শিরোনাম
দক্ষ জনশক্তি তৈরি করতে ৪১ বিষয়ে প্রশিক্ষণ দেবে হাইটেক পার্ক
প্রকাশ : ২১ জুন ২০১৮, ১৯:০০
দক্ষ জনশক্তি তৈরি করতে  ৪১ বিষয়ে প্রশিক্ষণ দেবে হাইটেক পার্ক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

হাইটেক পার্ক ও সফটওয়্যার টেকনোলজি পার্কের শিল্পপ্রতিষ্ঠানে প্রয়োজনীয় দক্ষ জনশক্তি সরবরাহ করতে ৪১টি বিষয়ে প্রশিক্ষণ দেবেবাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ।


বিশ্বব্যাংকের অর্থায়নে এই প্রকল্প বাস্তবায়িত হবে। এজন্য ১৮টি দেশীয় প্রতিষ্ঠানকে প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করার দায়িত্ব দেয়া হয়েছে।


বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজারের সফটওয়্যার টেকনোলজি পার্কের মিলনায়তনে এক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে এই প্রশিক্ষণ কর্মসূচির বিস্তারিত তুলে ধরেন আইসিটি ডিডিশনের অতিরিক্ত সচিব মামুন আল রশীদ।


এসময় উপস্থিত ছিলেন আইসিটি ডিভিশনের যুগ্মসচিব রেজাউল মাকসুদ জাহেদীসহ বেসিস, বাক্য, বিআইটিম-এর মত প্রশিক্ষণ কোর্স পরিচালনাকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।


আইসিটি ডিডিশনের অতিরিক্ত সচিব মামুন আল রশীদ তাঁর উপস্থাপনায় বলেন, ‌‌‌‘আইসিটি ডিভিশনের আওতাধীন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন কালিয়াকৈর হাইটেক পার্ক এর উন্নয়ন শীর্ষক প্রকল্পের অন্যতম উদ্দেশ্য দেশের বেসরকারি খাতের সক্ষমতা বৃদ্ধি। এজন্য হাইটেক পার্কে নিয়োজিত প্রতিষ্ঠানগুলোকে দক্ষ জনশক্তি সরবরাহ করার জন্য ৪১ টি বিষয়ে প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।’


তিনি বলেন, ‘এই প্রশিক্ষণে হাইটেক পার্ক ও সফটওয়্যার টেকনোলজি পার্কে ব্যবসা পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলোর কর্মচারিদের প্রাধান্য দেয়া হবে। হাইটেক পার্ক থেকে প্রশিক্ষণার্থী না পাওয়া গেলে অন্যান্য প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণার্থী নেয়া হবে। প্রতি কোর্সে কমপক্ষে ৩০ শতাংশ নারী প্রতিক্ষণার্থী নেয়া হবে। কোর্সে অংশ নিতে হলে কমপক্ষে স্নাতক ডিগ্রি থাকতে হবে।’


কর্মশালায় জানানো হয়, প্রশিক্ষণের মান সমুন্নত রাখার জন্য প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানকে ১ মাস পর ৩০ শতাংশ, কোর্স শেষে ৪০ শতাংশ এবং পরীক্ষার পর বাকি ৩০ শতাংশ প্রশিক্ষণের খরচ প্রদান করা হবে। কোর্সে অংশ নেয়া প্রশিক্ষণার্থীদের ৯০ শতাংশ প্রশিক্ষণ খরচ সরকার দেবে। বাকি ১০ শতাংশ খরচ প্রশিক্ষণার্থীদেরকেই বহন করতে হবে।


৪১ বিষয়ে এই কোর্সটি জুলাই মাস থেকে শুরু হয়ে ২০১৯ সালের ডিসেম্বর মাস পর্যন্ত চলবে।



বিবার্তা/উজ্জ্বল/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com