শিরোনাম
রাজধানীতে ৯৯৯’র কমিউনিটি সেফটি অ্যাওয়ার্নেস কর্মশালা
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৫০
রাজধানীতে ৯৯৯’র কমিউনিটি সেফটি অ্যাওয়ার্নেস কর্মশালা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রান্তিক পর্যায়ের জনগোষ্ঠীর কাছে জাতীয় জরুরি সেবা ৯৯৯ এর সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে কমিউনিটি সেফটি অ্যাওয়ার্নেস শীর্ষক কর্মশালার আয়োজন করেছে ৯৯৯ এর দায়িত্বরত পুলিশ সুপার তবারক উল্লাহ।


মঙ্গলবার রাজধানীর ওসমান গণি রোডে অবস্থিত কেন্দ্রীয় নির্দেশনা এবং নিয়ন্ত্রণ ভবনে ৯৯৯’র কনফারেন্স রুমে কর্মশালাটি আয়োজন করা হয়।


ক্রাইম রিসার্চ এন্ড অ্যানালাইসিস ফাউন্ডেশনের (ক্রাফ) এর সার্বিক সহযোগিতায় এই কর্মশালায় সমাজকর্মী, সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক এবং অনলাইন এন্টারটেইনমেন্ট প্ল্যাটফর্ম ইউটিউবের বেশ কয়েকজন জনপ্রিয় এবং পরিচিত মুখ উপস্থিত ছিলেন।


এই কর্মশালার মূল লক্ষ্য ছিল এই জনপ্রিয় ব্যক্তিদের মাঝে ৯৯৯ সম্পর্কে কিছু সতর্কবার্তা পৌঁছে দেওয়া এবং তাদের মাধ্যমে প্রান্তিক পর্যায়ে জনগোষ্ঠীর কাছে জাতীয় জরুরি সেবা ৯৯৯’র সেবা সম্পর্কে তথ্য পৌঁছানো ও সচেতনতা গড়ে তোলা। এতে করে সাধারণ মানুষ যেন জরুরি সেবা ৯৯৯’র ব্যবহার এবং প্রয়োজনীয়তা সম্পর্কে জানতে পারে।


কর্মশালায় তবারক উল্লাহ বলেন, ফেসবুক তথা সাইবার জগতের মাধ্যমে সৃষ্ট অপপ্রচার এবং গুজব যেন মানুষের মাঝে বিভ্রান্তি সৃষ্টি না করে তাই ৯৯৯’র এ উদ্যোগ। যেখানে ক্রাফ আমাদের সার্বিক সহযোগিতা করছে।


কর্মশালায় ক্রাফের সভাপতি জেনিফার আলম বলেন, বর্তমান সময়ে ফেসবুকের বিভিন্ন গ্রুপ এবং পেজ থেকে মানুষ প্রতারণাসহ নানাভাবে হয়রানির শিকার হচ্ছে। যার থেকে প্রতিকার পেতে আপনারা ৯৯৯’র সেবা গ্রহণ করতে পারেন।


জেনিফার আলম ছাড়াও কর্মশালায় টেকনিক্যাল বিষয়গুলো নিয়ে কথা বলেন, ক্রাফের এক্সিকিউটিভ আইটি অ্যানালিস্ট সিয়াম বিন শওকত এবং ৯৯৯‘র সেবা ও বিভিন্ন কার্যক্রম নিয়ে কথা বলেন ৯৯৯’রপ্রশিক্ষক এনএম অনিক খান।


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আরিফ আর হোসাইন, সোলাইমান সুখন, অভিনেত্রী সোহানা সাবা, ইউটিউবার তামিম মৃধা, সৌমিক আহমেদ, জাকি জারিফ আবদুল্লাহ, পরিবর্তন চাই সহ-প্রতিষ্ঠাতা দিদারুল ইসলাম ভূইয়া, মাস্তল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা কাজী রিয়াজ রহমানসহ আরো অনেকে।


এ সময় আরো উপস্থিত ছিলেন, ৯৯৯’র আইটি বিষয়ক প্রশিক্ষক ইশরাক হাসান নাবিল, ক্রাফের টেকনো লিগ্যাল এডভাইজার সাইমুম রেজা পিয়াস, ক্রাফের উপদেষ্টা ও বিমানকর্মী কাজী আশরাফ কাদের হ্যাপী, ক্রাফের লিগ্যাল এডভাইজার মাহফুজ কবির, ক্রাফের এক্সিকিউটিভ আ্যডমিন আয়েশা সিদ্দিকাসহ ক্রাফ এবং ৯৯৯’র অন্যান্য কর্মকর্তারা যাদের সার্বিক সহয়তায় আয়োজন অনুষ্ঠিত হয়।


৯৯৯ - ন্যাশনাল ইমার্জেন্সি সার্ভিস যা নাগরিকের জরুরি প্রয়োজনে সম্পূর্ণ টোল ফ্রিভাবে পুলিশ, ফায়ার সার্ভিস ও এ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান করে থাকে। বাংলাদেশ পুলিশ, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, স্বাস্থ্য অধিদপ্তরের সেবার ভিত্তিতে এই সেবা কার্যক্রম পরিচালিত হচ্ছে।


বিবার্তা/উজ্জ্বল/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com