শিরোনাম
রোবটের কারণে কাজ হারাবে সাড়ে ৭ কোটি মানুষ
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ২০:১৩
রোবটের কারণে কাজ হারাবে সাড়ে ৭ কোটি মানুষ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০২২ সাল নাগাদ রোবটের কারণে কাজ হারাবে সাড়ে ৭ কোটি মানুষ। তবে ওই একই সময়ে নতুন প্রযুক্তির কারণে তৈরি হবে ১৩ কোটি ৩০ লাখ নতুন কাজ।


‘ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম’ এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রযুক্তির উন্নয়নের ফলে মানুষের সময় বেঁচে যাবে অনেক, আর সেটা তাদের অন্য কাজ করার সুযোগ করে দেবে।


‘ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম’ হচ্ছে সুইজারল্যান্ডভিত্তিক একটি নীতি গবেষণা কেন্দ্র। প্রতিবছর দাভোসে তারা একটি সম্মেলনের আয়োজন করে যেখানে সারা বিশ্বের বিভিন্ন ক্ষেত্রের নামকরা লোকদের আমন্ত্রণ জানানো হয়।


তাদের প্রতিবেদনে বলা হচ্ছে, রোবট এবং এলগরিদমের কারণে এখনকার বিভিন্ন কাজের উৎপাদনশীলতা অনেকগুণ বেড়ে যাবে। কিন্তু এর ফলে নতুন কাজ তৈরিরও সুযোগ হবে।


ডাটা এনালিস্ট, সফটওয়্যার ডেভেলপার, সোশ্যাল মিডিয়া স্পেশালিস্ট- এধরণের কাজ প্রচুর বাড়বে। তবে শিক্ষক বা কাস্টমার সার্ভিসকর্মীর মতো কাজ, যাতে কিনা অনেক সুস্পষ্ট মানবিক গুণাবলীর দরকার হয়, সেরকম কাজও অনেক তৈরি হবে।


তবে নতুন কাজ তৈরির প্রক্রিয়াটা যে সহজ হবে না, এই পরিবর্তনের পথে যে নানা রকম ঘাত-প্রতিঘাত আসবে, সেটা মনে করিয়ে দেয়া হয়েছে ওই প্রতিবেদনটিতে।


একাউন্টিং প্রতিষ্ঠান, কারখানা থেকে শুরু করে পোস্ট অফিস, ক্যাশিয়ারের কাজ রোবট এসে দখল করে নেবে। এই পরিবর্তনের মুখে কর্মীদের নতুন কাজের জন্য প্রশিক্ষণ নিতে হবে। নতুন দক্ষতা অর্জন করতে হবে। তা না হলে চাকরি মিলবে না।


এ বিষয়ে সমালোচকরা হুঁশিয়ারি দিচ্ছেন, যেসব কাজ চলে যাবে, তার জায়গায় যে নতুন চাকরি তৈরি হবে এর কোন নিশ্চয়তা নেই। সূত্র : দ্য ভার্জ


বিবার্তা/উজ্জ্বল/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com