের ভারো ও মন্দ বিভিন্ন দিক তুলে ধরেন।


দ্বিতীয় অধিবেশনে কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক তথ্যপ্রযুক্তিবিদ সুফি ফারুক নির্বাচনে সারাদেশের তরুণ সমন্বয়কারীদের সোশ্যাল মিডিয়া কীভাবে স্মার্টলি ব্যবহারের মাধ্যমে জেলা প্রতিনিধিকে ভোটারের কাছে উপস্থাপন করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।



তিনি বলেন, এবারের জাতীয় নির্বাচনে আমাদের ব্র্যান্ড হলেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রী সারাজীবন তার বাবার আদর্শকে ধারণ করে অনেক সেক্রিফাইস করে নিজেকে ব্র্যান্ড হিসেবে তৈরি করেছেন। এই ব্র্যান্ডের নাম হিসেবে আমাদের প্রার্থীদের সেল করতে হবে। আর সোশ্যাল মিডিয়ায় শেখ হাসিনার ওই সেক্রিফাইসের গল্পগুলো ছোট ছোট করে প্রচার করতে হবে।


মো. আবদুস সবুর বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশের ঘোষণা দিয়েছিলেন। তাঁর দূরদর্শী নেতৃত্বে আজ আমরা ডিজিটাল বাংলাদেশ দেখতে পাচ্ছি। কিন্তু এই ডিজিটাল বাংলাদেশের কার্যক্রম নিয়ে কিছু মানুষ সোশ্যাল মিডিয়ায় অপপ্রচার চালায়। আমাদেরকে এই সব মানুষের অপপ্রচার কৌশলে প্রতিরোধ করতে হবে।


তিনি সারাদেশ থেকে আসা জেলা সমন্বয়কারীদের উদ্দেশে বলেন, আপনারা এই তরুণরাই ডিজিটাল বাংলাদেশের রূপকার। আসন্ন জাতীয় নির্বাচনে তরুণদের হাত ধরে আবার শেখ হাসিনার নৌকা জয়ী হবে।


তথ্যপ্রযুক্তি বিষয়ক কমিটির চেয়ারম্যান মোস্তাফা জব্বার বলেন, আমি প্রথম জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করেছি ১৯৭০ সালে। তখন আমি আওয়ামী লীগের কোনো প্রার্থীকে চিনতাম না। দ্বারে দ্বারে গিয়ে ভোট চাইতে হতো। এখন আর সে যুগ নাই। সব বদলে গেছে।



মোস্তাফা জব্বার বলেন, আজকের তরুণদেরকে আমার মতো দ্বারে দ্বারে গিয়ে ভোট চাইতে হবে না। এখন হাতে একটা স্মার্টফোন আর ইন্টারনেট হলেই সোশ্যাল মিডিয়া ব্যবহার করে প্রার্থীর ভোট ক্যাম্পেইন করা যায়। আজকের এই ডিজিটাল বাংলাদেশের নেপথ্যে রয়েছেন একজন এবং এর পুরো কৃতিত্ব একজনের। তিনি হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর সাথে আরেক জন রয়েছেন তিনি হলেন, তাঁর পুত্র সজিব ওয়াজেদ জয়।



সাবেক আইসিটিমন্ত্রী বলেন, ছাত্রলীগ ছাত্র সংগঠনকে প্রতিনিধিত্ব করেন। এই ছাত্রদের রয়েছে ডিজিটাল বাংলাদেশ নেতৃত্ব দেয়ার ক্ষমতা। সবাই সোশ্যাল মিডিয়া ব্যবহার করে থাকে। এই সোশ্যাল মিডিয়ার মাধ্যমেই সারাদেশের প্রতিনিধিদেরকে ক্যাম্পেইন করা সম্ভব।


বিবার্তা/উজ্জ্বল/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com