টাওয়ার শেয়ারিং লাইসেন্সের শর্তাধীন অনুমোদন পেল ইডটকো
প্রকাশ : ১৯ আগস্ট ২০১৮, ০৯:৩৪
টাওয়ার শেয়ারিং লাইসেন্সের শর্তাধীন অনুমোদন পেল ইডটকো
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের সমন্বিত টেলিযোগাযোগ অবকাঠামো সেবাদাতা প্রতিষ্ঠান ইডটকো বাংলাদেশ (ইডটকো বিডি) একটি শর্তাধীন টাওয়ার শেয়ারিং লাইসেন্সের জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) কর্তৃক মনোনীত হয়েছে।


শর্তসমূহ পূরণ করার পর এই লাইসেন্সের মাধ্যমে ইডটকো দেশের বিভিন্ন মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের জন্য টেলিযোগাযোগ টাওয়ার নির্মাণ এবং রক্ষণাবেক্ষণ করতে পারবে।


ইডটকো এশিয়ার প্রথম আঞ্চলিক এবং সমন্বিত টেলিযোগাযোগ অবকাঠামো সেবাদাতা প্রতিষ্ঠান। ২০১২ সালে প্রতিষ্ঠিত ইডটকো টাওয়ার অবকাঠামোর সমস্ত সেবা দিয়ে থাকে, এর সেবার মধ্যে রয়েছে টাওয়ার লিজ, কো-লোকেশন, বিল্ড-টু-স্যুট, এনার্জি ম্যানেজমেন্ট, ট্রান্সমিশন, অপারেশনস ও মেইনটেন্স।


ইডটকো সম্প্রতি প্রখ্যাত বাংলাদেশী ব্যবসায়িক কনগ্লোমারেট গেটকোর সাথে ব্যবসায়িক অংশীদারিত্বের চুক্তি সম্পন্ন করেছে। এর ফলে গেটকো ইডটকোর ৩০ শতাংশের মালিকানা পেয়েছে এবং কৌশলগত সহযোগী হয়েছে। গেটকোর মালিকানাধীন প্রতিষ্ঠান গ্রীনকন টাওয়ার কোম্পানি লিমিটেডের মাধ্যমে ইডটকো এবং গেটকো দেশের বর্ধনশীল কানেক্টিভিটির চাহিদা পূরণে পরবর্তী প্রজন্মের অবকাঠামো সেবা প্রদান করবে।


ইডটকো বিডির কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর রাহুল চৌধুরী বলেন, এই মনোনয়ন আমাদের জন্য খুবই আনন্দের এবং আমরা দেশের ডিজিটাল উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখার ব্যাপারে আশাবাদী। টাওয়ার কোম্পানিগুলো টেলিযোগাযোগ শিল্পের মেরুদণ্ডস্বরূপ এবং ইডটকো দেশের বৃদ্ধির জন্য সঠিক অবকাঠামো প্রস্তুত করার ক্ষেত্রে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা সম্পূর্ণ আত্মবিশ্বাসী যে আমরা সমস্ত প্রয়োজনীয় শর্তাবলী পূরণে সক্ষম হব।


ইডটকো গ্রুপের সিইও সুরেশ সিধু বলেন, এর মাধ্যমে এশিয়ায় আঞ্চলিক সেবাদাতা হিসেবে আমাদের অবস্থান আরো সুসংবদ্ধ হল। আমি ব্যক্তিগতভাবে বিটিআরসিসহ সমস্ত মন্ত্রণালয়কে ধন্যবাদ জানাতে চাই আমাদের অপরে বিশ্বাস রাখার জন্য এবং যাদের সাথে আমরা এই প্রক্রিয়ার পুরো সময় জুড়ে দিকনির্দেশনার জন্য কাজ করেছি।


তিনি বলেন, আমরা বাংলাদেশে বিনিয়োগের জন্য এবং দেশের মোবাইল অপারেটরদের সাথে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।


বর্তমানে ইডটকো সারা বাংলাদেশে ৯ হাজারেও বেশি টাওয়ারের মালিক ও অপারেটর। ইডটকো যে ছয়টি দেশে কাজ করে সেখানে তাদের ২৭ হাজারেও বেশি টাওয়ার রয়েছে। বিগত পাঁচ বছর ধরে সঠিক শেয়ারেবল অবকাঠামো নির্মাণ এবং ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ করার মাধ্যমে নিরবিচ্ছিন্ন যোগাযোগ নিশ্চিত করার ব্যাপারে ইডটকো তার প্রতিশ্রুতি আরো শক্তিশালী করছে।


স্থানীয় করপোরেশনদের সাথে ইডটকোর বর্ধনশীল সহযোগিতার মাধ্যমেও ইডটকো তার সেবার আওতাভুক্ত দেশগুলোতে উদ্ভাবন চলমান রাখার স্বাক্ষর রেখেছে।


বিবার্তা/উজ্জ্বল/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com