শিরোনাম
এমএনপি সেবায় যে কারণে নিতে হবে নতুন সিম
প্রকাশ : ০২ অক্টোবর ২০১৮, ১৩:৩৫
এমএনপি সেবায় যে কারণে নিতে হবে নতুন সিম
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

যেহেতু গ্রাহকের অপারেটর বদল হচ্ছে এবং তার তথ্য নতুন একটি অপারেটরে যাচ্ছে। তাই গ্রাহককে এমএনপির জন্য নতুন সিম তুলতে হবে বলে জানিয়েছে এমএনপি সেবার দায়িত্ব পাওয়া প্রতিষ্ঠান ইনফোজিলিয়ন বিডি-টেলিটেক।


প্রতিষ্ঠানটি বলছে, গ্রাহক যে অপারেটরে যেতে চান, তাদের গ্রাহকসেবা কেন্দ্রে গিয়ে ফি দিয়ে সিম তুলতে হবে। সিম পেতে একজন গ্রাহকের সর্বোচ্চ ৫ মিনিট সময় লাগবে এবং ৭২ ঘণ্টার মধ্যে তা সক্রিয় হবে।


এ সেবার নিয়মানুযায়ী, পুনরায় অপারেটর পরিবর্তন করতে হলে গ্রাহককে ৯০ দিন অপেক্ষা করতে হবে।


জুলাই মাসে এমএনপি নীতিমালা চূড়ান্ত করার সময় বলা হয়েছিল-অপারেটর পরিবর্তনে গ্রাহককে ৩০ টাকা ফি বা মাশুল দিতে হবে। অবশ্য চালুর আগে তা বাড়িয়ে ৫০ টাকা করেছে বিটিআরসি। এ টাকা পাবে ইনফোজিলিয়ন ও বিটিআরসি।


এর ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর বা ভ্যাট আছে। ফলে গ্রাহকের ফি দাঁড়াচ্ছে ৫৭ টাকা ৫০ পয়সা। এ ছাড়া সিম পরিবর্তনের ওপর জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ১০০ টাকা কর আছে। সব মিলিয়ে গ্রাহকের ফি দাঁড়াচ্ছে ১৫৮ টাকা।


মোবাইল নম্বর পোর্টোবিলিটি বা এমএনপি সেবা বাংলাদেশের টেলিযোগাযোগ খাতের জন্য একটি বড় পরিবর্তন এবং এর মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে আরেকটি ধাপ অতিক্রম করল বাংলাদেশ।


এমএনপি চালু হলে এক অপারেটরের নম্বরে অন্য অপারেটরের নেটওয়ার্ক ব্যবহার যাবে। গ্রাহক যে অপারেটরের সেবা পছন্দ করবে, বিনাদ্বিধায় সেই অপারেটরে বদল করতে পারবে। এ জন্য নিজের ফোন নম্বরটিও পাল্টাতে হবে না। এ সেবা প্রবর্তনের ফলে মোবাইল অপারেটরদের মধ্যে গুণগত সেবা প্রদানের প্রতিযোগিতা বৃদ্ধি পাবে।


সোমবার টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিতে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ সেবার পরীক্ষামূলক বাণিজ্যিক কার্যক্রম শুরুর ঘোষণা দেন কমিশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক।


পরীক্ষামূলক বাণিজ্যিক সেবা বলা হলেও আসলে গ্রাহকরা এখন থেকেই পুরোদমে এমএনপি সেবা পাবেন বলে জানান তিনি।


গত নভেম্বরে এমএনপি সেবার লাইসেন্স পায় বাংলাদেশ ও স্লোভেনিয়ার কনসোর্টিয়াম ইনফোজিলিয়ন বিডি-টেলিটেক। আগস্টে এ সেবা শুরুর কথা থাকলেও নির্দেশনা ও নেটওয়ার্ক জটিলতার কারণে তা গতকাল থেকে শুরু হয়।


বর্তমানে বিশ্বের প্রায় ৭২ দেশে এ সেবাটি চালু রয়েছে। প্রতিবেশী দেশ ভারতে ২০১১ সালে এবং পাকিস্তানে ওই সেবা ২০০৭ সাল থেকে চালু রয়েছে।


বিবার্তা/উজ্জ্বল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com