শিরোনাম
পডকেচার অ্যাপ ব্যবহারের সুবিধা
প্রকাশ : ২৬ অক্টোবর ২০১৮, ১৭:৩৯
পডকেচার অ্যাপ ব্যবহারের সুবিধা
সোনিয়া সোহানা সিমি
প্রিন্ট অ-অ+

পডকাস্ট নামটি এখন অনেকেই জানেন। এর কাজ সম্পর্কেও অনেকেই বোঝেন। তারপরেও একটু বলে নেই। পডকাস্ট হলো এক ধরনের অডিও বা ডিজিটাল কন্টেন্ট, যা আপনি বিভিন্ন মাধ্যম থেকে ডাউনলোড করে শোনা যায়। ই-লার্নিং এবং সাহিত্যের প্রসারে পডকাস্ট সবচেয়ে বেশি কার্যকরি ভূমিকা রাখবে।


অনেকেই ডিজিটাল স্কিলস ফর বাংলাদেশ ব্লগের মাধ্যমে জানেন যে, পডকাস্ট কিভাবে বানাতে হয়। অনেক তথ্য আছে ওই আর্টিকেলগুলোতে যা পড়ে যে কেউ পডকাস্ট বানাতে পারবেন।


এখন পডকাস্ট বানানোর জন্য আপনি কন্টেন্ট লিখলেন, ভয়েস রেকর্ডিং করলেন। তারপর কি করবেন?


অবশ্যই আপনার এই পডকাস্ট মানুষের কাছে পৌঁছে দিতে হবে। তাদের জানাতে হবে যে, আপনি একটি নতুন পর্ব বানিয়েছেন। তখন তারা আপনার পডকাস্টটি শুনবেন।


এই পুরো কাজটি যে মাধ্যমের দ্বারা করা হয়, তাই হলো পডকেচার। যেমন- আই-পড (I-pod), গুগল পডকাস্ট (google podcast), অ্যাকার (Anchor), সাউন্ড ক্লাউড (Sound Cloud), স্পটিফাই (Spotify), পড বিন (podbean), স্টিচার (Stitcher) ইত্যাদি অনেক মাধ্যম আছে এবং আরও নতুন নতুন অনেক আসছে।


সহজ কথায় পডকেচার হলো এক ধরনের অ্যাপ্লিকেশন যাতে পডকাস্ট আপলোড করা হয় এবং যা আপনার স্মার্টফোনে থাকবে। একজন পডকাস্টার তার বানানো পডকাস্টটি ওই অ্যাপসে, মোবাইল বা কম্পিউটার এর মাধ্যমে আপলোড করবে। সাথে সাথে তার শ্রোতারা একটি ফিড এর মাধ্যমে জেনে যাবে যে তার পছন্দের পডকাস্ট চ্যানেলে একটি নতুন পডকাস্ট আপলোড হয়েছে ।


পডকেচার, পডকাস্ট ধারণ করে, সকল শ্রোতাকে জানিয়ে দেয় এবং আরও নতুন নতুন শ্রোতা তৈরি করতে সাহায্য করে।


শ্রোতা, যারা পডকাস্ট শোনে, তারা সাবস্ক্রাইব করে রাখে তার পছন্দের পডকাস্ট চ্যানেলে। ফলে পডকেচার এ আপলোড হওয়ার সাথে সাথে প্রত্যেকে একসাথে জেনে যায়। এরপর তারা ঠিক তখন যদি নাও শোনেন, কোন সমস্যা নেই। পরে তার পছন্দমতো সময় অনুযায়ী শুনে নেন এবং প্রয়োজনে তার মোবাইলে ডাউনলোড করে রাখেন।


আমাদের দেশে সবাই ইউটিউব থেকে গান শোনেন ইদানিং। অধিকাংশই ডাউনলোডও করেন না। বোঝাই যাচ্ছে, ডাটা খরচ নিয়ে আসলে কেউ ভীত না। তাই, পডকেচার এর ব্যবহার বাড়ছে। পডকেচারে পডকাস্ট ছাড়াও অনেক সুন্দর সুন্দর গান খুঁজে পাওয়া যায়।


ইউটিউবের তুলনায় পডকেচার এর সুবিধা হলো আপনার পছন্দের গান অথবা পডকাস্ট আপনার মোবাইলেই আছে। আপনি মন চাইলেই শুনতে পারবেন। ইন্টারনেট নেই এমন জায়গায়ও আপনার ডাউনলোড করা গান, পডকাস্ট অথবা কোন জরুরি সেমিনার এর বক্তব্যগুলো শুনতে পারবেন।


আমার খুব প্রিয় কয়েকটি পডকেচার হলো গুগল পডকাস্ট, সাউন্ড ক্লাউড, অ্যাকার। কারণ এর থেকে পডকাস্ট ডাউনলোড করা খুব সহজ। আপলোড করাও সহজ। আমি এই পডকেচারগুলোর একজন নিয়মিত ব্যাবহারকারী।


যারা আপনারা পডকাস্ট বানাতে চান, তারা অবশ্যই এগুলো ব্যাবহার করে দেখবেন। অনেক উন্নত মানের পডকাস্ট শুনতে পারবেন এখান থেকে, যা আপনাকে বিভিন্ন বিষয়ে কি কি পডকাস্ট বানানো যায় তা বুঝতে সাহায্য করবে।


আজ এ পর্যন্তই। কারো পডকেচার নিয়ে কোন প্রশ্ন থাকলে অবশ্যই করবেন। সবাইকে ধন্যবাদ।


লেখক : উদ্যোক্তা, কন্টেন্ট রাইটার, ডিজিটাল স্কিলস ফর বাংলাদেশ গ্রুপ


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com