শিরোনাম
হুয়াওয়ে'র বিরুদ্ধে প্রতারণার অভিযোগ
প্রকাশ : ২৬ অক্টোবর ২০১৮, ১৮:১৬
হুয়াওয়ে'র বিরুদ্ধে প্রতারণার অভিযোগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বেঞ্চমার্ক স্কোর কম থাকলেও প্রচারণার ক্ষেত্রে স্কোর বাড়িয়ে প্রতারণার অভিযোগ উঠেছে শীর্ষস্থানীয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে এবং এর সাবব্র্যান্ড অনারের বিরুদ্ধে।


প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট anandtech এর বরাত দিয়ে দ্য ভার্জে প্রকাশিত এক প্রতিবেদনে দেখা গেছে, এ বছর বাজারে আসা হুয়াওয়ে পি২০ ফ্ল্যাগশিপ স্মার্টফোনের বেঞ্চমার্ক স্কোর বাড়িয়ে দেখানো হয়েছিল। থ্রিডিমার্ক নামক একটি বেঞ্চমার্ক স্কোরিং অ্যাপ ব্যবহার করে নির্ণীত স্কোরের ক্ষেত্রে হুয়াওয়ে এ প্রতারণার আশ্রয় নিয়েছিল বলেও জানিয়েছে দ্য ভার্জ।


এরপরে এ বিষয়ে একটি বিবৃতি প্রকাশ করে থ্রিডি মার্কের নির্মাতা প্রতিষ্ঠান ইউএল। হুয়াওয়ে বেঞ্চমার্ক স্কোরে এ প্রতারণার আশ্রয় নিয়েছে, এমন প্রমাণ পাওয়ায় পরবর্তী সময়ে ইউএলের বেঞ্চমার্ক লিস্ট থেকে হুয়াওয়ের এ স্মার্টফোনটি অপসারণ করা হয়। শুধু পি২০ নয়, একই অভিযোগে হুয়াওয়ে পি২০ প্রো, হুয়াওয়ে নোভা ৩ এবং অনার প্লে স্মার্টফোনগুলোও তালিকা থেকে বাদ দেয় ইউএল।


প্রতিষ্ঠানটি বিবৃতিতে আরো জানায়, থ্রিডিমার্ক অ্যাপ ব্যবহারে যে নীতিমালা রয়েছে, হুয়াওয়ে সেটি লঙ্ঘন করেছে। এমনকি অভ্যন্তরীণভাবে ইউএল যে পরীক্ষা চালিয়েছে, সেখানে হুয়াওয়ের এ স্মার্টফোনগুলোর স্কোর ছিল খুবই কম।


স্মার্টফোন কেনার আগে সাধারণত বেশকিছু বিষয় যাচাই করেন ক্রেতারা, যার মধ্যে অন্যতম হলো বেঞ্চমার্ক স্কোর। মূলত একটি স্মার্টফোনের হার্ডওয়্যার এবং গ্রাফিক্স পারফরমেন্সের পাশাপাশি আরো কিছু বিষয় উঠে আসে বেঞ্চমার্ক স্কোরে। আর তাই স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো তাদের স্মার্টফোনের প্রচারণার জন্য বেঞ্চমার্ক স্কোরকে বিশেষভাবে তুলে ধরে।


শুধু বেঞ্চমার্কেই নয়, ক্যামেরা নিয়ে প্রতারণার অভিযোগও আছে হুয়াওয়ের বিরুদ্ধে। ডিজিটাল এসএলআর ব্যবহার করে তোলা ছবিকে নোভা থ্রি স্মার্টফোনের ফ্রন্ট ক্যামেরায় তোলা ছবি বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি। তবে অ্যান্ড্রয়েড বিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড পুলিশ এ বিষয়ে একটি প্রতিবেদনও প্রকাশ করেছে।


বিস্তারিত জানতে যেতে হবে : https://www.anandtech.com/show/13318/huawei-benchmark-cheating-headache?fbclid=IwAR0E1GohIMy5QEoaBNFhGPqTRoMBi6O4j_1KUy0Vd2eRfgiN0G6LsW73a4Y এবংhttps://www.theverge.com/circuitbreaker/2018/9/6/17828534/huawei-benchmarks-rigged-p20-3dmark-ai এই লিংকে।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com