শিরোনাম
অ্যাংকরে যেভাবে পডকাস্ট আপলোড করবেন
প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০১৮, ১৪:০০
অ্যাংকরে যেভাবে পডকাস্ট আপলোড করবেন
সোনিয়া সোহানা সিমি
প্রিন্ট অ-অ+

Anchor একটি অ্যাপ। গুগল প্লে-স্টোর থেকে ইন্সটল করে আপনি এর মাধ্যমে পডকাস্ট শুনতে পারেন। এটি একমাত্র অ্যাপ যেখানে আপনি ফ্রিতে পডকাস্ট আপলোড করতে পারবেন। আপনার পডকাস্ট সবাইকে শোনাতে পারবেন।


Anchor এর মাধ্যমে পডকাস্ট ডাউনলোড ও বিশেষ নিয়মে টাকাও আয় করা যায়। তবে আজ আমি শুধু আপনি কিভাবে আপনার পডকাস্ট Anchor এ আপলোড করতে পারবেন, তা নিয়ে আলোচনা করবো।


প্রথমেই একটি অনুরোধ থাকবে ডিএসবি গ্রুপে ভালো মতো প্র‍্যাক্টিস না করে Anchor এ পডকাস্ট আপলোড করা কোনভাবেই উচিত হবে না। তাই আগে এখানে নূন্যতম ৫০টি পডকাস্ট পোস্ট করুন, নিজের সমস্যাগুলো বুঝুন, সমাধান করুন তারপর Anchor এ আপলোড করবেন।


# আগের পর্বে আমি জানিয়েছিলাম আপনারা কিভাবে পডকাস্ট শুনবেন। আশা করছি অনেকেই অ্যাপটি ইন্সটল করে শুনেছেন। শোনার পরে কি subscribe করেছেন? না করে থাকলে, আজ করে ফেলুন।



১ নং ছবিটিতে খেয়াল করে দেখুন, Hype নামের একটি পডকাস্ট এর ছবি দেখা যাচ্ছে। আমি এটি ক্লিক করলে ২ নং ছবিটি আসবে। এবার ২ নং ছবির উপরের দিকে দেখুন (★) দেয়া একটি চিহ্ন আছে। সাথে লেখা আছে Favourite. এটিতে ক্লিক করলে দেখবেন, হলুদ হয়ে গিয়েছে। ব্যাস হয়ে গেল, আপনার সাবস্ক্রাইব করা।


এর ফলে আমার মতো সাবস্ক্রাইব প্রত্যাশী পডকাস্টার জানতে পারবে আপনি তার পডকাস্ট শোনার জন্য সাবস্ক্রাইব করেছেন। সাথে সাথে তার কাছে একটি মেসেজ চলে যাবে। আর আপনিও আপনার পছন্দের চ্যানেল এ নতুন কোন পডকাস্ট আপলোড হওয়ার সাথে সাথে জেনে যাবেন।


আপনার মোবাইলে ও একটি নোটিফিকেশন চলে আসবে। তো দেরী না করে এক্ষণি সাবস্ক্রাইব করে ফেলুন আপনার পছন্দের পডকাস্ট চ্যানেলে।


# এবার আবার ১ নং ছবিতে ফেরত আসুন। ওখানে নিচে একটি (+) দেয়া আছে। সাথে লেখা আছে Create. ওটিতে ক্লিক করুন। ৩ নং ছবির মতো একটি উইন্ডো আসবে।



# এখানে নিচে লাল রঙ এর রেকর্ড একটি বাটন আছে। আপনি চাইলে এটি দিয়ে সরাসরি ভয়েস রেকর্ড করতে পারেন এবং আপলোড করতে পারেন। তবে এক্ষেত্রে নয়েস থাকার সম্ভাবনা আছে। তাই আমার পরামর্শ থাকবে এভাবে না করার জন্য।


# আপনারা নীল রঙ এর library লেখা যে ট্যাব আছে তাতে ক্লিক করুন। ৪ নং ছবি আসবে। এবার তাতে উপরে import ট্যাব এ ক্লিক করলে আপনি আপনার মোবাইলের বিভিন্ন ফোল্ডার দেখতে পারবেন। এবার যে ফোল্ডার এ আপনার রেকর্ড করা ভয়েস আছে তা সিলেক্ট করুন। যে অডিও টি আপলোড করতে চান তা সিলেক্ট করুন। ok করুন। আপনার ভয়েসটি আপলোড হতে একটু সময় নিতে পারে। অপেক্ষা করুন।


# সবকিছু ঠিকমতো হলে আপনার মোবাইলে আপনার পডকাস্ট দেখাবে। যেমনটি আমারটা দেখাচ্ছে।



# এবার খেয়াল করে দেখুন আপনার রেকরডিংয়ের সাথেই একটি + চিহ্ন আছে। ওটিতে ক্লিক করুন। ৫নং এর মতো একটি উইন্ডো আসবে।


এখানে add segment to episode এ ক্লিক করুন। ৬নং ছবি আসবে।


# ৬নং ছবির আমি ছোট্ট করে পরিচিতি করিয়ে দিচ্ছি। কোথায় কি লিখবেন, তা আপনার সৃজনশীলতা। Episode Title হচ্ছে আপনার পডকাস্টের নাম যদি এক এক পর্বের নাম আপনি এক এক রকম দেন তাহলে এখানে লিখে দিবেন। বাংলা, ইংলিশ যেকোন ভাষায় লিখতে পারেন। এরপর Episode Description এ আপনি আপনার পডকাস্ট নিয়ে আরো বিস্তারিত লিখতে পারেন চাইলে।


# সবশেষে Yes Publish Now এ ক্লিক করলে আপনার পডকাস্ট সর্বত্র প্রচার হয়ে যাবে। শুরু হয়ে যাবে আপনার পডকাস্টিং যাত্রা।


কিছু টিপস


# গ্রুপ থেকে যেকোন একজনকে সাথে নিয়ে পডকাস্ট আপলোড করেন। এতে করে আপলোড হওয়ার পর আপনি এবং আপনার বন্ধু দুজনই বুঝতে পারবেন কেমন হলো। অথবা, আপনি দু’টি অ্যাকাউন্ট ওপেন করে নিতে পারেন অথবা যাদের অ্যাকাউন্ট আছে তাদের সাহায্য নিতে পারেন।


# আপনার পডকাস্ট অ্যাকাউন্টের সেটিংসে গিয়ে সুন্দর করে অ্যাকাউন্টটি সাজিয়ে নিন। কিভাবে সাজাবেন জানতে হলে অন্য পডকাস্টগুলো দেখুন। তারা কিভাবে লিখেছে। তা অনুসরণ করুন। নিজে নিজে প্রতিটি অপশন দেখুন। অনেক কিছু আছে এখানে শেখার। আপনি নিজেই শিখে ফেলতে পারবেন আগ্রহী হলে।


আজ এ পর্যন্তই। অনেক অনেক পডকাস্ট করুন। আপলোড করুন। পডকাস্ট নিয়ে পড়ুন। এর ভবিষ্যত অনেক ভালো। কোন প্রশ্ন থাকলে এখানেই করবেন। আমি মেসেঞ্জার এ রিপ্লাই করি না। আমার জানা থাকলে অবশ্যই উত্তর দিব।


লেখক : উদ্যোক্তা, কন্টেন্ট রাইটার, ডিজিটাল স্কিলস ফর বাংলাদেশ গ্রুপ


বিবার্তা/উজ্জ্বল



সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com