শিরোনাম
২০১৯ সালের ই-লার্নিং ট্রেন্ডস
প্রকাশ : ২১ নভেম্বর ২০১৮, ১২:০২
২০১৯ সালের ই-লার্নিং ট্রেন্ডস
নাজমুন নাহার নূপুর
প্রিন্ট অ-অ+

তথ্যপ্রযুক্তির এ যুগে অনলাইন শিক্ষা বা ই-লার্নিংয়ে প্রতিনিয়তই পরিবর্তন আসছে। আশা করা হচ্ছে ২০১৯ সালে অনলাইন শিক্ষায় আরও উন্নতি হবে।


ই-লার্নিংয়ে রয়েছে অফুরান সম্ভবনা। আর তাই এই শিক্ষাক্ষেত্রে যে যে পরিবর্তন আসতে পারে বা যে অবস্থানগুলো বেশি জনপ্রিয় হবে সেই বিষয়গুলো নিয়ে নিচে আমি সংক্ষেপে আলোচনা করার চেষ্টা করব।


# এডাপ্টিং লার্নিং বা অভিযোজনমূলক শিক্ষা


প্রাতিষ্ঠানিক শিক্ষার সাথে অনলাইন শিক্ষাকে একত্রিত করে ডিজিটাল মাধ্যমে শিক্ষা ব্যবস্থা চালু করাই হলো এডাপ্টিং লার্নিং সিস্টেম।


২০১৯ সালে অভিযোজনমূলক শিক্ষা ই-লার্নিং অবস্থান বা মার্কেটকে আরও গতিশীল করবে। সংগঠনগুলি এবং শিক্ষার্থীরা উভয়েই উপকৃত হবে কারণ প্রতিযোগিতামূলক মার্কেটপ্লেসে টিকে থাকতে হলে সংগঠনগুলিকে কন্টেন্ট এর মান উন্নত করতে হবে।


শিক্ষার্থীরাও শেখার প্রক্রিয়াটি উপভোগ করবে। কারণ তারা ব্যক্তিগতভাবে বিভিন্ন সোর্স থেকে কন্টেন্ট সংগ্রহ করে সহজেই পড়তে পারবে। তাই ২০১৯ সালে এই ব্যবস্থাটি গুরত্বপূর্ণ অবস্থান ধরে রাখবে।


# মাইক্রো-লার্নিং
মাইক্রো-লার্নিং হলো একটি বিষয়কে কয়েকটি আলাদা আলাদা সেগমেন্টে ভাগ করে শিক্ষা দেওয়া। এই পদ্ধতিতে শিক্ষার্থীরা সহজেই শিক্ষার বিষয়বস্তু বুঝতে পারে।


মাইক্রো-লার্নিং সিস্টেমে ভিডিও, ছোট গেম, কুইজ এবং ইনফোগ্রাফিক্স হিসাবে বিভিন্ন কন্টেন্ট প্রয়োগ করা যেতে পারে। আর এই মাইক্র-লার্নিং সিস্টেমের সবচেয়ে বড় সুবিধা হলো এটি যে কোন ডিভাইসে প্রয়োগ করা যেতে পারে।


# কৃত্রিম বুদ্ধিমত্তা
কৃত্রিম বুদ্ধিমত্তা দিন দিন খুব জনপ্রিয় হচ্ছে। ধারণা করা হয় যে শেখার ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে শিক্ষার্থীদের আচরণ বিশ্লেষণ করা হবে সম্ভব হবে।


শিক্ষার্থীদের বিভিন্ন মডিউল পর্যালোচনা এবং সমস্যার সম্মুখীন হওয়া বা চ্যালেঞ্জগুলির উপর ভিত্তি করে, এই প্রতিষ্ঠানগুলি শেখার প্রক্রিয়া এবং প্রয়োজনের মুহূর্তে তাদের শিক্ষার্থীদের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তার নতুন পদ্ধতি বাস্তবায়ন করবে। যেমন- এটি একটি বুদ্ধিমান চ্যাটবোট হতে পারে, যা প্রযুক্তিগত প্রশ্নের জন্য সমর্থন হিসাবে কাজ করতে পারে। নতুন দক্ষতা শিখতে বিশেষ প্রয়োজনে বাচ্চাদের এবং লোকেদের সাহায্য করার জন্য এই কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করা যেতে পারে।


# গেমভিত্তিক শিক্ষা
বর্তমানে সংগঠনগুলি ক্রমবর্ধমানভাবে তাদের শিক্ষার্থীদের ভালো শিক্ষা নিশ্চিত করার জন্য এবং প্লাটফর্মের সাথে যুক্ত রাখার জন্য গেমভিত্তিক শিক্ষার প্রসার করছে।
ধারণা করা হয় যে গেম, ভাল ডিজাইন এবং শিক্ষার্থীদের চাহিদা পূরণে কার্যকরী ও সফল হবে।


# ভিআর ও এআর
ভার্চুয়াল রিয়ালিটি (ভি অার) এবং Augmented Reality (AR) উভয় দ্রুত শেখার বিষয়বস্তু বাস্তবায়নের গুরুত্বপূর্ণ মোড হিসাবে ক্রমবর্ধমান হয়। এটি দেখানো হয়েছে যে কে বিজ্ঞান ও গণিতের মতো বিভিন্ন বিষয় শেখার জন্য দ্রুতগতিতে বাস্তবতাকে গ্রহণ করেছে।


Augmented Reality হল যে এটি গ্রাফিক্স, থ্রি ডি এনিমেশনের সাহায্যে যেকোন অবস্থাকে শিক্ষার্থীদের সামনে সহজেই তুলে ধরতে পারে যা শিক্ষার্থীরা পপ আউট এবং থ্রিল করতে পারে। ই-লার্নিং কোম্পানিগুলি ভিআর অভিজ্ঞতা উন্নত করার জন্য কার্যকর নির্দেশমূলক ডিজাইন কৌশলগুলি ব্যবহার করে। 360-ডিগ্রী ফটোগ্রাফ, ইন্টারেকশন, এবং আরো অনেক উপাদান মিশ্রণ ব্যবহার করে শিক্ষণ প্রক্রিয়াকে আর ও উন্নত ও সহজ বোধগম্য করা হয়।


# ভিডিও লার্নিং
ভিডিও এই মুহূর্তে শিক্ষা প্রদানের গুরুত্বপূর্ণ একটি মাধ্যম। ইউটিউবের মত ভিডিও ভিত্তিক সাইটগুলির জনপ্রিয়তা সংস্থাগুলিকে তাদের শিক্ষা কার্যক্রমকে তরান্বিত করার জন্য জন্য আরো ভিডিও তৈরির উপর জোর দিচ্ছে।


#সামাজিক শিক্ষা
সামাজিক শিক্ষার মধ্যে ফোরাম, অনানুষ্ঠানিক চ্যাট সেশন, শেয়ারিং সেশন এবং শেখার বিভিন্ন উপাদান শিক্ষার্থীদের মধ্যে দারুণ প্রভাব ফেলেছে। গত কয়েক বছর ধরে সামাজিক শিক্ষা শেখা হয়েছে একটি বড় শিক্ষা প্রতিষ্ঠান।


২০১৯ সালে অনলাইন শিক্ষার ফলে বর্তমান অবস্থার চেয়ে অনেক উন্নতি হবে। এবং বড় বড় বিনিয়োগকারী ই-লার্নিংয়ে বিনিয়োগ করবে যা ই-লার্নিং অবস্থাকে আরো সকলের জন্য সহজ ও সাবলীল করবে।


লেখক : কন্টেন্ট রাইটার, ডিজিটাল স্কিলস ফর বাংলাদেশ গ্রুপ


বিবার্তা/উজ্জ্বল



সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com