শিরোনাম
সারাদেশের পোস্ট অফিসে ই-কমার্স পণ্য ডেলিভারী সেবা চালু
প্রকাশ : ১১ অক্টোবর ২০১৮, ১২:২৪
সারাদেশের পোস্ট অফিসে ই-কমার্স পণ্য ডেলিভারী সেবা চালু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে সারাদেশের পোস্ট অফিসে চালু হল ই-কমার্স পণ্য ডেলিভারী সেবা।


বুধবার বাংলাদেশ পোস্ট অফিসের (ঢাকা জিপিও) এর কার্যালয়ে প্রধান অতিথি হিসেবে ৬৪টি জেলা পোস্ট অফিসের ডিজিটাল কমার্স সেবা ই-পোস্ট এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।


ই-পোস্ট একটি অনলাইন ডেলিভারি সেবা প্রদানকারী প্ল্যাটফর্ম যেখানে ডেলিভারি ট্রাকিং, মনিটরিং ও স্বয়ংক্রিয় সহায়তা দেয়ার লক্ষ্যে দেশের ই-কমার্স ব্যবসায়ী এবং ডেলিভারি সার্ভিস প্রদানকারীদের ডিজিটাল ব্যবস্থাপনায় সেবা প্রদান করা হয়।


এরই ধারবাহিকতায় বাংলাদেশ পোস্ট অফিস সারাদেশে ডিজিটাল ব্যবস্থাপনার মাধ্যমে ই-কমার্স ডেলিভারি সেবা প্রদানের লক্ষ্যে ই-ক্যাবের সাথে যৌথভাবে এই সেবার শুরু করেছে।


ইতিমধ্যে ই-পোস্ট সার্ভিসের মাধ্যমে সফলভাবে ই-কমার্স পণ্য বাংলাদেশ পোস্ট অফিসের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলে পাঠানো হয়েছে প্রাথমিক পর্যায়ে পাইলটিং প্রজেক্ট হিসাবে দেশের সনামধন্য কয়েকটি ই-কমার্স কোম্পানি যেমন- দারাজ.কম, আজকেরডিল.কম, বাগডুম.কম ,রকমারি.কম, বিক্রয়.কম ইত্যাদি সাথে ই-পোস্টের ট্র্যাকিং সার্ভিস দিয়ে বাংলাদেশ পোস্ট অফিসের মাধ্যমে ই-কমার্স প্রোডাক্ট ঢাকাসহ কয়েকটি নির্দিষ্ট পোস্ট অফিসে যথাযথ পাঠানো হয়েছে।


অনুষ্ঠানে মন্ত্রী মোস্তফা জব্বার আশাবাদ ব্যক্ত করেন যে, ই-পোস্টের মাধ্যমে বাংলাদেশের ডিজিটাল কমার্স উন্নয়নের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবে।


ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব শ্যামসুন্দর শিকদার বলেন, বাংলাদেশ পোস্ট অফিস এবং ই-ক্যাবের যৌথ উদ্যোগে ৬৪ টি জেলা পোস্ট অফিসে ডিজিটাল ই-কমার্স সেবার কার্যক্রম সফলভাবে বাস্তবায়িত হলে ই-কমার্স সেক্টরের জন্য এটি একটি মাইলফলক হবে।


বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক সুশান্ত কুমার মন্ডল বলেন, দৈনন্দিন ডেলিভারিতে ই-পোস্ট ডিজিটাল কমার্স সেবায় একধাপ এগিয়ে যাবে বহির্বিশ্বের সাথে তাল মিলিয়ে।


ই-ক্যাবের সভাপতি শমী কায়সার বলেন, ই-পোস্ট সার্ভিস ব্যবহার করে পোস্ট অফিসের মাধ্যমে গ্রামের প্রত্যন্ত অঞ্চলে ই-কমার্স সেবা পৌঁছে যাবে।



বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com