শিরোনাম
অপারেটর বদলের সেবা শুরু সোমবার: মোস্তাফা জব্বার
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০১৮, ১১:০৫
অপারেটর বদলের সেবা শুরু সোমবার: মোস্তাফা জব্বার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আগামী ১ অক্টোবর থেকে দেশে প্রথমবারের মতো চালু হচ্ছে মোবাইল নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদলের (এমএনপি) সেবা। এর মাধ্যমে গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটকের গ্রাহকেরা একে অন্যের নেটওয়ার্কে গিয়ে তাদের কলরেট ও ইন্টারনেট প্যাকেজ ব্যবহার করতে পারবেন। নম্বর থাকবে আগেরটাই।


মোবাইল নম্বর পোর্টেবিলিটি বা নম্বর অপরিবর্তিত রেখে যেকোনো অপারেটরে যাওয়ার পদ্ধতিটি চালু হলে গ্রাহকেরা বেশ কিছু সুবিধা পাবেন। সবচেয়ে বড় সুবিধা হবে অপারেটর নির্ধারণে গ্রাহকদের ‘স্বাধীনতা’। এই পদ্ধতিটিকে সহজভাবে বলা যায় নম্বর ঠিক রেখে নেটওয়ার্ক বদল। এটা গ্রাহকদের স্বাধীনতা। প্রিপেইড ও পোস্টপেইড উভয় ধরনের গ্রাহকই এমএনপি সুবিধা পাবেন।


শুক্রবার রাতে নিজের ভেরিফাইড ফেসবুক পেজে এক স্ট্যাটাসে এ তথ্য জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।


তিনি তার স্ট্যাটাসে লিখেছেন, ৩০ সেপ্টেম্বর রাত ১২টা থেকে বাংলাদেশে পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে মোবাইল নম্বর পোর্টেবিলিটি। এই ব্যবস্থায় নিজের নম্বর ঠিক রেখে আপনি অপারেটর বদলাতে পারবেন। ব্যবহারকারী পাচ্ছেন অপারেটর বাছাই করার স্বাধীনতা। গোলামী করতে হবে না সেই অপারেটরের যার সিমি কিনে আপনি জিম্মি হয়ে গেছেন বা ফেসে গেছেন। স্বাধীনতা সেলিব্রেট করুন।


এমএনপি সেবার দায়িত্ব পাওয়া প্রতিষ্ঠান ইনফোজিলিয়ন টেলিটেক বিডির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাবরুর হোসেনও মিডিয়াকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, এমএনপি সেবা চালুর জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) থেকে সব কার্যক্রম শেষ করা হয়েছে। অন্য সব মোবাইল অপারেটরের সঙ্গে কানেকটিংসহ সব প্রস্তুতি শেষ হয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বর জিরো আওয়ার থেকে অর্থাৎ রাত ১১টা ৫৯ মিনিট ৫৯ সেকেন্ড এমএনপি সিস্টেম চালু হবে। আর গ্রাহকরা ১ অক্টোবর সকাল থেকে এ সেবা পাবেন।


বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া উইং) জাকির হোসেন খাঁন জানান, আগামী ১ অক্টোবর আনুষ্ঠানিক উদ্বোধন শেষে এমএনপি সেবার কার্যক্রম শুরু করা হবে।



লাইসেন্স গ্রহণের পর, নির্ধারিত সময় ৩০ মে’র মধ্যে এমএনপি চালুর কথা থাকলেও মোবাইল ফোন অপারেটরগুলো প্রস্তুত না হওয়ায় এ সেবা গ্রাহকের জন্য উন্মুক্ত করতে পারেনি সেবাদাতা অপারেটরটি। কয়েক দফা পেছানোর পর গত আগস্ট মাসে এমএনপি সেবা চালু করার সিদ্ধান্ত দেয় বিটিআরসি।


কিন্তু আগস্ট মাসেও নানা কারণে চালু করা সম্ভব হয়নি। শেষ পর্যন্ত তারিখ পিছিয়ে অক্টোবরের শুরুতে চালু হচ্ছে এমএনপি সেবা। এই মোবাইল নম্বর পোর্টেবিলিটি বা এমএনপি সেবা চালু হলে নম্বর অপরিবর্তিত রেখে যে কোনো অপারেটরে যেতে পারবেন গ্রাহকেরা।


এমএনপি সেবা চালুর খরচের পরিমাণ ২০ টাকা বৃদ্ধি পেয়েছে। নম্বর ঠিক রেখে যেসব গ্রাহক অপারেটর বদল করবেন, তাদের নম্বরপ্রতি ৫০ টাকা করে দিতে হবে। আগে ছিল ৩০ টাকা। তাছাড়া গ্রাহক যে অপারেটরে যাবেন, সেই অপারেটরকে দিতে হবে ১০০ টাকা। আগে ছিল ১৫০ টাকা। তবে এ টাকা গুনতে হবে অপারেটরকে।


আগের নির্দেশনানুযায়ী, ৭২ ঘণ্টার মধ্যে সেবা চালু হলে পরবর্তী ৯০ দিন তিনি অপারেটর পরিবর্তন করতে পারবেন না। এমএনপি সেবা নিতে হলে গ্রাহককে সংশ্লিষ্ট মোবাইল ফোনের কাস্টমার কেয়ার সেন্টারে যেতে হবে। সেখানে ৫০ টাকা চার্জ পরিশোধের পর পুরোনো সিম বদল করে নতুন সিম নিতে হবে।


অপারেটর পরিবর্তনে গ্রাহকদের সহযোগিতা দিতে ইতোমধ্যে টিকিটিং পদ্ধতির হেল্প ডেস্ক চালু করেছে প্রতিষ্ঠানটি। পাশাপাশি ওয়েবসাইটে (www.infotelebd.com) প্রয়োজনীয় তথ্য ও এনিমেশন যুক্ত করা হয়েছে। এছাড়া ই-মেইলের মাধ্যমেও গ্রাহকেরা যোগাযোগ করতে পারবেন।


এমএনপি সেবা চালু হলে গ্রাহককে উত্তম সেবা দিতে অপারেটররা টিকে থাকতে প্রতিযোগিতামূলকভাবে সেবার মান উন্নত করবে বলে মনে করা হচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশে এই সেবা চালু থাকলেও পিছিয়ে ছিল বাংলাদেশ, তবে সেবাটি উন্মুক্ত হওয়ার পর গ্রাহকের নেটওয়ার্ক পছন্দের স্বাধীনতা তৈরি হবে।


গত বছরের ৩০ নভেম্বর এমএনপি সেবার জন্য ইনফোজিলিয়নের কাছে লাইসেন্স হস্তান্তর করে বিটিআরসি। এর আগে বিটিআরসি বাংলাদেশ ও স্লোভেনিয়ার যৌথ কনসোর্টিয়াম ইনফোজিলিয়ান বিডি-টেলিটেককে নোটিফিকেশনপত্র বা অনুমতিপত্র দেয় ৭ নভেম্বর।


ফোন নম্বর অপরিবর্তিত রেখে মোবাইল অপারেটর পরিবর্তনের সুবিধাকে বলা হয় এমএনপি। একজন গ্রাহক নম্বর অপরিবর্তিত রেখেই নিজেদের ইচ্ছেমতো এক অপারেটর থেকে আরেক অপারেটরে যেতে পারেন এ ব্যবস্থায়। বিশ্বের ১০০টির বেশি দেশে এ ব্যবস্থা চালু রয়েছে।


২০১২ সালে বাংলাদেশে এমএনপি বাস্তবায়নের প্রথম উদ্যোগ নেয়া হয়। এর তিন বছর পর ২০১৫ সালের ২০ সেপ্টেম্বর মোবাইল নম্বর পোর্টেবিলিটি নীতিমালার চূড়ান্ত অনুমোদন দেয় প্রধানমন্ত্রীর কার্যালয়।


বিবার্তা/উজ্জ্বল/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com