শিরোনাম
ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেমে ওরাকলের ব্যবহার
প্রকাশ : ০৩ নভেম্বর ২০১৮, ১১:৪৯
ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেমে ওরাকলের ব্যবহার
সালমা আক্তার
প্রিন্ট অ-অ+

অামাদের লানিং পিপাসু পরিবারের জন্য অাবারো ডাটাবেজের নতুন একটা অার্টিকেল নিয়ে উপস্থিত হলাম। আজকে আমি আলোচনা করার চেষ্টা করবো ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেমে ওরাকল কী এর গুরুত্ব এবং এর ব্যবহার নিয়ে। তাহলে শুরু করা যাক।


ওরাকল কী?


বর্তমান সময়ে কম্পিউটারে তথ্যের আদান-প্রদান ব্যাপক চাহিদা বৃদ্ধি পাচ্ছে। আর বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে সব চাইতে গুরুত্বপূর্ণ বিষয় হল তথ্য সংরক্ষণ করা। আর এই বিষয়টিই মূলত ডাটা সংরক্ষণ বা ডেটাবেজ, যেখানে গুরুত্বপূর্ণ সব তথ্যসমূহ সংরক্ষিত থাকে।


কোন কোম্পানী তার বিভিন্ন স্থানে অবস্থিত অফিসসমূহে ডেটাবেজের সাথে সমন্বয় সাধন করে থাকে। এই জন্য নেটওয়ার্কিং চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। নেটওয়ার্কিং পরিবেশে কাজ করার জন্য ওরাকল একটি আদর্শ ডেটাবেজ প্রোগ্রাম হিসেবে বিবেচিত হচ্ছে। শুধুমাত্র নেটওয়ার্কিং নয় এটি সিঙ্গেল কম্পিউটারেও ব্যাপকভাবে ব্যবহার করা হচ্ছে। ওরাকল সব ধরনের প্লাটফর্মে কাজ করে থাকে।


তথ্যপ্রযুক্তির এই যুগে বিশ্বের প্রতিটি দেশের ব্যবসা-বাণিজ্য, ব্যাংক/বীমা, হসপিটাল, শিল্প কলকারখানা, গবেষণায়, গার্মেন্টস, ইন্ডাস্ট্রি, শিক্ষা প্রতিষ্ঠানে, ইলেক্ট্রনিক্স মিডিয়া, প্রিন্ট মিডিয়া, জনসংখ্যা তথ্য, বাজেট, মোবাইল অপারেটর, মোবাইল ব্যাংকিং, রেলওয়ে, এয়ারর্পোট/এয়ারলাইন্স ইত্যাদি অর্গানাইজেশনসমূহ তাদের দৈনন্দিন কাজগুলো একটি নিদির্ষ্ট নিরাপদ জায়গায় সংরক্ষণ করতে।


প্রতিষ্ঠানগুলো চায় যে তাদের তথ্যসমূহের সর্বোচ্চ সিকিউরিটি থাকে, তথ্যসমূহ যেন খুব তাড়াতাড়ি এক্সেস করতে পারে, বাইরের কোন আন অর্থরাইজড ব্যক্তি যেন না প্রবেশ করতে পারে। তারা যেন তাদের সংরক্ষিত ডাটাসমূহ হতে তাদের নিদির্ষ্ট ডেটাসমূহ অতি সহজে খুঁজ করতে পারেন। এই জন্যই প্রতিটি প্রতিষ্ঠানই চান যে তাদের ডেটাসমূহ একটি সহজ, সাবলিল, বিশ্বস্ত কিন্তু খুবিই শক্তিশালী ও সহজে প্রবেশযোগ্য ডাটাবেজ সফটওয়্যার।


মানুষের এই চাহিদার প্রেক্ষিতে বাজারে অনেক ধরনের ডাটাবেজ সফটওয়্যার রয়েছে।।যেমন- Oracle, Db2, Teradata, SQLite, Microsoft Sql Server, My sql,Sybase, Sql base, Froxpo ইত্যাদি। এদের মধ্যে Oracle ই হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ডাটাবেজ সফটওয়্যার।


ওরাকল হচ্ছে বিশ্বের বর্তমান সময়ের সর্বপেক্ষা শক্তিশালী ডাটাবেজ ম্যানেজমেন্ট প্রোগ্রাম। কম্পিউটারে ডাটা সংরক্ষণ ও ডাটা নিয়ে কাজ করার জন্য ওরাকল অন্যান্য ডাটাবেজ থেকে সর্বোচ্চ নিরাপত্তা দিয়ে থাকে। এর কুয়েরি লজিকগুলো (Query logic) খুবই শক্তিশালী।


এ জন্যই ওরাকল বর্তমান সময়ের সবচেয়ে গ্রহণযোগ্য ডাটাবেজ সিস্টেম। ওরাকল একটি খুবই বিশ্বস্ত ডাটাবেজ সফটওয়্যার এর ডাটা লস ০% মানে ডাটা লস একদমই হয় না।
ওরাকলকে ডাটাবেজ সফটওয়্যার এর রাজা বলা হয়।


ওরাকল কোথায়ব্যবহার করা হয়


বিশ্বের সকল প্রতিষ্ঠানই ওরাকল ব্যবহার করে থাকে। যেমন- ব্যবসা-বাণিজ্য, ব্যাংক/বীমা, হসপিটাল, শিল্প কলকারখানা, গবেষণায়, গার্মেন্টস, ইন্ডাস্ট্রি, শিক্ষা প্রতিষ্ঠানে, ইলেক্ট্রনিক্স মিডিয়া, প্রিন্ট মিডিয়া, জনসংখ্যা তথ্য, বাজেট, মোবাইল অপারেটর, মোবাইল ব্যাংকিং, রেলওয়ে, এয়ারর্পোট/এয়ারলাইন্স ইত্যাদি অর্গানাইজেশনসহ ছোটবড় সকল প্রতিষ্ঠানেই যেখানে তথ্য সংরক্ষণের প্রয়োজন হয় সে সব যায়গায় ওরাকল ব্যবহার হয়।


লেখক : কন্টেন্ট রাইটার, ডিজিটাল স্কিলস ফর বাংলাদেশ গ্রুপ


বিবার্তা/উজ্জ্বল


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com