শিরোনাম
অনলাইনে স্বল্পদামে মিলছে ভুট্টা মাড়াই মেশিন
প্রকাশ : ২৩ অক্টোবর ২০১৮, ১২:২০
অনলাইনে স্বল্পদামে মিলছে ভুট্টা মাড়াই মেশিন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ভুট্টা চাষ লাভজনক হলেও এটি মাড়াই করা কষ্টসাধ্য। ভুট্টাচাষীদের কষ্ট লাঘবের জন্য স্বল্প দামে ভুট্টা মাড়াই মেশিন আনলো ‘ডিএমআরই’ নামের একটি প্রতিষ্ঠান। মাত্র ১৪ হাজার টাকায় পাওয়া যাচ্ছে এই মেশিনটি।


এটি ব্যবহারে কৃষকদের যেমন সময় বাঁচবে তেমনি খরচও কমবে। ভুট্টা মাড়াই করা এই মেশিনটি বিদ্যুৎচলিত। এটি চালানো বেশ সহজ। মেশিনটি দিয়ে এটি দ্রুত ভুট্টার দানা আলাদা করা যায়।


২২০ ভোল্ট ও ০.৫ অশ্বশক্তির মোটরসম্পন্ন এই মেশিন পরিচালনার জন্য একজন শ্রমিকই যথেষ্ট। এটি দিয়ে প্রতি ঘন্টায় ১৫০-২০০ কেজি ভুট্টা মাড়াই করা যাবে।


‘ডিএমআরই’এর প্রধান নির্বাহী জি এ টুটুল বলেন, ভুট্টা কাটার মেশিনটি মূলত চীন থেকে আমদানি করা। এটি একটি বিদ্যুৎচালিত দীর্ঘ টেকসইসম্পন্ন সাশ্রয়ী মেশিন। এটি খুব সহজেই বহনযোগ্য।এই মেশিনে ১ বছরের সার্ভিস ওয়ারেন্টি রয়েছে।


সারাদেশের কৃষকরা অনলাইনের মাধ্যমে ঘরে বসে মেশিনটি কিনতে পারবেন। যারা অনলাইনের মাধ্যমে মেশিনটি কিনবেন তাদেরকে এটি ব্যবহারের কায়দা-কানুনও ভিডিও টিউটোরিয়ালের মাধ্যমে শেখাবে প্রতিষ্ঠানটি।


বাংলাদেশের যেকোন জায়গা থেকে সরাসরি ফোন করেও অর্ডার করা যাবে। মেশিনটি কুরিয়ার সার্ভিসের মাধ্যমে কৃষকের বাড়িতে পৌঁছে দেয়ার ব্যবস্থা রয়েছে।


মেশিনটি সম্পর্কে বিস্তারিত জানতে ও অর্ডার করতে ভিজিট করতে হবে :www.dmrebd.com এই ঠিকানায়।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com