শিরোনাম
কেনাকাটায় গ্রাহকের সংখ্যাটাকে ৩ কোটিতে নিতে চায় দারাজ
প্রকাশ : ১৮ অক্টোবর ২০১৮, ১৮:১৫
কেনাকাটায় গ্রাহকের সংখ্যাটাকে ৩ কোটিতে নিতে চায় দারাজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের ই-কমার্স খাতে এখন প্রায় ৩০ লাখ গ্রাহক অনলাইনে কেনাকাটা করছে। এর প্রায় ৯০ ভাগ গ্রাহকই দারাজের। এই সংখ্যাটাকে আমরা ৩ কোটিতে নিয়ে যেতে চাই।


বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে ‘বিশ্বের বৃহত্তম সেল ডে’- ১১.১১ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনের সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন দেশের বৃহত্তম ই-কমার্স কোম্পানি দারাজ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোস্তাহিদল হক।


তিনি বলেন, দারাজ এখন বড় পরিসরে অর্ডার গ্রহণ ও ডেলিভারি দিতে সক্ষম। আলীবাবা প্রতি সেকেন্ডে ২৩ লাখ লেনদেন করে। আলীবাবার এই প্রযুক্তিতে দারাজ এখন আগের থেকে আরও বড় পরিসরে গ্রাহকদের সেবা দিতে পারবে।


আগামী ১১ নভেম্বরকে কেন্দ্র করে অনলাইনভিত্তিক সবথেকে বড় মেলার আয়োজন করতে যাচ্ছে দারাজ। দারাজ ১১.১১ এমন একটি ইভেন্ট যা অন্য সব ইভেন্টের চেয়ে আলাদা। এবং এটি দেশীয় ইকমার্সে বিপ্লব ঘটাতে সক্ষম। এই মেলার ফলে নির্দিষ্ট ওইদিনের পুরো ২৪ ঘন্টায় বিভিন্ন পণ্যে সর্বোচ্চ ৮৩ শতাংশ পর্যন্ত মূল্যছাড় পাবেন গ্রাহকেরা।


সংবাদ সম্মেলনে কৃত্তিম বুদ্ধিমত্তা সম্পন্ন স্মার্টফোনভিত্তিক দারাজের নতুন অ্যাপসের নানা দিক তুলে ধরা হয়।


সৈয়ক মোস্তাহিদল হক আরও বলেন, দারাজ অ্যাপ আপনার জন্য কী নিয়ে এসেছে তা একবার বুঝে গেলে আপনি পরিস্কার ভাবে অনুভব করতে পারবেন ১১.১১ ক্যাম্পেইন এর আগে এবং পরে তাদের মধ্যকার আকাশ-পাতাল পার্থক্য। আমাদের এবারের ক্যাম্পেইনটি বাংলাদেশের ই-কমার্স ইতিহাস একটি অভিনব দৃষ্টান্ত স্থাপন করবে। এমনটা আগে কখনও হয়নি আমাদের দেশে। ১১.১১ ক্যাম্পেইনটি শুধুমাত্র ডিল এবং ছাড়ের মধ্যে সীমাবদ্ধ নয়। এটি আমাদের সমগ্র ডিজিটাল ইকোসিস্টেমের মধ্যে আনবে কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় পার্সোলাইজেশন, বিনোদন, আকর্ষণীয় ডিল, সুরক্ষিত পেমেন্ট সমাধান। চার লাখেরও বেশি পণ্য ভান্ডার এখানে পাবেন গ্রাহকেরা।


দারাজ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক আরও বলেন, দারাজ অ্যাপ আপনার জন্য কি নিয়ে এসেছে তা একবার বুঝে গেলে আপনি পরিষ্কারভাবে অনুভব করতে পারবেন- ১১.১১ এর আগের এবং পরের দারাজের মধ্যকার আকাশ-পাতাল পার্থক্য। এবারের ক্যাম্পেইনটি বাংলাদেশের ই-কমার্স ইতিহাসে একটি অভিনব দৃষ্টান্ত স্থাপন করবে। ১১.১১ ক্যাম্পেইনটি শুধুমাত্র ডিল এবং ছাড়ের মধ্যে সীমাবদ্ধ নয়। এটি আমাদের সমগ্র ডিজিটাল ইকোসিস্টেমের মধ্যে আনবে কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় পার্সোনালাইজেশন, বিনোদন, আকর্ষণীয় ডিল, সুরক্ষিত পেমেন্ট সমাধান এবং ৪ লাখেরও বেশি একটি পণ্যভাণ্ডার।


সংবাদ সম্মেলনে দারাজের পক্ষ থেকে বলা হয়, বিশেষ কিছু দিন বা শুক্রবারে উল্লেখযোগ্য পরিমাণ মূল্যছাড়ে পণ্য বিক্রির একটি প্রচলন আছে। আমাজন প্রাইম এবং ব্ল্যাক ফ্রাইডে এদের মধ্যে অন্যতম। আগামী ১১ নভেম্বরকে কেন্দ্র করে আয়োজিত দারাজের এই আয়োজন হবে এদের সবার থেকে বড়। আলীবাবার উদ্যোগে দারাজের এই আয়োজন আমাজন প্রাইমের থেকে অন্তত ১৮ গুণ এবং ব্ল্যাক ফ্রাইডের থেকে আড়াই গুণ বড় হবে বলে জানায় প্রতিষ্ঠানটি।


এছাড়াও ১১.১১-তে গ্রাহকদের জন্য অন্যতম বিশেষ আকর্ষণ হিসেবে থাকবে ১১ টাকায় ডিল, মিস্ট্রি বক্স, ডাবল টাকা ভাউচার, ফ্ল্যাশ সেল ব্র্যান্ড ভাউচার, ব্যাংক ডিসকাউন্ট এবং আরো অনেক কিছু।


অনুষ্ঠানে জানানো হয়, ২০০৯ সালে আলিবাবা ১১.১১ ক্যাম্পেইন চালু করেছিল। চলতি বছর চীনভিত্তিক আলীবাবা দারাজ কিনে নিলে এক দশক পরে বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে ১১.১১ ক্যাম্পেইন।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com