শিরোনাম
প্রান্তিক কৃষকদের ভোগান্তি কমাতে চট্টগ্রামে কৃষিঋণ বিষয়ক কর্মশালা
প্রকাশ : ২৯ অক্টোবর ২০১৮, ১২:০০
প্রান্তিক কৃষকদের ভোগান্তি কমাতে চট্টগ্রামে কৃষিঋণ বিষয়ক কর্মশালা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ ব্যাংক, এটুআই এবং অগ্রণী ব্যাংক লিমিটেড এর যৌথ আয়োজনে সম্প্রতি বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রামের সম্মেলন কক্ষে এটুআই ইনোভেশন ফান্ড কর্তৃক অর্থায়নকৃত ‘কৃষি ও পল্লী-ঋণ সহজিকরণ’ প্রকল্প বিষয়ক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


কর্মশালায় প্রধান অতিথিছিলেন বাংলাদেশ ব্যাংক এর গভর্ণর জনাব ফজলে কবির। বিশেষ অতিথিছিলেন এটুআই-এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মো. মোস্তাফিজুর রহমান পিএএ, অগ্রণী ব্যাংক লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও জনাব মোহাম্মদ শামস্-উল ইসলাম এবং অতিরিক্ত জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রাম এর নির্বাহী পরিচালক জনাব এস এম রবিউল হাসান।


প্রান্তিক কৃষকদের কৃষি-ঋণের আবেদনের ভোগান্তি দূরীকরণে এ প্রকল্পের আওতায় কৃষি ও পল্লী-ঋণের প্রক্রিয়াকে অনলাইনের আওতায় আনা হয়েছে। এই সিস্টেমের উপর চট্টগ্রাম জেলার সকল তফসিলি ব্যাংক কর্মকর্তা, জেলা ও উপজেলা পর্যায়ের সংশ্লিষ্ট সকল কর্মকর্তা ও ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) উদ্যোক্তাদেরকে ইতোমধ্যে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।


প্রকল্পের আওতায় একটি ওয়েব ও মোবাইল ভিত্তিক অ্যাপ্লিকেশন তৈরি করা হয়েছে, যার মাধ্যমে কৃষকের কাছ থেকে আবেদন গ্রহণ থেকে শুরু করে পুরো ঋণ বিতরণ কার্যক্রমকে অটোমেশনের আওতায় নিয়ে আসা হয়েছে। সিস্টেমে আবেদনের সম্পূর্ণ প্রক্রিয়া, ঋণের সুদের হার, হালনাগাদকৃত তথ্য, আবেদনের সাথে অবশ্য প্রদেয় সংযুক্তিসমূহের তালিকা প্রদর্শিত রয়েছে।


কৃষক যেকোনো স্থান থেকে অনলাইনে নির্দেশিত প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করে সকল ধরনের শস্য ও ফসলি ঋণের জন্য ব্যাংকে আবেদন করতে পারবে। উপজেলা কৃষি কর্মকর্তাগণ ও ব্যাংক কর্তৃপক্ষ অনলাইনে প্রাপ্ত আবেদন যাচাই-বাছাই ও প্রয়োজনীয় অনুসন্ধান করে ঋণ প্রদানের জন্য অনুমোদন করতে পারবে।


এছাড়া, একজন কৃষক অনলাইন সিস্টেমের মাধ্যমে আবেদনের সর্বশেষ অগ্রগতি যাচাই করতে পারবে এবং ঋণ অনুমোদিত হলে এসএমএস-এর মাধ্যমে জানতে পারবে। পাশাপাশি ইউনিয়ন ডিজিটাল সেন্টার থেকে সহজেই কৃষি ঋণের জন্য অনলাইনে আবেদন করা যাবে।


বর্তমানে সেবাটি শুধুমাত্র চট্টগ্রাম জেলায় পাওয়া যাবে। পরবর্তীতে পর্যায়ক্রমে তা দেশব্যাপী বাস্তবায়ন করা হবে। চট্টগ্রাম জেলায় অগ্রণী ব্যাংক লিমিটেডের প্রেস ক্লাব শাখার ব্যবস্থাপক মো. জসিম উদ্দিন এর এই উদ্ভাবনের মধ্যে দিয়ে কৃষিঋণের আবেদন অনলাইনের আওতায় আনার কারণে কৃষি-ঋণ প্রদান প্রক্রিয়া সহজতর হবে এবং প্রান্তিক কৃষককের ভোগান্তি দূর হবে বলে আশা করা যাচ্ছে।


প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানা যাবে www.onlinekrishi.gov.bd ও মোবাইল অ্যাপ krishiloan এই ঠিকানায়।


উল্লেখ্য, এটুআই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ইউএনডিপি এবং ইউএসএইড এর সহায়তায় নাগরিক সেবা সহজীকরণে বিভিন্ন উদ্ভাবন বাস্তবায়নে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। এ প্রেক্ষিতে কৃষি ও পল্লী-ঋণের প্রক্রিয়াকে অনলাইনের আওতায় এনে নাগরিক সেবাকে আরো সহজ করা হচ্ছে। যা প্রচলিত কৃষি ও পল্লী-ঋণ প্রদান প্রক্রিয়া সনাতন পদ্ধতিতে হওয়ার কারণে ঋণ প্রদান ও গ্রহণ প্রক্রিয়া দীর্ঘায়িত হয়। ঋণের আবেদন প্রক্রিয়া, পদ্ধতি এবং প্রয়োজনীয় সংযুক্তি সম্পর্কে ধারণার অভাব এবং আবেদন সংক্রান্ত জটিলতার কারণে কৃষকরা বিড়ম্বনার শিকার হন।


এছাড়া, ঋণের বিপরীতে প্রয়োজনীয় কাগজপত্র ও সুদের হার সম্পর্কে সঠিক ধারণা না থাকায় এবং ব্যাংকসমূহ কৃষকদেরকে সহযোগিতার ব্যাপারে অনিহা প্রকাশের কারণে প্রান্তিক কৃষকগণ সহজ উপায়ে ঋণের আবেদন করতে পারেন না।


অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এটুআই এর ন্যাশনাল কনসালটেন্ট তাসলিমা ইয়াসমিন এবং এটুআই, বাংলাদেশ ব্যাংক, অগ্রণী ব্যাংক লিমিটেড, বিভিন্ন উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান এর ঊর্ধ্বন কর্মকর্তাগণ ।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com