শিরোনাম
‘পৃথিবীতে চতুর্থ শিল্পবিপ্লবের নেতৃত্ব দিচ্ছে বাংলাদেশ’
প্রকাশ : ১১ অক্টোবর ২০১৮, ১১:৪৯
‘পৃথিবীতে চতুর্থ শিল্পবিপ্লবের নেতৃত্ব দিচ্ছে বাংলাদেশ’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশের ডিজিটাল রূপান্তরের যাত্রা শুরু হয়। তাঁর তিন মেয়াদে ১৫ বছরের শাসনকাল ডিজিটাল শিল্পবিপ্লবের অগ্রযাত্রা জাতির বিস্ময়কর এক অর্জন। প্রযুক্তিতে ৩২৪ বছর পিছিয়ে থেকেও বাংলাদেশ এখন পৃথিবীতে চতুর্থ শিল্পবিপ্লবের নেতৃত্ব দিচ্ছে।


বুধবার ঢাকায় বাংলাদেশ ডাক অধিদপ্তরের সদর দপ্তরে ই-ক্যাবের সহযোগিতায় ৬৪টি জেলা পোস্ট অফিসের ডিজিটাল কমার্স সেবা ই-পোস্ট চালু উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এসব কথা বলেন।


মন্ত্রী বলেন, ই-কমার্স নামে কোন কিছু বিকশিত হবে গত তিন বছর আগেও তা ছিল কল্পনার বাইরে। সাধারণ মানুষের সাথে ই-কমার্সের সম্পৃক্ত হওয়ার বিষয়টিও ছিল অচিন্তনীয়।


দেশের তৃণমূল পর্যন্ত ডাক বিভাগের সুবিস্তৃত অবকাঠামো কাজে লাগাতে ডাক অধিদপ্তর আধুনিকায়নের আবশ্যকতার ব্যাখ্যা করে তিনি বলেন, প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় ডাক বিভাগের দুর্বল জায়গাগুলো অতিক্রম করার কাজ শুরু হয়েছে। ডাককে ডিজিটাল ডাকে রূপান্তর করা সময়ের ব্যাপার মাত্র।


তিনি ডাক অধিদপ্তরকে ডিজিটাল ডাকে রূপান্তর করা জন্য এর সাথে সম্পৃক্ত জনবলকে উপযোগী করে তৈরি করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।


মোস্তাফা জব্বার দেশে ডিজিটাল অবকাঠামো সম্প্রসারণে গৃহীত কর্মসূচির বর্ণনা দিয়ে বলেন, ২০২১ সালের মধ্যে এমন কোন বাড়ি থাকবে না যেখানে দ্রুত গতির ইন্টারনেট পৌঁছাবে না। ২০২১ সালের মধ্যে বাংলাদেশ ৫জি যুগে পৃথিবীর অন্যান্য দেশের সাথে সমান্তরালে প্রবেশ করবে। সরকার সে লক্ষ্যে কাজ করছে।


ডাক অধিদপ্তরের মহাপরিচালক সুশান্ত কুমার মন্ডল এর সভাপতিত্বে অনুষ্ঠানে সংসদ সদস্য নাহিম রাজ্জাক, ডাক ও টেলিযোগাযো বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, ই-ক্যাব সভাপতি শমী কায়সার এবংসেক্রেটারি জেনারেল আবদুল ওয়াহেদ তমাল বক্তৃতা করেন।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com