শিরোনাম
ভালবাসা দিবসে গুগল লোকাল গাইডসয়ে বাংলাদেশী দম্পতি
প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:০২
ভালবাসা দিবসে গুগল লোকাল গাইডসয়ে বাংলাদেশী দম্পতি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গুগল ম্যাপসে কন্ট্রিবিউট করছেন বাংলাদেশের পাভেল সারওয়ার ও সুমাইয়া জাফরিন চৌধুরী। তাদের নিয়েই ভালোবাসা দিবসে গুগল লোকাল গাইডস, গুগল এর অফিসিয়াল ব্লগ (https://goo.gl/fKPn2C) ও লোকাল গাইডসের অফিসিয়াল ফোরাম- লোকাল গাইডস কানেক্টে (https://goo.gl/XKCDaR) মিট দ্য কাপল দ্যাট গাইডস টুগেদার শিরোনামে এ ফিচার প্রকাশ করেছে।


এছাড়া গুগল লোকাল গাইডসের সব সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেইসবুক-https://goo.gl/Kndu1N , টুইটার- https://goo.gl/tkPThu , গুগল প্লাস-https://goo.gl/ouqK1h) এই বাংলাদেশী দম্পতির ফিচার ও ছবি, ভিডিও স্থান পেয়েছে।


ফিচারটিতে এই দম্পতিদের ব্যক্তিগত জীবনের নানান দিক ফুটে উঠেছে। ২০১৫ সাল থেকেই লোকাল গাইডের সঙ্গে যুক্ত আছেন এ দম্পতি। পাভেল সারওয়ার নয় মাস আগে মালয়েশিয়ায় ইনফরমেশন টেকনোলজি নিয়ে পড়তে যান। এখন তাদের মাঝে সেতুবন্ধনের কাজটি করে সোশ্যাল মিডিয়া।



সুমাইয়া জানান, মাঝে মাঝে মালয়েশিয়াতে গেলে গুগল লোকাল গাইডের রিভিউ পড়েই বিভিন্ন স্থানে ঘুরে বেড়ান তারা। পেশায় সুমাইয়া একজন উদ্যোক্তা, কমিউনিটি লিডার ও সমাজ কর্মী। এরই সূত্র ধরে পাভেলের সঙ্গে সুমাইয়ার দেখা হয় একটি বস্তিতে। সেটা ২০১২ সালের কথা। এরপর তারা বিয়ে করেন ২০১৩ সালে।


একে অপরের সম্পর্কে বলতে গিয়ে তারা পারস্পরিক শ্রদ্ধাবোধ, সততা ও কর্মনিষ্ঠার কথা বলেন। নতুন লোকাল গাইড সম্পর্কে পাভেল বলেন, পয়েন্টের পেছনে না ছুটে একজন ভাল নাগরিক হিসেবে আগে উচিত লোকাল গাইডের সাথে যুক্ত থাকা এবং কমিউনিটি অনুসরণ করা।


এ প্রসঙ্গে সুমাইয়া জানান, সঠিক স্থানের সঠিক ছবি আপলোড করা এবং তথ্যবহুল রিভিউ পোস্ট করার মাধ্যমে আমরা আমাদের পর্যটকদের কাছে জানাতে পারি যে, আমাদের দেশ কত সুন্দর। জীবনে লোকাল গাইডের ভূমিকার কথা উল্লেখ করে তারা জানান, নতুন নতুন জায়গায় ঘুরে বেড়ানো, ছবি তোলা, রেস্টুরেন্টে খাবার খাওয়া দুজনেরই খুব প্রিয়। আর এতে গুগল ম্যাপ বেশ সাহায্য করে। তারা প্রায়ই ছবি দেখে ও রিভিউ পড়ে আলোচনা করে থাকেন।



উল্লেখ্য পাভেল সারওয়ার ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত লোকাল গাইডস সামিটে যোগদেন। উক্ত সামিটে সারা বিশ্ব থেকে ১৫১ জন সেরা লোকাল গাইডস অংশগ্রহণ করে। সুমাইয়া জাফরিন চৌধুরী ২০১৬ ও ২০১৭ সালের সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত লোকাল গাইডস সামিটের জন্য নির্বাচিত হন।


২০১৭ সালের আন্তর্জাতিক নারী দিবসে গুগল লোকাল গাইডস সুমাইয়া জাফরিন চৌধুরীকে নিয়ে ফিচার করেছিল। পাভেল সারওয়ার ময়মনসিংহ লোকাল গাইডসের কমিউনিটি মোডারেটর ও সুমাইয়া জাফরিন চৌধুরী দিনাজপুর লোকাল গাইডসের মোডারেটর। এই দম্পতি গুগল লোকাল গাইডসের মাধ্যমে সারা বিশ্বে বাংলাদেশকে তুলে ধরতে চান।


বিবার্তা/বিজ্ঞপ্তি/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com