যাত্রী নিরাপত্তায় উবারের নতুন উদ্যোগ
প্রকাশ : ২৮ আগস্ট ২০১৮, ১৬:২৩
যাত্রী নিরাপত্তায় উবারের নতুন উদ্যোগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের যাত্রীদের নিরাপত্তার জন্য নতুন ফিচার চালু করলো অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং কোম্পানি উবার। ‘সেফটি টুলকিট’ নামক ফিচারটি মঙ্গলবার থেকে দেশে চালু করা হয়।


এই অপশনের মাধ্যমে যাত্রীরা উবারের অ্যাপে থাকা সব সেফটি ফিচার সহজেই খুঁজে পাবেন। অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে তৈরি নতুন সেফটি টুলকিটটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে বাংলাদেশের যাত্রীরা সহজেই উবারের সেফটি ফিচারগুলো ব্যবহার করতে পারেন।


সেফটি টুলকিট নিয়ে উবারের প্রোডাক্ট ম্যানেজমেন্ট ডিরেক্টর শচীন কানসাল জানান, যাত্রী ও চালকদের নিরাপত্তার বিষয়কে সবচেয়ে বেশি প্রাধান্য দেয় উবার। সেফটি টুলকিট চালু করা আমাদের এই প্রচেষ্টারই একটি অংশ। এই অপশনের মাধ্যমে যাত্রীরা উবারের সব সেফটি ফিচার সহজেই খুঁজে পাবেন বলে জানান তিনি।


শচীন কানসাল আরো জানান, সেফটি টুলকিটের অন্যতম একটি ফিচার ‘ট্রাস্টেড কন্ট্যাক্টস’। এর সাহায্যে যাত্রীরা স্বয়ংক্রিয়ভাবে তাদের সকল ট্রিপ অথবা বাছাইকৃত কিছু ট্রিপ সম্পর্কে তাদের পরিবারের সদস্য ও কাছের মানুষদের জানাতে পারবেন।


যাত্রীদের মতামতের ভিত্তিতে তৈরি করা হয়েছে সেফটি টুলকিটটি। এবছরের মে মাসে ফিচারটি প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রে চালু করা হয়। যুক্তরাষ্ট্রে চালু হবার মাত্র কয়েক মাসের মধ্যেই বাংলাদেশে চালু হলো উবারের এই ফিচারটি।


সেফটি সেন্টার : যাত্রীরা আইন প্রয়োগকারীদের সহায়তায় তৈরি সেফটি টিপসগুলো দেখতে পারবেন। একটি নির্দিষ্ট স্থানে প্রধান নিরাপত্তা ফিচারসহ অন্যান্য সকল ফিচার পাওয়া যাবে, যা যাত্রীদের জন্য খুবই সহায়ক।


ট্রাস্টেড কন্ট্যাক্টস : নতুন ফিচারটি একজন যাত্রীকে তার ঘনিষ্ঠ পাঁচজন ব্যক্তির সঙ্গে নিয়মিতভাবে ট্রিপ শেয়ার করার অপশন প্রদান করবে। যাত্রীরা তাদের প্রয়োজন অনুযায়ী ট্রিপ শেয়ার সেটিংস ঠিক করতে পারবেন। ফলে আপনজনদের সঙ্গে ট্রিপ শেয়ার করা আরো সহজ হবে। এছাড়া গন্তব্যে পৌঁছানো পর্যন্ত সমস্ত খবরাখবর আপনার কাছের মানুষকে জানাতে পারবেন।


ইমারজেন্সি বাটন : ইমারজেন্সি বাটন যাত্রীকে সরাসরি পুলিশ কন্ট্রল রুম নম্বর ৯৯৯ এ কল করার সুযোগ দেবে। এর ফলে জরুরি সময়ে এবং অনাকাঙ্ক্ষিত প্রয়োজনে দ্রুততম সময়ে নিরাপত্তা পাওয়া সহজ হবে।


উবার বাংলাদেশের প্রথম রাইডশেয়ারিং কোম্পানি, যারা ২০১৭ সালের আগস্ট মাসে তাদের অ্যাপে সরকারের হেল্পলাইন নম্বর সংযুক্ত করে। যা যাত্রীদের জরুরি প্রয়োজনে ৯৯৯ এ কল করার সুযোগ করে দেয়।


বিবার্তা/উজ্জ্বল/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com