শিরোনাম
ডিজিটাল সার্ভিস বাস্তবায়ন ড্যাশবোর্ডের উদ্বোধন
প্রকাশ : ১০ অক্টোবর ২০১৮, ১৬:১৭
ডিজিটাল সার্ভিস বাস্তবায়ন ড্যাশবোর্ডের উদ্বোধন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মন্ত্রিপরিষদ বিভাগ এবং এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যৌথ উদ্যোগে নির্মিত ডিজিটাল সার্ভিস বাস্তবায়ন ড্যাশবোর্ডের শুভ উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।


মন্ত্রী ঢাকাস্থ অফিসার্স ক্লাব অডিটরিয়ামে আয়োজিত ডিজিটাল সার্ভিস বাস্তবায়ন পরিকল্পনা-২০২১ সমন্বয়করণ ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই ড্যাশবোর্ড সিস্টেমটি উদ্বোধন করেন।


ডিজিটাল সার্ভিস বাস্তবায়ন পরিকল্পনা-২০২১ সমন্বয়করণের মাধ্যমে বিভিন্ন অধিদপ্তর/দপ্তর/সংস্থার মোট ১৯৭৬টি ডিজিটাল সার্ভিসের বাস্তবায়ন পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।


উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহম্মদ। সমাপনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব জুয়েনা আজিজ।


প্রধান অতিথির বক্তব্যে মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল বাংলাদেশের সবচেয়ে বড় ক্ষেত্রে হিসেবে আমরা দেখেছি ডিজিটাল সরকার এবং ডিজিটাল শিক্ষাকে। তারপর শিল্প-বাণিজ্য থেকে শুরু করে সকল ক্ষেত্রেই তা বাস্তবায়নের লক্ষ্যে কাজ করা হচ্ছে।


তিনি বলেন, ডিজিটাল সার্ভিসগুলোর ডিজাইন সম্পন্ন করার মধ্য দিয়ে সেবাগুলো প্রায়ই পরিপূর্ণ হয়েছে বলা যায়, এখন শুধুমাত্র এটিকে বাস্তবে রূপ দেয়ার বাকী মাত্র।


মন্ত্রী বলেন, ডিজিটাল সরকার বাস্তবায়নে যে দু’টি উপাদানের প্রয়োজন তার মধ্যে অন্যতম হলো কানেক্টিভিটি। আর তাই আমরা ইনফো সরকার-৩ এর মাধ্যমে ৭৭২ টি ইউনিয়ন ছাড়া সকল ইউনিয়নে কানেক্টিভিটি প্রদান করতে পেরেছি। আর বাকী ৭৭২ টি ইউনিয়নে এখন অন্য একটি ফান্ড থেকে সেই কানেক্টিভিটি বাস্তবায়ন করছি।


মোস্তফা জব্বার বলেন, আমরা আশা করি ২০১৯ সালের জুন মাসের মধ্যে প্রতিটি ইউনিয়নে ব্রডব্যান্ড কানেকশন পৌঁছে যাবে। এছাড়া পৃথিবীর সাথে তাল মিলিয়ে আমরা ইতোমধ্যে ৫ জি’র কথা ভাবছি এবং আমরা ৫ জি’র মাধ্যমে ৪ জিবি ইন্টারনেট স্পীড টেস্ট করেছি। ডিজিটাল সার্ভিস বাস্তবায়ন পরিকল্পনার ডিজাইনগুলোর সাথে রোবটিক্স, বিগ ডাটা কিংবা আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সসহ অসংখ্য প্রযুক্তিকে যুক্ত করার পরামর্শ প্রদান করেন মন্ত্রী।


ডিজিটাল সার্ভিস বাস্তবায়ন পরিকল্পনা কর্মশালার মাধ্যমে ২০২১ সাল পর্যন্ত ৫৩ টি মন্ত্রণালয়/বিভাগ এবং তার আওতাধীন ৩৯৪ টি অধিদপ্তর/দপ্তর/সংস্থার মোট ১৯৭৬ টি ডিজিটাল সার্ভিস (মোবাইল-সার্ভিস/ডিজিটাল সিস্টেম) এর বাস্তবায়ন পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। ৪৯টি ব্যাচের এই কর্মশালার মাধ্যমে ১৭৯২ জন সরকারি কর্মকর্তা, সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের সচিব মহোদয়, সম্মানিত দপ্তর প্রধানগণ, ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর টিম, এটুআই এবং প্রশিক্ষিত আইটি রিসোর্স পার্সনের সহযোগিতায় উক্ত বাস্তবায়নযোগ্য পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।


ডিজিটাল সার্ভিস বাস্তবায়ন পরিকল্পনা কর্মশালার মাধ্যমে প্রত্যেকটি মন্ত্রণালয়/দপ্তরভিত্তিক তাদের সকল বিদ্যমান সেবা এবং প্রাতিষ্ঠানিক কার্যক্রমকে বিশ্লেষণপূর্বক সম্ভাব্য কি কি সেবা ডিজিটাল সেবায় রূপান্তর হতে পারে তা নির্ণয় করা, বাস্তবায়নযোগ্য ডিজিটাল সেবাগুলোর অগ্রাধিকার নির্ণয় করা, প্রতিটি ডিজিটাল সেবার জন্য সময়-ভিত্তিক পরিকল্পনা প্রণয়ন এবং সে অনুযায়ী ডিজিটাল সার্ভিসগুলো বাস্তবায়ন করা। সর্বোপরী সকল মন্ত্রণালয়/ দপ্তরসমূহের ডিজিটাল সার্ভিস বাস্তবায়ন পরিকল্পনাগুলো সমন্বয় করে একটি জাতীয় ডিজিটাল গভর্নমেন্ট বাস্তবায়ন পরিকল্পনা তৈরি করা।


উল্লেখ্য, এটুআই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ইউএনডিপি এবং ইউএসএইড এর সহায়তায় মন্ত্রিপরিষদকে সাথে নিয়ে ডিজিটাল সার্ভিস বাস্তবায়ন পরিকল্পনা প্রণয়নে কাজ করে চলেছে। এর মাধ্যমে বাস্তবায়নযোগ্য ১৯৭৬টি ডিজিটাল সার্ভিস সমন্বয় করে ২০২১ সালের মধ্যে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর এবং দপ্তরে বাস্তবায়ন করার পরিকল্পনা সম্পন্ন হয়েছে।


উক্ত সমাপনী অনুষ্ঠানে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, দপ্তর এবং সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com