মেক্সিকোতে রোবটিক প্রতিযোগিতায় বাংলাদেশী ৫ শিক্ষার্থী
প্রকাশ : ১২ আগস্ট ২০১৮, ১৯:২৭
মেক্সিকোতে রোবটিক প্রতিযোগিতায় বাংলাদেশী ৫ শিক্ষার্থী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মেক্সিকোতে অনুষ্ঠেয় ‘ফার্স্ট গ্লোবাল চ্যালেঞ্জ’ শীর্ষক বার্ষিক রোবটিক প্রতিযোগিতায় বাংলাদেশের পাঁচ কিশোর-কিশোরী অংশ নিচ্ছেন। আগামী ১৫ থেকে ১৮ আগস্ট ওই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।


নিজেদের তৈরি রোবট নিয়ে ওই প্রতিযোগিতায় যারা অংশগ্রহণ করছেন তারা হচ্ছেন- আনাহিতা আনোয়ারা, লালেহ নাজ বার্গম্যান হোসেন, আরমান খসরু, রাজিন আলী ও সুজয় মাহমুদ।


মেক্সিকো সিটিতে অনুষ্ঠেয় এই আন্তর্জাতিক রোবটিক প্রতিযোগিতায় এবার ১৮২টি দেশ অংশ নিচ্ছে। ১৪ থেকে ১৮ বছর বয়সী কিশোর-কিশোরীদের মধ্য থেকে যারা প্রযুক্তির উদ্ভাবন ও বিকাশে অবদান রাখে, তাদেরকে এই প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ দেয়া হয়। প্রতি বছর ভিন্ন ভাষা, সংস্কৃতি, ধর্মে বেড়ে ওঠা স্কুল পর্যায়ে শিক্ষার্থীদের সেতুবন্ধন গড়ে তুলতে প্রতিটি দেশ থেকে প্রতিযোগী নির্বাচন করে থাকে ‘ফার্স্ট গ্লোবাল’।


শনিবার রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টারে টেক একাডেমি আয়োজিত সংবাদ সম্মেলনে তারা ওই প্রতিযোগিতায় অংশগ্রহণের ব্যাপারে বিস্তারিত জানান। তাদের তৈরি রোবটের কার্যক্রম প্রদর্শনের মাধ্যমে দেশের প্রযুক্তিগত উদ্ভাবন ও নতুন সম্ভাবনার কথাও জানান তারা। এই পাঁচ প্রতিযোগীর সবাই তথ্য প্রযুক্তিভিত্তিক সামাজিক উদ্যোগ টেক একাডেমির সঙ্গে সম্পৃক্ত।


বাংলাদেশের এই টিমের মেন্টর হিসেবে সঙ্গে থাকবেন টেক একাডেমির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা শামস জাবের। এতে পৃষ্ঠপোষকতা করছে ব্র্যাক ব্যাংক, এপেক্স, বিকাশ ও মাইক্রোসফট।


শামস জাবের জানান, এবারের রোবটিক প্রতিযোগিতায় যুক্তরাষ্ট্রের ন্যাশনাল একাডেমি অব ইঞ্জিনিয়ারিং ১৪টি ‘গ্র্যান্ড চ্যালেঞ্জ’ চিহ্নিত করেছে। প্রতিযোগীরা এ সমস্যাগুলো সমাধানের পথ খুঁজবেন। এবারের প্রতিযোগিতার থিম ‘এনার্জি ইমপ্যাক্ট’। প্রতিযোগিতার বিষয়গুলো হচ্ছে- জ্বালানি শক্তির প্ল্যান্ট, নতুন জ্বালানি শক্তির সম্ভাবনা, সুসংহত শক্তিশালী ও টেকসই জ্বালানি সংবহন ব্যবস্থা।


প্রতিযোগিতায় অংশগ্রহণকারী আনাহিতা আনোয়ারা তার অনুভূতি প্রকাশ করে বলেন, ‘এ বছর আমরা অনেক বেশি পরিশ্রম করেছি। পড়াশোনার পাশাপাশি এ প্রতিযোগিতায় সাফল্যের জন্য অনেক সময় দিয়েছি। এইবার আমাদের প্রস্তুতি, প্ল্যানিং, ডিজাইন অনেক ভালো। ভালো করার ব্যাপারে আমরা অনেক বেশি আত্মবিশ্বাসী।’


বিবার্তা/উজ্জ্বল/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com