শিরোনাম
অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নিয়ে কিছু কথা
প্রকাশ : ৩১ অক্টোবর ২০১৮, ১৪:১৫
অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নিয়ে কিছু কথা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

অ্যান্ড্রয়েড হলো লিনাক্স-ভিত্তিক মোবাইল বা ট্যাবলেট পিসির জন্য অপারেটিং সিস্টেম। যা সি (কোর), সি++, ও জাভা(ইউআই) প্রোগ্রামিং ভাষা দিয়ে তৈরি। কম্পিউটার ব্যবহার করার জন্য ব্যবহারকারীকে অপারেটিং সিস্টেমের প্রয়োজন হবে। যেমন, উইন্ডোজ ৭, উইন্ডোজ ৮, উইন্ডোজ ৯, লিনাক্স বা ম্যাক।


অ্যান্ড্রয়েড হল তেমন একটি অপারেটিং সিস্টেম যা মোবাইল ফোন বা ট্যাবলেটের জন্য ব্যবহার হয়। তাছাড়া রয়েছে আরও কিছু মোবাইল অপারেটিং সিস্টেম। যেমন- জাভা, এপলের iOS, নকিয়ার Symbian, রিম এর ব্ল্যাকবেরি OS, মাইক্রোসফটের Windows Phone ইত্যাদি। তবে বর্তমান বিশ্বে সবচেয়ে জনপ্রিয় হল অ্যান্ড্রয়েড।


যেভাবে শুরু অ্যান্ড্রয়েডের যাত্রা
২০০৩ সালের অক্টোবরে ক্যালিফোর্নিয়ার পালো আল্টোয় অ্যান্ড্রয়েড ইনকর্পোরেট প্রতিষ্ঠা হয়েছিল। এটির প্রধান প্রতিষ্ঠাতা এন্ডি রুবিন এবং সহ-প্রতিষ্ঠাতা ডেন্জারের,তাছাড়া রিচ মাইনার যিনি ওয়াইল্ডফায়ার কমউনিকেশনস এ নিয়োজিত ছিলেন, ইনকর্পোরেটেডের সহ প্রতিষ্ঠাতা, নিক সিয়ারস তিনি টি-মোবাইলের সাবেক ভাইস প্রেসিডেন্ট এবং ক্রিস হোয়াইট তিনি ওয়েবটিভি’র ডিজাইন এবং ইন্টারফেস প্রধান ছিলেন। যেহেতু তারা এক এক জন বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে নিয়োজিত ছিলেন তাই অ্যান্ড্রয়েড প্রতিষ্ঠানটি তার কার্যক্রম চালাত অনেকটা লুকিয়ে প্রতিষ্ঠান থেকে এটা বলা হত যে তারা শুধু মোবাইলের একটি সফটওয়্যারের কাজ করছে। ২০০৫ সালের আগষ্ট মাসে গুগল অ্যান্ড্রয়েড কিনে নেয়।


অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম জনপ্রিয়তার কারণ
অ্যান্ড্রয়েড অন্যান্য অপারেটিং সিস্টেমগুলোকে পিছনে ফেলে দিন দিন জনপ্রিয় হচ্ছে ও পরিচিত হচ্ছে । আর এর প্রধান কারণ হল অ্যান্ড্রয়েড রয়েছে ব্যবহার বান্ধব ইন্টারফেস অর্থাৎ আপনি যদি একটি জাভা আপস তৈরি করেন তাহলে যা ডিভাইসের জন্য তৈরি করা হয়েছে তার মধ্যেই সাপোর্ট করে তথা আপনি যদি Nokia C3-00 একটি জাভা এপ্লিকেশন তৈরি করেন তাহলে তা Nokia 5130 এর মধ্যে ভালবাবে সাপোর্ট করবে না যদিও করে তবে আপস এর সাইজগুলো ঠিক থাকবে না।


দেখা যাবে ডানের টা বামে আর বামের টা ডানে এসে পরেছে অথবা একটি না একটি সমস্যা হবেই। আর আপনি যদি অ্যান্ড্রয়েড আপস বানান তাহলে সকল ডিভাইসে সাপোর্ট করবে। তাছাড়া এটি লাইসেন্স ফ্রী মুক্ত অপারেটিং সিস্টেম যে কারণে দিন দিন লিনাক্স ব্যবহারকারীর সংখ্যা বেড়ে চলছে, সে কারণেই আমরা অনেকেই অ্যান্ড্রয়েডের প্রতি আকর্ষিত হচ্ছি।


যেসব কোম্পানি অ্যান্ড্রয়েড সিস্টেম ব্যবহার করে
মোবাইল ফোন বা ট্যাবলেট প্রস্তুতকারক যেসকল কোম্পানি তাদের মোবাইল বা ট্যাবলেট ডিভাইসে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করে সেটিই হল অ্যান্ড্রয়েড মোবাইল বা ট্যাবলেট, বর্তমানে অনেক মোবাইল ও ট্যাবলেট প্রস্তুতকারক কোম্পানী অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করে তাদের মধ্যে Samsung, Symphony, Micromax Acer, Alcatel, Dell, Gigabyte, HTC, Huawei, LG, Motorola, Nexus, T-Mobile, Toshiba, Vodaphone, ZTE ছাড়াও আরও অনেকে এই জনপ্রিয় অপারেটিং সিস্টেমটি ব্যবহার করে ।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com