মহাকাশে নভোচারী পাঠাচ্ছে ভারত
প্রকাশ : ৩১ আগস্ট ২০১৮, ১৭:৩৭
মহাকাশে নভোচারী পাঠাচ্ছে ভারত
প্রতীকী ছবি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের প্রথম মহাকাশযান ‘গগনযান’ দেশটির তিনজন নভোচারীকে সাত দিনের জন্য মহাকাশে নিয়ে যাবে। চার বছর পর ভারতের স্বাধীনতার পঁচাত্তর বছর পূর্তি উপলক্ষে সেসময় তাদের মহাকাশে পাড়ি দেয়ার সব পরিকল্পনা সেরে ফেলেছে দেশটির মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।


দেশটির সংবাদ মাধ্যম এনডিটিভি বলছে, যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চিনের পর চতুর্থ দেশ হিসেবে গবেষণার জন্য মহাকাশে নভোচারী পাঠাতে যাচ্ছে ভারত।


সংবাদে আরও বলা হয়, গত ১৫ আগস্ট ‘গগনযান-২০২২’ প্রকল্পের ঘোষণা দিয়েছিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার (২৯ আগস্ট) সে অভিযানের খুঁটিনাটি তুলে ধরেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো’র চেয়ারম্যান কে সিভন।


ইসরো’র এ চেয়ারম্যান বলেন, ‘ঠিক চার বছর পর শ্রীহরিকোটার উৎক্ষেপণ কেন্দ্র থেকে মহাকাশযানটি ছাড়া হবে। সেসময় তাতে থাকবেন তিন জন মহাকাশচারী।’


কে সিভন আরও বলছেন, ‘উৎক্ষেপণের ঠিক ১৬ মিনিটের মাথায় যানটি ভূপৃষ্ঠ থেকে প্রায় ৩০০ থেকে ৪০০ কিলোমিটার দূরত্বে গিয়ে পৃথিবীকে প্রদক্ষিণ করবে। যার জন্য ব্যবহার করা হবে ভারতের নিজস্ব জিএসএলভি এম কে-থ্রি রকেট।’


এ বিষয়ে ইসরো জানায়, যখন মহাকাশযানটি পৃথিবীকে প্রদক্ষিণ করার সময় তাতে দু’টি অংশ থাকবে। একটিতে মহাকাশচারীরা থাকবেন যার নাম ‘ক্রু মডিউল’। যা যুক্ত থাকবে ‘সার্ভিস মডিউলে’র সঙ্গে। সেসময় ৫ থেকে ৭ দিন নভোচারীরা মহাকাশে অবস্থান করবেন।


উল্লেখ্য, ভারতের এই মহাকাশ অভিযানটির ব্যয় ধরা হয়েছে প্রায় ১০ হাজার কোটি টাকার বেশি।


বিবার্তা/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com