শিরোনাম
ঘটকালি করতে চায় ফেসবুক
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৮, ২০:৩৮
ঘটকালি করতে চায় ফেসবুক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রতিনিয়তই নতুন নতুন সেবা চালু করছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। এরই ধারাবাহিকতায় মোবাইল ডেটিং অ্যাপ্লিকেশন টিন্ডার ও বাম্বলকে টেক্কা দিতে এবার নতুন অনলাইন ডেটিং সেবা নিয়ে এলো ফেসবুক। সম্প্রতি পরীক্ষামূলকভাবে কলোম্বিয়ায় এই সেবাটি শুরু করেছে ফেসবুক।


পরীক্ষামূলকভাবে চালু করা ওই ডেটিং অ্যাপের মাধ্যমে ঘটকের ভূমিকা নিতে চায় সামাজিক যোগাযোগের এ মাধ্যমটি।


প্রযুক্তিবিষয়ক এক ওয়েবসাইট জানিয়েছে, প্রথম দর্শনে ফেসবুক ডেটিং সেবাটি তাদের প্রতিদ্বন্দ্বী ‘হিঞ্জের’ মতো। টিন্ডারের জনপ্রিয় সোয়াইপ মডেল অনুসরণ করা হচ্ছে এতে। ব্যবহারকারীকে তাঁর প্রোফাইলে থাকা কোনো কিছু ধরে বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে বলা হয় এবং আলাপ জমানো হয়।


ফেসবুক ডেটিংসেবায় বিভিন্ন গ্রুপ ও ইভেন্ট যুক্ত করা হয়েছে। এতে ব্যবহারকারীকে গ্রুপভিত্তিক আলাপের সুবিধাও দেয়া হচ্ছে।


ফেসবুকের পণ্য ব্যবস্থাপক নাথান শার্প জানান, অনেক দিন ধরেই ফেসবুকে ডেটিংয়ের বিষয়গুলো আমরা লক্ষ্য করছিলাম। যাঁরা প্রেম করতে চান, তাঁদের জন্য বিষয়টিকে আরো সহজ ও স্বস্তিকর করতে চাই আমরা। এখনই এটা করার উপযুক্ত সময়।


ফেসবুক ডেটিং সেবাটি ফেসবুকের মোবাইল অ্যাপের ভেতরেই পাওয়া যাবে। তবে এখনই ডেস্কটপ সংস্করণে আসবে না। শুরুতে ১৮ বছরের বেশি বয়সীরা এটা ব্যবহার করতে পারবেন। এই সেবা ব্যবহার করতে অর্থ লাগবে না। এতে কোনো বিজ্ঞাপন দেখানো হবে না এবং এর কোনো প্রিমিয়াম ফিচার থাকবে না।


আপাতত শুধুমাত্র ১৮ বছর বা তা বেশি বয়সের ফেসবুক ব্যবহারকারীরা ডেটিং সেবাটি ব্যবহার করতে পারবেন। এই সেবায় এখন কোনো বিজ্ঞাপন বা সাবস্ক্রিপশান শুরু করেনি ফেসবুক।


ফেসবুক ডেটিংয়ের একাধিক আকর্ষণীয় ফিচারের মাধ্যমে সাধারণ মানুষ ডেটিংয়ে আরো স্বচ্ছন্দবোধ করবেন বলেই মনে করা হচ্ছে।


গত আগস্ট মাস থেকে অ্যাপটি অভ্যন্তরীণভাবে পরীক্ষা করা শুরু করে ফেসবুক। শুরুতে ভুয়া তথ্য ব্যবহার করে এর কর্মীরা ডেটিং প্রোফাইল তৈরি করেন। এটি সবার জন্য উন্মুক্ত করার আগে ওই ভুয়া অ্যাকাউন্টগুলো মুছে ফেলার কথা বলেছে ফেসবুক কর্তৃপক্ষ।


চলতি বছরে মে মাসে ক্যালিফোর্নিয়ায় ফেসবুকের বার্ষিক ডেভেলপার সম্মেলন এফ ৮-এ ডেটিং অ্যাপ চালু করার ঘোষণা দিয়েছিলেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। সূত্র: দ্য ভার্জ


বিবার্তা/উজ্জ্বল/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com