শিরোনাম
ক্যারিয়ারে ব্যর্থ হওয়ার পাঁচটি কারণ
প্রকাশ : ৩০ অক্টোবর ২০১৮, ১১:৫২
ক্যারিয়ারে ব্যর্থ হওয়ার পাঁচটি কারণ
মো. ইকরাম
প্রিন্ট অ-অ+

জীবনে সফল হতে কে না চায়! কিন্তু সফলতার সঠিক পথটা জানা না থাকায় সফল হওয়ার চেষ্টা করেও অনেকেই ব্যর্থ হন। ক্যারিয়ার জীবনে ব্যর্থ হওয়ার পেছনে রয়েছে নানা কারণ।


ফ্রিল্যান্সার হিসেবে কিংবা যেকোনো ক্যারিয়ারের ব্যর্থতার কারণ হিসেবে ৫টি পয়েন্টের কথা এখানে উল্লেখ করা হলো। এই পয়েন্টগুলো মনে রাখালে যেকোনো ক্যারিয়ারে সফল হওয়া সম্ভব।


ক্যারিয়ারে ব্যর্থ হওয়ার করাণ হিসেবে যে পাঁচটি বিষয় আমাদের মনে রাখতে হবে-


# এক লাফ দিয়ে সবচাইতে উঁচু তলাতে উঠে যাওয়ার স্বপ্ন দেখি। কিন্তু সবচাইতে উঁচু তলাতে যেতে যে সিঁড়ির ধাপগুলো পার করতে হয়, সেটি করার চেষ্টা করি না দেখে পড়ে যাই।


# অন্যের ইনকাম কিংবা সফলতা দেখে লোভ করি। কিন্তু তাদের সফলতাকে লোভ না করে, তারা কি পরিমাণ পরিশ্রম করেন, কি পরিমাণ ত্যাগস্বীকার করে আজকের অবস্থানে উঠে এসেছেন, সে লোভটা আমাদের করা উচিত।


# ব্যর্থটাকে আমরা খুব ভয় পাই। কিন্তু বাস্তব সত্য হচ্ছে খুবই কম মানুষ আছেন যারা কোন ধরনের ব্যর্থটা ছাড়া আজকে সফল হয়েছেন। আসলে যতই বড় এক্সপার্টের কাছ থেকেই শেখার চেষ্টা করুন, তার চাইতে বেশি শিক্ষা নিতে পারবেন, কোন একটা পদক্ষেপের ব্যর্থটা হতে।


# লং টাইম লেগে থাকার এবং সময় ব্যয় করার মানসিকতা তৈরি ছাড়া সফল হওয়ার মত কোন ধরনের মহা ঔষধ এখন পর্যন্ত আবিষ্কার করা হয়েছে কিনা জানা নাই।


# আরেকজনের পরামর্শের উপর ১০০% নির্ভর করে সব কাজ করলে সফল হওয়ার সম্ভাবনা অনেক কম থাকে। অন্যে হয়ত, এভাবে সফল হয়েছেন দেখে আপনাকে পরামর্শ দিচ্ছেন। সেটি শুনে এবং আরো অনেকগুলো পরামর্শ একসাথ করে নিজের বিবেক এবং বুদ্ধিকে কাজে লাগিয়ে কাজ করলেই সফল হওয়া যাবে।


লেখক : সফল ফ্রিল্যান্সার ও এসইও এক্সপার্ট


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com