শিরোনাম
যেভাবে তৈরি হলো বিশ্বের জনপ্রিয় পডকাস্ট
প্রকাশ : ৩০ অক্টোবর ২০১৮, ১২:২৯
যেভাবে তৈরি হলো বিশ্বের জনপ্রিয় পডকাস্ট
সোনিয়া সোহানা সিমি
প্রিন্ট অ-অ+

আপনাদের গত পর্বেই জানিয়েছি ‘S-Town’ নামের সিরিজ পডকাস্টটি, ‘Serial’ নামের আরো একটি পডকাস্টের অংশ। আর এর উপস্থাপনার পুরো কাজটি করেছেন ব্রায়ান রিড। পরিচালনায় ছিলেন ব্রায়ান রিড এবং জুলি সিন্ডার।


এরা দু’জনই এর আগে আরো একটি শ্রোতাপ্রিয় পডকাস্ট ‘This American Life’ এর নির্মাণ এবং প্রচারের সাথে সম্পৃক্ত ছিলেন। এখনও আছেন। এটি একটি সাপ্তাহিক পডকাস্ট। ব্যাবসায়ীরা বেশি শোনেন।


‘This American Life’ পডকাস্টটি তারা আমেরিকাতে বসবাসরত মানুষের জীবনধারা নিয়ে কাজ করে যাচ্ছেন অনেকদিন থেকে। এখানে বিভিন্ন মানুষ মেইলের মাধ্যমে তাদের দুর্ভোগের কথা তুলে ধরেন ‘This American Life’ কে।যার উপর ভিত্তি করে পুরো ব্যাপারটি নিয়ে একটি অনুসন্ধানমূলক পডকাস্ট তৈরি করা হয়।


‘This American Life’ এ পাঠানো এমনই এক চিঠি থেকে ‘S-Town’ এর শুরু। ২০১২ সালে জন বি মেকলেমোর নামের একজন পুরানো ঘড়ি মেরামতকারি একটি ই-মেইল পাঠায় ব্রায়ানকে। ই-মেইল এর হেডিং ছিল ‘Shitt-Town’ যাকে তারা সংক্ষেপে করে ‘S-Town’। আর অর্থের দিক থেকে এবং সিরিজ শুনে আমি যা বুঝেছি, তা হলো, উনি একটি নিম্ন মানের শহরকে বুঝিয়েছেন।



জন ওই ই-মেইলে ২ টি ঘটনা জানান। ১ম তার শহর উডস্টক, আলাবামাতে, একটি খুন হয়েছে এবং তা একটি নির্দিষ্ট স্থানে লুকিয়ে রাখা হয়েছে। ২য়টি ছিল ওই শহরের পারিপার্শ্বিক অবস্থা নিয়ে।


তিনি জানান যে, একজন পুলিশ অফিসার মেয়েদের বিভিন্নভাবে অত্যাচার করেন এবং এই দু’টি ব্যাপারেই সে তাদের অনুসন্ধান করতে বলেন, পডকাস্টের মাধ্যমে সবাইকে জানাতে বলেন।


এরপর জুলি সিন্ডার এবং তার দল, ১ বছর ই-মেইলের মাধ্যমে, তারপর ৬ মাস ফোনে কথা বলার মাধ্যমে পুরো ব্যাপারটি নিয়ে তাদের মতো করে অনুসন্ধান করতে থাকেন। এরপর পরিচালক এবং উপস্থাপক ব্রায়ান তার শহরে যান, নিজের মতো করে অনুসন্ধান করতে।


এখানে ব্রায়ান এর নিজস্ব একটি কথা উল্লেখ করতে হয়, এভাবে হয়তো কেউ একজন, একটি হত্যার কথা জানালেই, কেউ বিশ্বাস করবে না। কিন্তু ব্রায়ান এবং তার দল করেছিল আবার করেওনি এমন একটি পরিবেশ বা আবহ তারা পডকাস্টে তৈরি করতে সমর্থ হয়েছিল, কারণ তারা তেমনভাবেই ব্যাপারটি অনুভব করেছিল। যা শব্দের মাঝে তুলে আনা ছিল পুরোপুরিভাবে জুলি সিন্ডার এর কৃতিত্ব। কারণ সে ছিল স্ক্রিপ্ট রাইটার। আর তাদের সবার অবস্থাও তখন এমনই ছিল যে, তারা শেষ পর্যন্ত যায়।


কি মেম্বারস? কি মনে হয়, খুন হয়েছিল? জন কি ঠিক বলেছিল? ব্রায়ান, জুলির দল কি আসলেই একটি হত্যার রহস্য উন্মোচন করতে পেরেছিল?


‘S-Town’ পডকাস্টটির ৭টি পর্ব। প্রতিটি পর্ব ১ ঘন্টার উপরে। আমি আপনাদের যতটুকু জানালাম, তা মোটামুটি ২ পর্বের ঘটনা। জুলি এবং ব্রায়ান প্রথম থেকে এই পডকাস্টটিকে একটি রহস্য উপন্যাস এর মতো করে উপস্থাপন করেছেন। তারা ২০১২ থেকে এটি নিয়ে কাজ করেছেন। আর পডকাস্ট প্রকাশিত হয়েছে ২০১৭ সালের মার্চে। তারা ৫টি বছর দিয়েছেন পুরো সিরিজটিকে সাজাতে।


বাকি আছে আরও অনেক রহস্য। আগামী আরো একটি পর্ব লাগবে আমার শেষ করতে। আপনারা চাইলে যেকোন পডকেচার থেকে ‘S-Town’ লিখে সার্চ দিয়ে শুনতে পারেন। সূত্র: উইকিপিডিয়া, S-Town এর নিজস্ব ওয়েবসাইট।


লেখক : উদ্যোক্তা, কন্টেন্ট রাইটার, ডিজিটাল স্কিলস ফর বাংলাদেশ গ্রুপ


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com