শিরোনাম
‘বাংলাদেশ এখন ডিজিটাল শিল্পবিপ্লবে নেতৃত্বে দিতে পারবে’
প্রকাশ : ০৭ অক্টোবর ২০১৮, ০৯:২৯
‘বাংলাদেশ এখন ডিজিটাল শিল্পবিপ্লবে নেতৃত্বে দিতে পারবে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বাংলাদেশ এখন বিশ্বের ডিজিটাল শিল্পবিপ্লবে নেতৃত্ব দেয়ার মতো একটা জায়গায় এসে পৌঁছেছে।


তিনি বলেন, বাংলাদেশ বিশ্বের ৮০টি দেশে সফটওয়্যার রফতানি করছে। নেপাল ও নাইজেরিয়ায় দেশীয় কম্পিউটার ও ল্যাপটপ রফতানি করা হচ্ছে।


রাজধানীতে চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা ২০১৮ উপলক্ষে শনিবার ঢাকা জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত ‘শিক্ষিত জাতি সমৃদ্ধ দেশ-শেখ হাসিনার বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তথ্যপ্রযুক্তি মন্ত্রী।


মোস্তাফা জব্বার বলেন, আমাদের নতুন প্রজন্ম অত্যন্ত মেধাবী। নতুন প্রজন্মের বিপুল সম্ভাবনাময় প্রতিভাকে চলমান ডিজিটাল শিল্পবিপ্লবকে গতিশীল করতে কাজে লাগাতে হবে। এদেরকে কাজে লাগাতে না পারলে দেশের বিশাল জনসম্পদ আগামী দিনের বিস্ময়কর ডিজিটাল প্রযুক্তি আইওটি, রোবটিক, বিগডাটা, কৃত্রিম বুদ্ধিমত্তা কিংবা ৫জি‘র কারণে কর্মবিমুখ হয়ে পড়বে।


ডিজিটাল শিল্পবিপ্লবের বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় উপনিবেশিক শিক্ষা ব্যবস্থার পরিবর্তন করে নতুন প্রজন্মকে ভবিষ্যতমুখী শিক্ষায় শিক্ষিত করার প্রয়োজনীয়তার ওপরও গুরুত্বারোপ করেন তিনি।


তথ্যপ্রযুক্তি মন্ত্রী বলেন, শিক্ষা ছাড়া উন্নত জাতি গঠন করা যায় না, এই উপলব্ধি থেকেই মুক্তিযুদ্ধের পর ধ্বংস স্তুপে দাঁড়িয়েও বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণ করেছিলেন। দূরদৃষ্টি সম্পন্ন এই মহান রাষ্ট্রনায়ক ১৯৭৩ সালে আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নে বাংলাদেশের সদস্যপদ অর্জন করেছিলেন এবং ১৯৭৫ সালের ১৪ জুন বহির্বিশ্বের সাথে বাংলাদেশের কানেক্টিভিটি স্থাপনে বেতবুনিয়ায় ভূ-উপগ্রহ কেন্দ্র প্রতিষ্ঠা করেছিলেন।


গত সাড়ে ৯ বছরে তথ্যযোগাযোগ খাতে অগ্রগতির তুলনা মূলক পার্থক্য বর্ণনা করে তিনি বলেন, ২০০৮ সালে দেশে ৪কোটি ৪৬ লাখ মোবাইল ফোন ব্যবহৃত হতো, যা ২০১৮ সালের জুন পর্যন্ত সাড়ে ১৫ কোটিতে উন্নীত হয়েছে। ২০০৮ সালে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিলো ৪০ লাখ । বর্তমানে তা ৯ কোটিতে উন্নীত হয়েছে।


তিনি আরো বলেন, ইন্টারনেট পৃথিবীর শ্রেষ্ঠতম লাইব্রেরী। ২০১৯ সালের মধ্যে দেশের প্রতিটি মানুষের দোরগোড়ায় ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ পৌঁছে যাবে।


মোস্তাফা জব্বার ডিজিটাল শিক্ষা সম্প্রসারণের আবশ্যকতা তুলে ধরে বলেন, মোট জনসংখ্যার শতকরা ৬৫ভাগ তরুণ। এ বিশাল জনগোষ্ঠীকে জনসম্পদে পরিণত করতে পারলে বিশেষ করে ডিজিটাল শিক্ষায় শিক্ষিত করতে পারলে বাংলাদেশের অগ্রগতির অগ্রযাত্রা থামানো যাবেনা। তাদেরকে মানব সম্পদে পরিণত করতে অতীতমুখী শিক্ষার পরিবর্তে তাদেরকে ডিজিটাল শিক্ষায় শিক্ষিত করার বিকল্প নেই।


ঢাকার জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান মূলপ্রবন্ধ উপস্থাপন করেন।


অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ বক্তৃতা করেন।


বিবার্তা/উজ্জ্বল/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com