শিরোনাম
ডিজিটাল মার্কেটিংয়ে ভিডিও’র গুরুত্ব
প্রকাশ : ১৬ অক্টোবর ২০১৮, ১১:৫৯
ডিজিটাল মার্কেটিংয়ে ভিডিও’র গুরুত্ব
লিপি এসডি
প্রিন্ট অ-অ+

প্রমোশন বলতে প্রচারণার মাধ্যমগুলোকে বুঝানো হয়। যা মার্কেটিংয়ের গুরুত্বপূর্ণ অংশ।


তবে যদি প্রমোশনের কাজটি ভিডিও দ্বারা করা হয়। বিষয়টি নিশ্চয় সবার কাছে গুরুত্ব পাবে। কারণ আমরা কম-বেশি সবাই ভিডিও দেখি।


একটি গবেষণায় দেখা গেছে, আমেরিকায় গড়ে ১.৬ বিলিয়ন মানুষ ভিডিও দেখে।যদি সব মানুষের কথা হিসেব করা হয় তাহলে সংখ্যাটি আরো বেশি হবে।


সামাজিক যোগাযোগেরমাধ্যম ফেসবুক লাইভ ভিডিও অপশনটি রেখেছে। তাহলে বলা যায় ভিডিও দ্বারা ব্লগ প্রমোশনের কাজটি করা সম্ভব।


চলুন এক নজরে দেখে নেয়া যাক এর সুবিধাগুলো:


১) ব্লগ সচলে সহয়তা করে : কারণ আপনি যখন ভিডিওটি আপলোড করবেন আপনার ফেসবুকে ভিউয়ার সংখ্যা বাড়বে। তাছাড়া ই-মেইলে ভিডিওটি আপনার টার্গেট অডিয়েন্সের নিকট পাঠানোর মাধ্যমে CTR (click through rate) ডাবল বেড়ে যাবে।


২) এটি একটি মহা সুযোগ আপনার ব্যান্ডের প্রচারণার জন্য : কারণ সরাসরি অডিয়েন্স আপনার ব্লগের নামটি সম্পর্কে জানবে। তাছাড়া আপনার ব্যক্তিগত ব্যান্ড্র এর প্রসার ঘটবে। যা অডিয়েন্স বৃদ্ধিতে সাহায্য করবে।


৩) এটি অডিয়েন্সকে মোটিভেশন দেয় : যখন ১ মিনিটের ভিডিও এর মাধ্যম আপনি কন্টেন্টটি সকল দিক তুলে ধরেন। তখন অডিয়েন্স এক নপ্রকার মোটিভেশন পাবে এবং কন্টেন্টের প্রতি আর্কষিত হবে।।


৪) এটি স্মরণীয় : কারণ একটি ছোট ১ মিনিটের ভিডিও ৫০০শব্দের টেক্সট এর চেয়েও বেশি কাজ করে। কারণ ভিডিওতে প্রতিটি বিষয় রাইটার তুলে ধরেন এবং আপনি কি সমস্যার সমাধান দিতে পাচ্ছেন তা অডিয়েন্স বুঝতে পারবে।


৫) এটি আপনার ব্লগকে লক্ষ্যণীয় করে তোলে : কারণ আপনার সামাজিকমাধ্যমগুলোতে ভিডিওটা আপলোড করার পর অডিয়েন্স ছাড়াও অপরিচিত অডিয়েন্স এর আগ্রহ বেড়ে যাবে। রিডার ডাবল হবে।


৬) এটি শেয়ার করা সহজ : সামাজিকমাধ্যমগুলো অডিয়েন্স শেয়ারের মাধ্যমে জানতে পারবেন। যত বেশি শেয়ার তত অডিয়েন্স। কারণ ছোট ভিডিওটি নোটিফিকেশন এর কাজটি করবে।


৭) এটি এখনো জনপ্রিয় অর্জন করছে : কারণ ভিডিওতে রাইটার পিন পয়েন্টসগুণো বলবেন এবং কি ধরনের কন্টেন্ট এটা তা বুঝিয়ে দিবেন। এতে অডিয়েন্স কন্টেন্টটি পড়ার কারণ খুঁজে পাবেন।


তাই বলা যায় ভিডিও মার্কেটিং কৌশল এক প্রকার রিমাইন্ডার হিসেবে কাজ করবে।


লেখক : কন্টেন্ট রাইটার ও উদ্যোক্তা


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com