শিরোনাম
চুরি হওয়া ডাটা ধামাচাপা দিতে হ্যাকারকে এক লাখ ডলার দিল উবার
প্রকাশ : ২৩ নভেম্বর ২০১৭, ১০:৫৩
চুরি হওয়া ডাটা ধামাচাপা দিতে হ্যাকারকে  এক লাখ ডলার দিল উবার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের ৫ কোটি ৭০ লাখ অ্যাপ-ভিত্তিক ট্যাক্সি পরিষেবা উবার গ্রাহক এবং চালকের তথ্য চুরি হয়েছে। এই হ্যাকিংয়ের খবর গত একবছর যাবত গোপন রাখে প্রতিষ্ঠানটি। এমনকি এই চুরি হওয়া ডাটাগুলো মুছে ফেলতে এবং হ্যাকিং ধামাচাপা দিতে হ্যাকারদের এক লাখ মার্কিন ডলার দিয়েছে উবার।


সম্প্রতি ব্লুমবার্গের এক প্রতিবেদনে এই ঘটনাটি উঠে আসে। এরপরেঘটনার সত্যতা স্বীকার করে ক্ষমা চেয়েছে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী দারা খোসরোওশাহী।


ব্লুমবার্গের ওই প্রতিবেদনে আরও জানানো হয়, ২০১৬ সালে উবারের ৫ কোটি ৭০ লাখ ড্রাইভার ও ইউজারের ডাটা হ্যাক করে নেয় হ্যাকাররা। এমনকি এই ঘটনা যাতে হ্যাকাররা প্রকাশ না করে সেজন্য তাদের এ লাখ ডলারও দেয়া হয়। কিন্তু এতকিছু করেও এই ঘটনা আড়াল করা গেলো না। ব্লুমবার্গের একটি অনুসন্ধানে উবারের গ্রাহকদের তথ্য চুরি ও এই ঘটনা আড়াল করার বিষয়টি সবার নজড়ে আসে। ফলে এর গ্রাহকদের মনে তৈরি হয়েছে শঙ্কা।


ব্লুমবার্গে জানিয়েছে, ২০১৬ সালের অক্টোবর মাসের ওই হ্যাকিংয়ের ঘটনা ঘটে। এতে প্রায় ৫ কোটি ৭০ লাখ গ্রাহক এবং চালকদের ব্যক্তিগত তথ্য চুরি হয়। যার মধ্যে ছিল তাদের নাম, পরিচয়, মোবাইল নম্বর, ইমেল আইডি, চালকদের লাইসেন্স নম্বরের মতো গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্যও।


এদিকে ঙ্গলবার ২০১৬ সালের ওই সাইবার আক্রমণের এক বিবৃতি প্রকাশ করেছে উবার। বিবৃতি অনুযায়ী, হ্যাকাররা চালক এবং গ্রাহকের নাম, ইমেইল অ্যাড্রেস এবং চালকের লাইসেন্স নাম্বারের মতো ব্যক্তিগত তথ্যগুলো চুরি হয়েছে। তবে গ্রাহকের ক্রেডিট কার্ডের তথ্য বেহাতের কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।


উবারের প্রধান নির্বাহী দারা খোসরোওশাহীজানান, প্রতিষ্ঠানটি সম্প্রতি এই হ্যাকিংয়ের বিষয়টি জেনেছে। তিনি বলেন, ‘এই ঘটনার কোনোটিই ঘটা উচিত ছিল না এবং আমি এর জন্য ক্ষমা চাইছি’।


বিবৃতিতে জানানো হয়েছে, এই ডাটাগুলো অ্যামাজনের ওয়েব সার্ভিসের ক্লাউড অ্যাকাউন্টে সংরক্ষিত ছিল। দুটি আলাদা বাহিরের প্রতিষ্ঠান ক্লাউডে এক্সেস নিয়ে ডাটাগুলো ডাউনলোড করে নিয়েছে। তবে ডাটাগুলো সেসময়ই মুছে ফেলা হয়েছে এবং এ নিয়ে আর কোনো জালিয়াতির খবর পাওয়া যায়নি।


যুক্তরাষ্ট্রের ‘ক্যালিফোর্নিয়া স্টেট ল’ অনুযায়ী যদি কোনও হ্যাকিংয়ের ঘটনায় ৫০০ এর বেশি তথ্য খোয়া যায় তা হলে সঙ্গে সঙ্গে গ্রাহকদের এবং অ্যাটর্নি জেনারেলকে জানাতে হবে। কিন্তু এক বছর আগের এই ঘটনায় তেমন কোনও পদক্ষেপই নেয়নি উবার। এমনকি ঘটনাটি তারা চেপে গেছে।


এই খবর প্রকাশ্যে আসার পরেই কোম্পানির বিরুদ্ধে মামলা করেছেন নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল এরিক স্নেইডারম্যান।


উবারের হ্যাকিংয়ের ঘটনা এটিই প্রথম নয়, এর আগেও ২০১৪ সালে এক সাইবার আক্রমণে প্রতিষ্ঠানের ৫০ হাজার সাবেক ও বর্তমান চালকের ডাটা ঝুঁকিতে ফেলে দিয়েছিল।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com