শিরোনাম
আইসিটি ক্যারিয়ার গড়তে বাংলায় সেরা পাঁচ বই
প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০১৮, ১৮:২৯
আইসিটি ক্যারিয়ার গড়তে বাংলায় সেরা পাঁচ  বই
মো. ইকরাম
প্রিন্ট অ-অ+

আইটি এবং ফ্রিল্যান্সিং বর্তমান যুগের ক্যারিয়ার সচেতনদের জন্য খুবই আগ্রহের বিষয়। এ বিষয়গুলো দক্ষ হওয়ার জন্য অনেক ধরনের চেষ্টাই করি। কিন্তু সঠিক গাইডলাইন না পাওয়ার কারণে অনেকেই সফলতার টার্গেট করে পরিশ্রম করলেও সফল হচ্ছে না। এসব সেক্টরে অভিজ্ঞরাই পারবে, আপনাকে সঠিক গাইডলাইন দিতে।


এসব গাইডলাইনগুলোর বেশিরভাগই ইংরেজিতে। কিন্তু গত কিছু বছর ধরে বাংলা ভাষাতেও খুব ভাল মানের কিছু বই তৈরি হয়েছে। যারা আইটি কিংবা ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করতে চাচ্ছেন, তাদের জন্য বাংলাতে কিছু সেরা বই লিস্ট দিচ্ছি, যেগুলো অবশ্যই সংগ্রহে রাখা উচিত।


ফ্রিল্যান্সিং গুরু: অনলাইন আয়ের চাবিকাঠি
লেখক: মো. ইকরাম


ফ্রিল্যান্সিং শুরু করেও যারা ব্যর্থ হয়েছেন, তাদের অ্যানালাইসিস করে দেখা গেছে, ফ্রিল্যান্সিংয়ের অলি-গলি সম্পর্কে সঠিক জ্ঞানের অভাব ছিলো দেখেই তারা ব্যর্থ হয়েছেন। কোন কাজটি বর্তমানে বেশি চাহিদাসম্পন্ন, কোন কাজটি করে বেশি ইনকাম করতে পারবেন, কোন কাজটি কিভাবে শিখবেন, কোন মার্কেটপ্লেসে কিভাবে ইনকাম শুরু করা যায়, ফেসবুক হতে কিভাবে ইনকাম করবেন, এরকম অনেক প্রশ্নই শুরুতে নতুনদের কমন প্রশ্ন। এরকম সকল প্রশ্নের উত্তরসহ বাংলা ভাষাতে ফ্রিল্যান্সিং গাইডলাইন বিষয়ক সেরা অভিভাবক হিসেবে এ বইটি সংগ্রহে রাখতে পারেন। ২০১৭তে প্রকাশিত এ বইটি ইতিমধ্যেই বাংলা ভাষাতে প্রকাশিত সেরা ফ্রিল্যান্সিং বই হিসেবে সর্বজন স্বীকৃত।


বইটি পেতে ভিজিট করতে হবে : http://bit.ly/2EdgbG9 এই লিংকে।


আউটসোর্সিং : শুরুটা যেভাবে এবং শুরু করার পর
লেখক: মো. আমিনুর রহমান


আউটসোর্সিংয়ে ইতোমধ্যে সফল অনেক ফ্রিল্যান্সারদের শুরুর গল্প এবং বর্তমানে সফল হওয়ার পরের গল্প নিয়ে লেখা হয়েছে এ বই। সফলদের গল্পগুলো পড়লে চলার পথের দিক নির্দেশনা পাওয়া যায়। সেই সাথে বেড়ে যায় কাজের অনেক উৎসাহ। প্রতিটা সফলদের সফলতার পর্যায়ে আসতে অনেকগুলো ধাপ পার হতে হয়েছে। সেই একই ধাপগুলো প্রতিটা ব্যক্তিরই শুরুর দিকে পার করতে হয়। তাই এ বইটি নতুনদের সাথে সফলদের এক মেলবন্ধন তৈরি করতে পারে। নতুন ফ্রিল্যান্সারদের জন্য অবশ্যই পাঠ্য একটি বই।


বইটি পাওয়া যাবে : http://bit.ly/2UxUoyn এই ঠিকানায়।


কম্পিউটার প্রোগ্রামিং (প্রথম খণ্ড)
লেখক: তামিম শাহরিয়ার সুবিন


ছেলে-মেয়েরা গান শোনা, সিনেমা দেখা, চিঠি লেখা, ফেসবুকিং করা, ইন্টারনেট ঘাঁটাঘাটি করার পাশাপাশি আবার কম্পিউটারের মূল জায়গায় ফিরে আসার আগ্রহ যোগাবে বইটি। এক কথায়, কম্পিউটার প্রোগ্রামিং শেখার ব্যাপারে আগ্রহটা তৈরি করবে এ বইটি। তাই প্রোগ্রামার হতে ইচ্ছুকদের জন্য এ বইটি পড়ার ব্যাপারেও আমি সাজেস্ট করছি।


বইটি পেতে ভিজিট করতে হবে : http://bit.ly/2rCuTPv এই ঠিকানায়।


গল্পে স্বল্পে প্রোগ্রামিং
লেখক: মইনুল রাজু


প্রোগ্রামিং মোটামুটি কঠিন এবং কর্কশ একটি সাবজেক্ট হিসেবেই অনেকে মনে করেন। এ কঠিন বিষয়টিকে গল্পে গল্পে সহজভাবে উপস্থাপন করার মত জটিল কাজটি করতে সক্ষম হয়েছে মইনুল রাজু। গল্পের ছলে প্রোগ্রামিংকে উপস্থাপনের কারনে একদম ছোট থেকে বয়স্ক সব শ্রেণির পাঠকদের কাছে প্রোগ্রামিং বিষয়টি উপভোগ্য হয়ে উঠবে। কঠিন সাবজেক্ট হিসেবে যে ভয়, সেটি আশা করছি বইটি পড়ার এক নিমিষেই দূর হয়ে যাবে।


বইটি পাওয়া যাবে : http://bit.ly/2rsyRKn এই লিংকে গিয়ে।


প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী
লেখক: ঝংকার মাহবুব


বইটির লেখক, ঝংকার মাহবুবের রসবোধের কারণে তার লেখার বিশাল একটি পাঠক শ্রেণী রয়েছে। প্রোগ্রামিং সম্পর্কিত তার সকল বই প্রকাশ হওয়ার আগেই সর্বাধিক অর্ডারকৃত বই হয়ে থাকে। সকল বই মেলাতেও আইটি বিষয়ক বইয়ের ক্ষেত্রে সবচাইতে বেশি বিক্রিত বই হয়ে থাকে এ পাঠকের বই। এ লেখকের এই বইটিও অনেক জনপ্রিয় একটি বই। প্রোগ্রামিংয়ে ক্যারিয়ার গড়তে চাইলে এ লেখকের সকল বই সংগ্রহে রাখতে আমার পক্ষ হতে বিশেষ সাজেশন রইলো।


বইটি পেতে ভিজিট করতে হবে: http://bit.ly/2EmZDwe এই ঠিকানায়।


লেখক : আইটি ব্লগার, বিজনেস ডেভেলপমেন্ট কনসালটেন্ট নেক্সাস আইটি ইনস্টিটিউট।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com