‘ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ই-কমার্সে নেতৃত্ব দেবে দারাজ’
প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১০:০০
‘ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ই-কমার্সে নেতৃত্ব দেবে দারাজ’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আমরা চাই যেভাবে আলিবাবা চীনকে সারা বিশ্বের কাছে ই-কমার্সের পথপ্রদর্শক হিসেবে প্রতিষ্ঠিত করেছে, সেভাবেই জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে দারাজ আগামী দিনে ই-কমার্সে নেতৃত্ব দেবে।


ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মঙ্গলবার দারাজ সেলার সামিটে তিনি এসব কথা বলেন।


প্রতিমন্ত্রী বলেন, ইন্টারনেট সংযোগ সহজলভ্য ও সুলভ মূল্যে সবার কাছে পৌঁছে দিতে না পারলে আমরা ই-কমার্স বা ডিজিটাল প্লাটফর্ম করতে পারব না। আমরা দারাজের তিন হাজার পার্টনারের সঙ্গে যদি পাঁচ হাজার ২৭২টি ডিজিটাল সেন্টারকে যুক্ত করতে পারি, তাহলে আমরা শহর আর গ্রামের মধ্যে বৈষম্য কমিয়ে ডিজিটাল বিপ্লব ই-কমার্সের ক্ষেত্রে করতে পারব। ডিজিটাল কমার্স পলিসি প্রণয়নের ফলে বিদেশি বিনেয়োগ ও ই-কমার্স সম্প্রসারণের দ্বার আরও বেশি উন্মুক্ত হবে।


তিনি বলেন, গত নয় বছরে বাণিজ্যিক ও সরকারি কার্যক্রমের জন্য আমরা জেলা-উপজেলা থেকে শুরু করে দুই হাজার ইউনিয়নে ফাইবার অপটিক কেবল ইউনিয়ন ডিজিটাল সেন্টার পর্যন্ত নিয়ে গিয়েছি। ২০১৮ এর মধ্যে আমরা প্রায় চার হাজার ইউনিয়ন ডিজিটাল সেন্টার পর্যন্ত দ্রুত গতির ইন্টারনেট নিয়ে যাব।


তিনি আরো বলেন, বর্তমানে দেশে ১৬ কোটি মানুষের মধ্যে নয় কোটিই ইন্টারনেট ব্যবহারকারী। আজ থেকে নয় বছর আগে ২০০৮ এ দেশে যেটা ছিল মাত্র নয় লাখ, নয় বছরের ব্যবধানে তা নয় লাখ থেকে নয় কোটিতে উন্নীত হয়েছ।


ইন্টারনেটের খরচ কমানোর ফলেই ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে বলে মনে করেন তিনি।


অনুষ্ঠানের উপস্থিত ছিলেন দারাজ বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ মোস্তাহিদুল হক, দারাজ বাংলাদেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রমুখ।


বিবার্তা/উজ্জ্বল/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com