শিগগিরই ইন্টারনেট ডোমেইনে বাংলা লিপির ব্যবহার শুরু
প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১৪:০৫
শিগগিরই ইন্টারনেট ডোমেইনে বাংলা লিপির ব্যবহার শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলা ভাষা ও লিপিকে আন্তর্জাতিক পরিমণ্ডলে সক্ষম করে তোলার পাশাপাশি ইন্টারনেট ডোমেইন ব্যবস্থায় এর সর্বজনীন ব্যবহার নিশ্চিত করতে ‘ডোমেইনে বাংলা লিপির ব্যবহার বিধি প্রণয়ন শীর্ষক কর্মশালা’ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়।


ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বারের সভাপতিত্বে গতকাল মঙ্গলবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) প্রধান সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় এই কর্মশালা।


কর্মশালায় ১০ জুলাই বাংলা একাডেমিতে অনুষ্ঠিত এ সম্পর্কিত আলোচনা অনুষ্ঠানের কথাও কর্মশালায় স্থান পায়। বর্তমান উদ্যোগের অংশ হিসেবে বাংলা লিপির ‘লেবেল জেনারেশন নিয়মাবলী (এলজিআর)’ চূড়ান্ত করে তা পৃথিবীব্যাপী ইউনিক ওয়েব অ্যাড্রেসের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারনেট কর্পোরেশন ফর অ্যাসাইনড নেম অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন)-এর নিকট প্রেরণের প্রয়োজনীয়তার বিষয়টি উল্লেখ করা হয়।


কর্মশালায় জানানো হয়, বাংলা ভাষা ও লিপিকে আন্তর্জাতিক পরিমণ্ডলে সক্ষম করে তোলার পাশাপাশি ইন্টারনেট ডোমেইন ব্যবস্থায় এর সর্বজনীন ব্যবহার নিশ্চিত করতে ইতোমধ্যেই সরকার কাজ শুরু করেছে। বিভিন্ন অংশীজনের মতামতের ভিত্তিতে বাংলা লিপির ‘লেবেল জেনারেশন নিয়মাবলী (এলজিআর)’ এর একটি খসড়া প্রণয়ন করা হয়েছে। এটি চূড়ান্ত করা সম্ভব হলে বাংলা লিপিতে ডোমেইন নেম সিস্টেম (ডিএনএস)-এর ব্যবহার আরও নিরাপদ ও স্থিতিশীল হবে এবং ইন্টারনেট জগতের বিভিন্ন কর্মকাণ্ড বিশেষ করে ই-কমার্স, ই-ব্যাংকিং ইত্যাদিতে বাংলা লিপিতে ফিশিং তথা লোক ঠকানো কঠিন হবে।


কর্মশালায় উপস্থিত ছিলেন বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ভাষাবিদ অধ্যাপক পবিত্র সরকার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক (অবসরপ্রাপ্ত) মুহাম্মদ দানীউল হক, আর্ন্তজাতিক মার্তৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. জীনাত ইমতিয়াজ আলী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শিশির ভট্টাচার্য্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব বাংলাদেশ স্টাডিজর অধ্যাপক ড. স্বরোচিষ সরকার, ভাষা প্রযুক্তি গবেষণা পরিষদের ভাষাপ্রযুক্তিবিদ রাজীব চক্রবর্তী, অ্যামটব মহাসচিব টিআইএম নুরুল কবির, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ইবিএলআইসিটি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো, জিয়াউদ্দীন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ইবিএলআইসিটি প্রকল্পের ভাষা প্রযুক্তি বিশেষজ্ঞ মোহাম্মদ মামুন অর রশীদ, বিটিসিএলের বিভাগীয় প্রকৌশলী মো. শহীদুল ইসলাম প্রমুখ।


বিবার্তা/উজ্জ্বল/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com