শিরোনাম
এডাটা নিয়ে এলো নতুন এসএসডি ড্রাইভ
প্রকাশ : ০৬ অক্টোবর ২০১৮, ১৮:০৪
এডাটা নিয়ে এলো নতুন এসএসডি ড্রাইভ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

হাই পারফরম্যান্স ডির‌্যাম মড্যুল ও ন্যান্ড ফ্ল্যাশ পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এডাটা সম্পূর্ণ নতুন এসএসডি এক্সপিজি এসএক্স৬০০০ প্রো পিসিআইই জেন৩*৪ এম.২ ২২৮০ বাজারে এনেছে।


প্রতিষ্ঠানটি শনিবার জানিয়েছে, এনভিএমই ১.৩ এবং থ্রিডি ন্যান্ড ফ্ল্যাশ প্রযুক্তি সমর্থিত এই এসএসডি অন্তত ১ টেরাবাইট দ্রুতগতিতে চলতে সক্ষম। ফলে এটি সাটা এসএসডির বিকল্প হয়ে দাঁড়িয়েছে।


একপেশে ডিজাইনের মাধ্যমে সবদিকে সামঞ্জস্য রেখে এক্স৬০০০ প্রো এসএসডিটি স্টান্ডার্ড ডিজাইনের এম.২ ২২৮০ এসএসডি থেকে আরও পাতলা করা হয়েছে। এটি ২৫৬, ৫১২ জিবি এবং ১ টেরাবাইটে বের করা হয়েছে।


যেসব কম্পিউটার ব্যবহারকারীরা দ্রুতগতির কর্মক্ষম এসএসডি চান তাদের জন্য এসএক্স৬০০০ প্রো, অ্যানসাটার উত্তরসূরি হিসেবে সম্পূর্ণ নতুন একটি প্যাকেজ হিসেবে আত্মপ্রকাশ করল। এর সবচেয়ে বড় সুবিধা হলো খরচের অনুপাতে পারফরম্যান্স প্রদান করা। থ্রিডি টিএলসি ন্যান্ড, এনভিএমই ১.৩ প্রযুক্তি এবং পিসিআইই জেন৩*৪ ইন্টারফেসযুক্ত এই এসএসডিটি প্রতি সেকেন্ডে ২১০০ মেগাবাইট রিড এবং ১৫০০ মেগাবাইট রাইট করার ক্ষমতা রাখে।


তাছাড়া এটি হরহামেশাই প্রতি সেকেন্ডে ২৫০/২৪০ কিলোবাইট ইনপুট/আউটপুট দেয়। অর্থাৎ সাধারণ সাটা এসএসডি থেকে এর গতি চারগুণ বেশি।


একপেশে ডিজাইনের নতুন এসএসডিটি ২.১৫ মিলিমিটার পুরু যা স্টান্ডার্ড ডিজাইনের এম.২ থেকেও পাতলা। ইনটেল অথবা এএমডির সর্বাধুনিক প্লাটফর্মযুক্ত আল্ট্রাবুক, স্মল-ফর্ম-ফ্যাক্টর ডেস্কটপ এবং নোটবুকের সঙ্গে এই ডিজাইন বেশ মানিয়ে যায়।


কর্মক্ষমতা এবং দীর্ঘায়ু বাড়ানোর জন্য এডাটা এবং এক্সপিজির প্রায় সব এসএসডিতে থাকা সকল ফিচারগুলো এসএক্স৬০০০ নামের নতুন এই এসএসডিতে নিয়ে আসা হয়েছে। এতে হোস্ট মেমোরি বাফার এবং এসএলসি ক্যাশিং যুক্ত করা হয়েছে যার ফলে ভিডিও রেন্ডার কিংবা এএএ গেমস টাইটেল তৈরির মতো বড় বড় কাজ করার সময়ও এটি টেকসই এবং উচ্চমান সম্পন্ন পারফরম্যান্স প্রদান করে।


ডাটা ট্রান্সফারে নির্ভরতা বাড়াতে এবং পণ্যের দীর্ঘায়ু রক্ষার্থে এটি এলডিপিসি (লো-ডেনসিটি প্যারিটি-চেক) ইরর কানেক্টিং কোড টেকনোলজি সমর্থন করে। এই প্রযুক্তি ডাটা ইরর নির্ণয় এবং সমাধানে সাহায্য করে। এসএসডির প্রত্যেকটি পণ্যের গুণগত মান এবং নির্ভরতা নিশ্চিত করতে যথাযথভাবে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে।


এসএসডিতে ৫ বছরের ওয়ারেন্টি প্রযোজ্য।


বিবার্তা/উজ্জ্বল/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com