অনলাইনে মিলছে আলু বীজ বপনের যন্ত্র
প্রকাশ : ১২ নভেম্বর ২০১৮, ১৮:১৮
অনলাইনে মিলছে  আলু বীজ বপনের যন্ত্র
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আলু বাংলাদেশের অন্যতম প্রধান খাদ্যশস্য। অর্থনীতিতে এর ব্যাপক ভূমিকা রয়েছে। আলু চাষ লাভজনক হলেও শ্রমিক সংকটের কারণে অনেকেই আলু চাষে আগ্রহী নন। শ্রমিক সংকট কমাতে আলুচাষীদের জন্য আলু বীজ বপনের যন্ত্র আনলো ডিএমআরই নামের একটি কৃষি পণ্য বিপণনকারী প্রতিষ্ঠান।


এই যন্ত্র দিয়ে কৃষকরা অনায়াসেই জমিতে আলু বীজ বপন করতে পারবেন। যন্ত্রটি দিয়ে অল্প সময়ে, স্বল্প খরচে আলু বীজ বপন করা যাবে।


যন্ত্রটিতে পাওয়ার টিলার চালিত। এতে রয়েছে ১২ অশ্বশক্তির ডিজেল ইঞ্জিন। সমন্বিত আলু চাষে যন্ত্রটি বেশ সহায়ক।


এই যন্ত্র দিয়ে বেড পদ্ধতিতে আলু লাগানো, সার প্রয়োগ করার পাশাপাশি বীজ লাগানোর উপযোগ বেডও প্রস্তুত করা যাবে।


প্রচলিত পদ্ধতিতে আলু চাষের উপযোগী জমি তৈরি করতে প্রথমমে জমি চাষ, সার প্রয়োগ, বীজ বপন করে বেড প্রস্তুত করতে হয়। অন্যদিকে যন্ত্র দিয়ে আলু বীজ বপনে এই কাজগুলো একই সঙ্গে সম্পন্ন হয়। ফলে সময়, খরচ দুটোই বাঁচে।


কৃষি যন্ত্র আমদানি এবং বিপণনকারী প্রতিষ্ঠান ডিএমআরই-এর প্রধান নির্বাহী কর্মকতা জি এ টুটুল বলেন, ‘গৃহস্থরা দিনদিন কৃষিবিমুখ হয়ে পড়েছেন। এর মূল কারণ কৃষি শ্রমিক সংকট। এখন আলু বীজ বপণের মৌসুম চলছে। এই মৌসুমে কৃষকদের জন্য সাশ্রয়ী দামে একটি যন্ত্র এনেছি। যন্ত্রটি কিনে কৃষকরা সহজেই আলু চাষ করতে পারবেন।’


জি এ টুটুল জানান, ডিএমআরই দেশে কৃষি ও কৃষকদের জন্য কাজ করছে। কৃষির আধুনিকায়নের জন্য প্রয়োজনীয় সকল যন্ত্রপাতি আমদানি করে অনলাইন ও অফলাইনে বিক্রি করছে প্রতিষ্ঠানটি। এসব যন্ত্রের দাম কৃষকদের হাতের নাগালে।


এর আগে প্রতিষ্ঠানটি ধান, ভুট্টা ও গম কাটা ও মাড়াই মেশিন স্বল্পমূল্যে কৃষকদের কাছে পৌঁছে দিয়েছে ডিএমআরই।


প্রান্তিক অঞ্চলের কৃষকরা আলু বীজ বপনের যন্ত্রটি ঘরে বসেই অর্ডার করে পেতে পারেন। এজন্য ভিজিট করতে হবে dmrebd.com এই ঠিকানায়।


মোবাইল ফোনে অর্ডার করেও যন্ত্রটি পেতে পারেন। যেসকল কৃষকরা যন্ত্রটি কিনবেন তাদেরকে বিনামূল্যে এটি পরিচালনার কায়দা কানুন শিখিয়ে দেবে ডিএমআরই।


আলু বীজ বপনের যন্ত্রটির দাম ৪৫ হাজার টাকা।


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com