শিরোনাম
রোবটময় একটি দিন
প্রকাশ : ২৭ অক্টোবর ২০১৮, ১৩:৩৫
রোবটময় একটি দিন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জালালাবাদ ক্যান্টন্মমেন্ট পাবলিক স্কুলের শিক্ষার্থী রাফিয়াদ সালেহ চৌধুরীর বাবা তার জন্য একটি ড্রোন এনেছিল সিঙ্গাপুর থেকে। কিন্তু এয়ারপোর্টে সেটি জব্দ করা হয়। ড্রোন চালানোর স্বপ্নভঙ্গের পর সালেহ শপথ করে সে নিজেই ড্রোন তৈরি করবে।


খোঁজখবর নিয়ে সে হাজির হয় শাহজালাল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগে। জানতে পারে আরডুইনো, রাসবেরি পাই-এর কথা। তারপর সে শুরু করে তাঁর স্বপ্ন যাত্রা। আর যাত্রা পথে আজ প্রথম বাংলাদেশ রোবট অলিম্পিয়াডে সে জয় করে নিয়েছে স্বর্ণপদক। তার বানানো রোবটটি ঠিকঠাক মতো নির্দিষ্ট গতিপথেই কেবল যায়নি, যাত্রা পথের বাঁধাও অপসারণ করেছে।


সালেহ-র মতো শতাধিক খুদে রোবটপ্রমী তাদের রোবট নিয়ে হাজির হয়েছিল শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে। সেখানে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স ও মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে দেশের প্রথম রোবট অলিম্পিয়াড।


আগামী ডিসেম্বর মাসের ১৫-১৯ তারিখে ফিলিপিনে অনুষ্ঠেয় আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের জন্য দল নির্বাচনের লক্ষ্য নিয়ে এই আয়োজন। সকাল বেলুন উড়িযে আয়োজনের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।


এ সময় আরও উপস্থিত ছিলেন ডাকসুর প্রাক্তণ সাধারণ সম্পাদক ও ডেটা সফটের ব্যবস্থাপরা পরিচালক মাহবুব জামান। উদ্বোধনী মঞ্চের ঠিক সামনেই সারি সারিভাবে সাঁজানো বিভিন্ন আকৃতির রোবট। এদের মধ্যে সবচেয়ে বুদ্ধিমান নেনো রোবট তার যান্ত্রিক শরীর নিয়ে মঞ্চের সামনে দাড়িয়ে অতিথিদের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য উপস্থাপন করেন।


আয়োজকদের পক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স ও মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন ড. লাফিফা জামাল জানান, ২০ ভচল ধের আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড অনুষ্ঠিত হলেও বাংলাদেশ কেবল ২০১৭ সারের ১৬ ডিসেম্বর এর সদস্যপদ লাভ করে এবং এবারই সেখানে প্রতিযোগী পাঠানোর কথা ভেবেছে।


দিনভর ৭ থেকে এবং ১৩-১৮ বছর বয়সী রোবটপ্রেমীরা দুইটি ক্যাটাগরিতে মিশন চ্যালেঞ্জ, ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি ও রোবটিক বুদ্ধি প্রতিযোগিতায় অংশ নেয়।


২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের সঙ্গে মিল রেখে প্রতিযোগিতার থিম ছিল – সমুদ্র বাঁচাও। মিশন চ্যালেঞ্জে প্রতিযোগীরা রোবট তৈরি করে যা সমুদ্রের ময়লা আবর্জনা দ্রুত রক্ষা করতে পারবে।


রোবট ইন মুভিতে প্রতিযোগীরা কার্জন হলের বারান্দায় বসে সেট তৈরি করে এবং রোবট বা রোবটের ডামি দিয়ে শ্যুটিং করে। তারপর একমিনিটের মুভি জমা দেয়। মিশন চ্যালেঞ্জে্ছিল নির্দিষ্ট যাত্রাপথে যাওয়া ও পথের বাঁধা অপসারণ।


রোবটিক বুদ্ধি মূলত একটি কুইজ প্রতিযোগিতা। নারায়নগঞ্জ আইডিয়াল স্কুল থেকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে এসেছে ১১ জন শিক্ষার্থী। প্রতিযোগিতা নিয়ে কথা হয় তাদের সঙ্গে। স্কুলটির দশম শ্রেণীর শিক্ষার্থী ইরফান নেওয়াজ বলেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমরাও চলতে চাই। এ জন্য প্রযুক্তির এমন প্রতিযোগিতা বেশি বেশি আয়োজন করার আহ্বান জানান তিনি।


বিকেলে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন জনতা ব্যাংকের চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা। বিভিন্ন ক্যাটাগরিতে মোট ৪১জনকে পুরস্কৃত করা হয়। এদের মধ্য থেকে ক্যাম্পের মাধ্যমে ফিলিপিনের জন্য বাংলাদেশ দল গঠন করা হবে বলে জানা গেছে।


এ আয়োজনের পৃষ্ঠপোষকতা করেছে গিগাটেক লিমিটেড ও জনতা ব্যাংক লিমিটেড। সহযোগী ছিল এম্বার আইটি, ঢাকা এফএম, ইএমকে মেকার ল্যাব, নাগরিক টিভি ও বিজ্ঞানচিন্তা। এছাড়া নিনো রোবটসহ কারিগরি সহায়তা দিয়েছে সেরেনা টেকনোলজিস।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com