মুক্তিযুদ্ধের গেম ‘মুক্তিক্যাম্প’
প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০১৭, ১০:৩৮
মুক্তিযুদ্ধের গেম ‘মুক্তিক্যাম্প’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিজয় দিবসে প্লে স্টোরে অবমুক্ত করা হলো মুক্তিযুদ্ধনির্ভর মোবাইল গেম ‘মুক্তিক্যাম্প’। গেমটি তৈরি করেছে দেশীয় গেম নির্মাতা প্রতিষ্ঠান ‘মাইন্ড ফিশার গেমস’।


গেমের শুরুতেই বাংলাদেশের সীমান্তবর্তী পরিত্যক্ত একটি গ্রাম দেখা যাবে। সেখানে কয়েকজন মুক্তিকামী বাঙালি একটি ক্যাম্প বানাতে কঠোর পরিশ্রম করছেন। ক্যাম্পে আশপাশের গ্রামের লোকজনকে যুদ্ধের জন্য প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।


পাশাপাশি মুক্তিযোদ্ধাদের খাবার থেকে শুরু করে রোগমুক্তির জন্য ওষুধ সবই মজুদ করা হচ্ছে। তৈরি হচ্ছে পাকিস্তানি হানাদার নিধনের পরিকল্পনা। এতে মর্টার মোস্তাক, পাপন বিশ্বাস, অনিলা আবিদসহ কয়েকজন মুক্তিযোদ্ধার দেখা মিলবে। গেমাররা মুক্তিযোদ্ধাদের ক্যাম্পে এনে প্রশিক্ষণ দিতে পারবেন। যোদ্ধারা দক্ষ হলে তাদের পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে পাঠানো যাবে।



মাইন্ড ফিশার গেমসের প্রধান নির্বাহী জামিলুর রশীদ বলেন, ‘সাধারণত আমরা মুক্তিযুদ্ধ নিয়ে যখন কোনো কিছু করি, বেশির ভাগ ক্ষেত্রেই যুদ্ধটাকে প্রাধান্য দেই। এর বাইরেও কিন্তু আরও অনেকভাবে হাজার হাজার মানুষের অবদান রয়েছে। মুক্তিক্যাম্পে সে বিষয়গুলো তুলে ধরা হয়েছে।’


জামিলুর রশীদ আরও বলেন, ‘প্রাথমিক পর্যায়ে গেমটি অফলাইনে খেলা যাবে। আগামী বছর এপ্রিল পর্যন্ত এই অফলাইন সংস্করণে দেওয়া হবে বিভিন্ন আপডেট। যুক্ত হবে নতুন লেভেল। এপ্রিল মাসেই অনলাইন সংস্করণটি বাজারে আসার সম্ভাবনা রয়েছে।’


২০১৩ সাল থেকে গেম ডেভেলপমেন্ট নিয়ে ছোট একটি দল তৈরি করে ‘পোর্টব্লিস’ নামের একটি প্রতিষ্ঠান গড়ে তুলেছিলেন মাশা মুস্তাকিম। এখান থেকেই তৈরি হয় ‘হিরোজ অব ৭১’। এদিকে, ‘গেম ওভার স্টুডিও’ নামে আরেক গেমিং প্রতিষ্ঠান চালাচ্ছিলেন জামিলুর রশিদ। এরপর ‘পোর্টব্লিস’ আর ‘গেম ওভার স্টুডিও’ এক হয়ে নাম নেয় ‘মাইন্ড ফিশার গেমস’।


এই প্রতিষ্ঠানে প্রধান নির্বাহী হিসেবে আছেন জামিলুর রশিদ ও প্রধান কারিগরি কর্মকর্তা মাশা মুস্তাকিম।


গেমটি শুধু অ্যানড্রয়েড প্ল্যাটফর্মের জন্য তৈরি করা হয়েছে। এটি ফোনে খেলতে হলে কমপক্ষে ১.৫ গিগাবাইট র‌্যামের স্মার্টফোন প্রয়োজন হবে। এর ফাইল সাইজ ৯৫ মেগবাইট। অ্যানড্রয়েড ৪.০২ কিটক্যাট থেকে শুরু করে সর্বশেষ অ্যানড্রয়েড ওরিও ভার্সনের অ্যানড্রয়েড ফোনে গেমটি খেলা যাবে।


গেমটি ডাউনলোড করা যাবে: https://play.google.com/store/apps/details?id=com.portbliss.mukticamp এই লিংকে।


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com