শিরোনাম
ডাটাবেজ ব্যবহারের লক্ষ্য
প্রকাশ : ৩০ অক্টোবর ২০১৮, ১৯:৪৯
ডাটাবেজ ব্যবহারের লক্ষ্য
সালমা অাক্তার
প্রিন্ট অ-অ+

ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম হলো পরস্পর সম্পর্কযুক্ত কতগুলো ডাটা এবং এ ডাটাগুলোকে এক্সেজ করে সুবিধাজনকভাবে দক্ষতার সাথে ম্যানিপুলেট করার জন্য একসেট প্রোগ্রাম।


অাজকের পর্বে অামরা ডাটাবেজ ব্যবহারের লক্ষ্য বা উদ্দেশ্য নিয়ে অালোচনা করার চেষ্টা করবো। তাহলে শুরু করা যাক ডাটাবেজের আজকের পর্ব।


★Controlled redundancy
সাধারণ অর্থে রিডানডেন্সি বলতে বোঝায় ডাটা ডুপ্লিকেটেট হওয়ার সম্ভাবনা থেকে ডাটাকে রক্ষা করা। কেবল মাএ একটি ডাটা স্টোর করা। ডাটাবেজে একটি ডাটা যখন বিভিন্ন জায়গায় থাকে তখন এবং ভিন্ন ভিন্ন ফরম্যাটে একই ডাটা থাকে তখন ডাটা অাপডেট করা কঠিন হয়ে পড়ে। এতে ডাটাবেজ করার সময় ও স্থান অপচয় হয়। এক্ষেত্রে রিডানডেন্সি কন্ট্রোল প্রয়োজন পড়ে।



★Data independency
ডাটাবেজের ব্যবহারের অারো একটি অন্যতম কারণ হলো কম্পিউটারের হার্ডওয়্যার অ্যাপ্লিকেশন প্রোগ্রামের পরিবর্তন হলে এবং ডাটা সংযোগ-বিয়োজন করা হলেও ডাটাবেজে নতুন প্রোগ্রাম লিখতে হয় না।


★Data Recovery
বহু ব্যবহারকারী যখন যখন ডিটাবেজ ব্যবহার করবে তখন যেকোন কারণে সেটা ইচ্ছা করে বা ইচ্ছে না করে ডাটাবেজের ক্ষতি হতে পারে। ক্ষতি যে করেই হোক ডাটাবেজ ব্যবহার করে কোন প্রকার ক্ষতি ছাড়া ডাটা উদ্ধার করা সম্ভব।


★More information at low cost
ডাটাবেজের মাধ্যমে কম খরচে Data store, Data maintenance, Update, Modification ইত্যাদির ক্ষেত্রে ডাটা কম খরচ হয়। কম খরচে অধিক ডাটা সংরক্ষণ করা সম্ভব।


★Data Security
ডাটাবেজের নিরাপত্তা বজায় রাখা ডাটাবেজের অন্যতম কাজ। নিরাপত্তা না থাকলে যে কোন অনাকাঙ্ক্ষিত লোক যে কেউ প্রবেশ করে সকল তথ্য নিয়ে যেতে পারে। এজন্য ডাটাবেজ নিরাপত্তা কঠোরভাবে পালন করে।


লেখক : কন্টেন্ট রাইটার, ডিজিটাল স্কিলস ফর বাংলাদেশ গ্রুপ


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com