শিরোনাম
‘স্টার্টআপদের ব্যবসা পরিচালনা ও আর্থিক সমস্যার সমাধানে কাজ করতে চাই’
প্রকাশ : ১৪ মার্চ ২০১৮, ১৭:৫৯
‘স্টার্টআপদের ব্যবসা পরিচালনা ও আর্থিক সমস্যার সমাধানে কাজ করতে চাই’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

স্টার্টআপদের ব্যবসা পরিচালনা, বিনিয়োগসহ আর্থিক সমস্যার সমাধানে কাজ করতে চান তরুণ তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা ও রেডিসন ডিজিটাল টেকনোলজি লিমিটেডের চেয়ারম্যান দেলোয়ার হোসেন ফারুক। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাষ্টার্স শেষ করে তথ্যপ্রযুক্তি ব্যবসাকে বেছে নিয়েছিলেন তিনি।


দেশের তথ্যপ্রযুক্তি খাতের সবচেয়ে বড় বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) নির্বাহী কমিটির ২০১৮-২০২০ মেয়াদের নির্বাচনে সৈয়দ আলমাস কবীরের নেতৃত্বাধীন ‘টিম হরাইজন’ প্যানেল থেকে অংশগ্রহণ করছেন তরুণ এ তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা।


দেশের তরুণদের মেধা ও উদ্ভাবনী সম্পর্কে বিবার্তাকে ফারুক বলেন, আমাদের তরুণদের মেধা ও উদ্ভাবনী ক্ষমতা অসাধারণ। সম্মিলিত সহযোগিতা পেলেই তাঁরা অনেকখানি এগিয়ে যেতে পারবে। দেশে একটি স্টার্টআপ কালচার গড়ে তোলার জন্য ইতোমধ্যেই স্টার্ট বাংলাদেশ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তরুণ উদ্ভাবকদের উৎসাহিত করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ আইডিয়া তথা উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এই প্রকল্পের আওতায় স্টার্টআপের আর্থিক সহায়তা ছাড়াও কো-ওয়ার্কিং স্পেস, মেন্টরিং, স্টার্টআপ প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। এ ছাড়া দেশের নির্মীয়মাণ ২৮টি হাইটেক ও সফটওয়্যার টেকনোলজি পার্কে স্টার্টআপদের জন্য ডেডিকেটেড ফ্লোরও ব্যবস্থা করে দেয়ার বিষয়ে উদ্যোগ নেয়া হচ্ছে। এসব তরুণদের ব্যবসাগুলো সঠিকভাবে পরিচালনা করতে পারলে বিশ্ব স্টার্টআপ মানচিত্রে বাংলাদেশ অচিরেই জায়গা করে নেবে।



বেসিসের নির্বাচনে অংশগ্রহণ করা সম্পর্কে তিনি জানান, যতটুকু সময় পেয়েছি সে সময়ে মন মতো কাজ করতে পারিনি। তাই এবারের নির্বাচনে বেসিসের উন্নয়নে কাজ করার আবারও সুযোগ চাই। সে সুযোগ তৈরি করে দিবেন বেসিস সম্মানিত সদস্যরা। যাদের ভালোবাসা আর মূল্যবান ভোট আমাকে তাদের পাশে থাকার সুযোগ দিবে।


দেশে প্রযুক্তি খাতগুলোর সম্ভাবনা নিয়ে ফারুক বলেন, বেসিস তথ্যপ্রযুক্তি খাতের সবচেয়ে সুপ্রতিষ্ঠিত সংগঠন। বেসিস নিয়ে তথ্যপ্রযুক্তি অঙ্গন সংশ্লিষ্টদের পাশাপাশি সাধারণ মানুষেরও আগ্রহ অনেক। বেসিস তথ্যপ্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারের সঙ্গে কাজ করছে। দেখুন, বেসিস হচ্ছে দেশীয় সফটওয়্যার, ই-কমার্স এবং তথ্যপ্রযুক্তিভিত্তিক সেবা (আইটিএস) খাতের প্রতিনিধিত্বকারী একমাত্র সংগঠন। আর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সফটওয়্যার, ই-কমার্স এবং আইটিএস খাতের অপার সম্ভাবনা রয়েছে। এই খাতে বিশ্বজুড়ে হাজার হাজার কোটি টাকার বাজার তৈরি হয়েছে। দেশে ভালো মানের সফটওয়্যার নির্মাতাদের যদি প্রমোট করা যায় তবে গার্মেন্টের পরেই বৈদেশিক মুদ্রা আহরণে অন্যতম খাত হতে পারে এটি। এছাড়া ই-কমার্সেও আমাদের দারুণ সম্ভাবনা রয়েছে। একইভাবে আইটিএস খাতের কথাও উল্লেখ করা যেতে পারে। আর এই তিনটি সম্ভাবনাময় খাতের প্রতিনিধিত্বকারী সংগঠন হচ্ছে বেসিস। ফলে এই শিল্পের উন্নয়নে কাজ করতে হলে বেসিসই হতে পারে কাঙ্খিত লক্ষ্য। এই লক্ষ্য পূরণেই আমি এবারও বেসিস নির্বাচনে অংশ নিচ্ছি।


আশাবাদী বেসিস পরিচালক বলেন, আমি সব কিছুতেই আশাবাদী। কেউ চাইলে ভাল কিছু করা সম্ভব। কারণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গঠনে ‘ভিশন ২০২১’ ঘোষণার পর আমরা দেখতে পাচ্ছি কত দ্রুত বাংলাদেশ এগিয়েছে। তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে আমাদের অগ্রগতি ঈষর্ণীয়। সব মিলিয়ে বেসিস নিয়ে কাজ করতে পারলে আরও এগিয়ে যাওয়া সম্ভব।


তথ্যপ্রযুক্তি খাতে তাঁর পথচলা প্রায় ১৪ বছর। পেশাগত জীবনে রেডিসন ডিজিটাল টেকনোলজিস লিমিটেড ও সফট্ পার্ক নামের দুটি আইটি প্রতিষ্ঠান গড়ে তুলেছেন তরুণ এ উদ্যোক্তা। তাঁর প্রতিষ্ঠান ইআরপি, হাসপাতাল ম্যানেজমেন্ট, স্কুল ম্যানেজমেন্টসহ বিভিন্ন ধরনের সফটওয়্যার নিয়ে কাজ করে।



এ ছাড়া তিনি ‘আমাদের কাগজ’ নামের একটি দৈনিক পত্রিকার প্রতিষ্ঠাতা। ফারুক ব্যবসায়িক প্রতিষ্ঠানের পাশাপাশি বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের সঙ্গেও জড়িত।


লাকসামে আতাকরা হাই স্কুল অ্যান্ড কলেজ এবং কুমিল্লায় একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা করার মাধ্যমে স্থানীয় তরুণদেরকে আইটি শিক্ষায় শিক্ষিত করার ক্ষেত্রে বিশেষ অবদান রেখে যাচ্ছেন তিনি। তথ্যপ্রযুক্তি ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বেসিস শেষ সময়ে পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। এছাড়া পরিবর্তন ফাউন্ডেশন নামের একটি এনজিওর মাধ্যমে বিভিন্ন সেবামূলক কর্মকান্ডে যুক্ত আছেন ফারুক।



বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com