শিরোনাম
নতুন মডেলের স্কুটার আনল হোন্ডা
প্রকাশ : ০৭ নভেম্বর ২০১৮, ১৪:৩৪
নতুন মডেলের  স্কুটার  আনল  হোন্ডা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

হোন্ডাপ্রেমীদের জন্য সুখবর! যারা এতদিন পর্যন্ত হোন্ডার স্কুটির জন্য অপেক্ষায় ছিলেন, তাদের প্রতীক্ষা অবসান ঘটিয়ে দেশের বাজারে নতুন একটি স্কুটার নিয়ে এলো অটোমোবাইল শিল্পে নামকরা নির্মাতা প্রতিষ্ঠান ‘হোন্ডা’। স্কুটারটির নাম ডিও।


মূলত সামনের অংশে পা এবং আনুসঙ্গিক জিনিসপত্র রাখার সুপরিসর পাদানি সম্বলিত বাইকগুলো আমাদের দেশে স্কুটি নামেই পরিচিত। কিন্তু স্কুটি হলো টিভিএস ব্র্যান্ডের ওয়েগো মডেলের বাইকটির নাম। এই বাইকগুলোর আসল নাম স্কুটার।


স্কুটি এবং স্কুটারের মধ্যে পার্থক্য সম্পর্কে এমন তথ্যই দিলেন উইংস বিডি লিমিটেডের সহকারি ব্যবস্থাপক মোবিন ইরতিজা আহমেদ। তিনি জানান, হোন্ডার তৈরি ডিও স্কুটারটি পুরুষ-মহিলা উভয়ের কথা চিন্তা করেই বানানো হয়েছে। এই বাইকটি কন্ট্রোলে যেমন সহজ , গতির ঝড় তুলতে তেমন অতুলনীয়। অটো গিয়ার হওয়াতে শহরে চলাচলের জন্য ইতোমধ্যে স্কুটারগুলো বাইকার্সদের মন জয় করেছে। এই স্কুটারটি শিগগিরই স্কুটারপ্রেমীদের পছন্দের শীর্ষে অবস্থান করবে বলেই আমার বিশ্বাস।


হোন্ডা ডিও ৪ স্ট্রোক বিশিষ্ট বিএস-ফোর ইঞ্জিনের ১১০ সিসির স্কুটার। স্কুটারটি তেল সাশ্রয়ী। ৫.৩ লিটার ফুয়েল ধারণ ক্ষমতা সম্পন্ন স্কুটারটি প্রতি লিটার তেলে শহরে ৫০ কিলোমিটার পাড়ি দিতে সক্ষম।


হাইওয়েতে এই মাইলেজ বেড়ে ৬০-৬৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে। স্কুটারটি প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ৮৩ কিলোমিটার বেগে ছুটতে পারে।


স্কুটারটির দৈর্ঘ্য ১৭৮১ মিলিমিটার। প্রস্থ ৭১০ মিমি, উচ্চতা ১১৩৩ মিমি, চাকার প্রশস্থতা ১২৩৮ মিমিসহ ডিও এর গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৫৮ মিমি। স্কুটারটির ওজন ১০৩ কেজি।


একজন পিলিয়নসহ চালক বেশ আরামে ডিও এর আরামদায়ক সিটে বসতে পারবে। সিটের নিচে একটি হুক রয়েছে। এতে যেকোন ব্যাগ ঝুলিয়ে ব্যবহার করা যাবে।


হোন্ডা ডিও এর সিটের নিচে ১৮ লিটার স্টোরেজ এবং মোবাইল চার্জার সেট করার অপশন রয়েছে। এই বিশাল স্টোরেজে সহজেই একটি হেলমেট এবং আনুসঙ্গিক জি‌নিসপত্র রাখা যাবে। স্পোর্টি গ্রাফিক্স, কার্ভড পিছনের লাইট, সিবিএস ব্রেকিং সিস্টেম, মোটো স্কুটার ডিজাইন, স্কুটারটির লুকে বৈচিত্র্য এনেছে।


স্কুটারটির সর্বোচ্চ শক্তি ৭০০০ আরপিএমে ৫.৮৩ কিলোওয়াট (৮ বিএইচপি)। সর্বোচ্চ টর্ক ৫৫০০ আরপিএমে ৮.৯১ এনএম। বোর এবং স্ট্রোক যথাক্রমে ৫০ এবং ৫৫.৬ মি.মি.। হোন্ডা ডিউতে কিক স্টার্টারের পাশাপাশি সেলফ স্টার্টারও রয়েছে।


ডিও এর সামনে এবং পেছনে ১০ ইঞ্চি সাইজের টিউবলেস টায়ার ব্যবহার করা হয়েছে। কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম থাকলেও স্কুটারটির দুটি চাকায় ড্রাম ব্রেক রয়েছে।


কার্বন ফাইবার দিয়ে তৈরি এই স্কুটারটির বডি বেশ আকর্ষণীয়। ডিও এর স্পিডোমিটারে বাইকের গতি, ফুয়েল ইন্ডিকেটর, নিউট্রাল এবং টার্ন লাইট সিগন্যাল রয়েছে। স্কুটারটিতে অটোমেটিক হেডল্যাম্প অন (এএইচও) রয়েছে।


স্পোর্টস রেড এবং কেন্ডি জেজি ব্লু এই দুইটি কালারে স্কুটারটি পাওয়া যাবে। ‍


দুই বছর বা ২০ হাজার কিলোমিটার (যেটা আগে আসে) পর্যন্ত ইঞ্জিন ওয়ারেন্টি এবং ৪টি বিনামূল্যে সার্ভিস পাওয়া যাবে হোন্ডা ডিউতে। হোন্ডা ডিওর মূল্য ১ লাখ ৩৬ হাজার টাকা।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com