জীবন বদলে দিলো যেসব ট্রেন্ডস
প্রকাশ : ২৭ আগস্ট ২০১৮, ২০:৫৬
জীবন বদলে দিলো যেসব ট্রেন্ডস
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গত এক দশকে আমাদের সবার জীবনযাত্রার পদ্ধতিতে খুবই ধীরে ধীরে যে আমূল পরিবর্তন ঘটেছে তা আমরা নিজেরাও হয়ত অনেক সময় খেয়াল করে দেখি না।


অসংখ্য সামাজিক এবং রাজনৈতিক ঘটনার সাথে সাথে অনেকগুলো নতুন প্রযুক্তি, টুল, এমনকি টিভি অনুষ্ঠানও আমাদের প্রাত্যহিক জীবনযাপনকে দিয়েছে বদলে। গত দশকের সবচাইতে বেশি প্রভাব বিস্তারকারী কয়েকটি ট্রেন্ড নিয়ে এখানে আলোচনা করা হলো-


ফেসবুক : ভাবাই যায় না সারা পৃথিবীতে ৩০০ মিলিয়ন ব্যবহারকারী প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা ব্যয় করছে ফেসবুকে।


টুইটার : নতুন এক সামাজিক নেটওয়ার্কিং এবং মাইক্রো ব্লগিং যা কিনা ১৪০ অক্ষরের সীমাবদ্ধ রাখতে হয়।


গুগল : এ দশকেই গুগল হয়ে গেল আমাদের ব্রেনের একটা অংশ। মনে করার চেষ্টা করছেন আচ্ছা ওই মুভিতে কে যেন অভিনয় করেছিল? দিয়ে দিন গুগলে সার্চ।


ইউটিউব : ২০০৫ সালে যাত্রা শুরু করা এই ভিডিও শেয়ারিং সাইটটি ২০০৮ সালের মধ্যেই হয়ে পড়ে সারা পৃথিবীর একটি উল্লেখযোগ্য প্রচার মাধ্যম।


ব্লগিং : আচ্ছা, ব্লগিং যখন করতাম না তখন আমাদের সব সময় কিভাবে ব্যয় করতাম? ভাবাই যায় না ইন্টারনেটে প্রায় ১০০ মিলিয়ন ব্লগসাইট আছে এইমুহূর্তে।


উই গেমস : অসংখ্য ধরনের গেমিং সিস্টেমের মধ্যে থেকে এই ব্যবহারবান্ধব সিস্টেমটি হয়ে উঠেছে প্রতিটি পরিবারের বিনোদন এবং স্বাস্থ্যসচেতনার মধ্যমণি।


রিয়েলিটি টিভি : বাংলা, হিন্দি বা ইংরেজি যে কোনো চ্যানেলেরই প্রাণ হলো এই রিয়েলিটি শোগুলো। দশকের শুরুতে দুটি অনুষ্ঠানের মধ্যে স্যান্ডুইচ হয়ে থাকা রিয়েলিটি শোগুলো হচ্ছে বর্তমানে দর্শকদের প্রধান বিনোদনের উৎস।


উইকিপিডিয়া : খুবই তাড়াতাড়ি যে কোনো তথ্য খুঁজে পাওয়ার সবচেয়ে সহজ উপায় হলো এই ওপেন সোর্স এনসাইক্লোপিডিয়ায় সার্চ করা।


টেক্সটিং বা এসএমএস : এই দশকেই শুরু হয় ছোট ছোট বাক্যে, কখনও অসম্পূর্ণ, মেসেজ শেয়ারিং। এমনকি ই-মেইলকেও এখন ব্যাকডেটেড মনে হয়।


বিবার্তা/উজ্জ্বল/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com