শিরোনাম
১১টি আর্থিক সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানের সাথে কাজ করবে এটুআই
প্রকাশ : ২০ নভেম্বর ২০১৮, ১৭:৩৭
১১টি আর্থিক সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানের সাথে কাজ করবে এটুআই
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে পার্সন টু গভর্ণমেন্ট (পিটুজি) পেমেন্টের ক্ষেত্রে দেশের শীর্ষস্থানীয় পেমেন্ট প্ল্যাটফর্ম ‘এক-পে’ এর মাধ্যমে প্রয়োজনীয় পরিষেবা বিল ও ফি প্রদানের লক্ষ্যে সোমবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সম্মেলন কক্ষে এটুআই এবং ১১ টি আর্থিক সেবাপ্রদানকারী প্রতিষ্ঠান এর মধ্যে পৃথক পৃথক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।


তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ইউএনডিপি এবং ইউএসএইড-এর সহায়তায় এটুআই জনগণের পরিষেবা সহজে পরিশোধের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।


সমঝোতা স্মারক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব জুয়েনা আজিজ। এটুআই-এর প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান, পিএএ এবং ১১ টি আর্থিক সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।


তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব জুয়েনা আজিজ বলেন, “সরকারি ও বেসরকারী প্রতিষ্ঠান যৌথভাবে কাজ করলে সরকারি সেবার মান যেমন বৃদ্ধি পাবে, তেমনি জনগণের বিশেষ করে সুবিধাবঞ্চিত জনগণের সরকারি সেবা পেতে সময়, খরচ ও যাতায়াত সংখ্যাও কমবে। এই সমঝোতা স্মারক দেশের প্রত্যন্ত অঞ্চলে ব্যাংকিং সেবা-বহির্ভূত বৃহৎ জনগোষ্ঠীর কাছে আর্থিক সুবিধা পৌঁছে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। একই সাথে এই স্বাক্ষরিত সমঝোতা স্মারকটি বর্তমান সরকারের রূপকল্প-২০২১ বাস্তবায়নে অবদান রাখবে”।


এটুআই-এর প্রকল্প পরিচালকমোস্তাফিজুর রহমান বলেন, ‘‘এই চুক্তিটি দেশের প্রতিটি জনগণের পরিষেবা বিল জমাদানের ক্ষেত্রে একটি যুগান্তকারি পদক্ষেপ এবং এর মাধ্যমে জনগণের ভোগান্তি অনেকাংশে হ্রাস পাবে। এছাড়া ডিজিটাল ব্যাংকিং পেমেন্ট প্ল্যাটফর্মের মাধ্যমে জনগণের দোরগোড়ায় আর্থিক সেবা পৌঁছে দিতে অত্যন্ত শক্তিশালী ভূমিকা পালন করবে”।


সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন ব্যাংক এশিয়া লিমিটেডের প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী; ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শওকত জামিল; এনআরবি ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মেহমুদ হোসেন; সিটি ব্যাংক লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন; সাউথইস্ট ব্যাংক লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এস এম মঈনুদ্দিন চৌধুরী; ইস্টার্ন ব্যাংক লিমিটেডের হেড অব রিটেইল ব্যাংকিং এম খোরশেদ আনোয়ার; ব্র্যাক ব্যাংক লিমিটেডের হেড অব রিটেইল ব্যাংকিং জনাব নাজমুর রহিম; ডাচ বাংলা ব্যাংক লিমিটেডের এসইভিপি ও প্রধান প্রযুক্তি কর্মকর্তা জনাব মোঃ আবুল কাশেম খান; বিকাশ লিমিটেডের চীফ কমার্শিয়াল অফিসার মিজানুর রশীদ; আইটি কনসালটেন্ট লিমিটেডের ডিরেক্টর (বিজনেস) ওসমান হায়দার এবং আইপে সিস্টেমস লিমিটেডের হেড অব বিজনেস এ্যান্ড স্ট্র্যাটেজি মোঃ আবুল খায়ের চৌধুরী।


রূপকল্প ২০২১ বাস্তবায়নের লক্ষ্যে সকল পরিষেবা বিল ও ফি একটি একক প্লাটফর্ম ‘এক-পে’ এর মাধ্যমে প্রদানের লক্ষ্যে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।


এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে এসব পরিষেবা বিল ও ফি জমা দেয়ার ক্ষেত্রে জনগনের ভোগান্তি অনেকাংশে কমিয়ে আনার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সমঝোতা স্মারক অনুযায়ী সকল শ্রেণী পেশার জনগণ তাদের পানি, বিদ্যুৎ ও গ্যাস বিলসহ সকল সরকারি পরিষেবা বিল ও ফি ডেবিট, ক্রেডিট, ভিসা ও মাস্টার কার্ড এবং ব্যাংক একাউন্ট এমেক্স কার্ড, এমএফএস, ওয়ালেট এবং ডিজিটাল ক্রেডিট সিস্টেমের মাধ্যমে খুব সহজে যেকোন স্থান থেকে একক ব্যবস্থায় প্রদান করতে পারবে।


উল্লেখ্য, বিগত সময়ে পরিষেবা বিল প্রদানের লক্ষ্যে টেলিটক এবং ১৬ টি পরিষেবা প্রদানকারী সরকারি প্রতিষ্ঠানের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।


সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে এটুআই, সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


বিবার্তা /উজ্জ্বল


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com