শিরোনাম
তথ্য চুরির ঘটনা ধামাচাপা দেয়ার কথা স্বীকার করেছে উবার
প্রকাশ : ২৩ নভেম্বর ২০১৭, ১০:৩২
তথ্য চুরির ঘটনা ধামাচাপা দেয়ার কথা স্বীকার করেছে উবার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাঁচ কোটি ৭০ লাখ যাত্রী ও চালকের ব্যক্তিগত তথ্য চুরি হওয়ার বিষয়টি ধামাচাপা দেয়াহয়েছিল বলে স্বীকার করেছে স্মার্টফোন অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং নেটওয়ার্ক উবার। আর গ্রাহকদের তথ্য হ্যাকারদের হাতে পড়ার পর তা ডিলিট করতে এক লাখ ডলার দিতে হয়েছিল এই কোম্পানিকে। উবারের বরাত দিয়ে বুধবার এ খবর প্রকাশ করেছে বিবিসি।


তবে গ্রাহকদের এ তথ্য চুরির খবর সবার আগে প্রকাশ করে ব্লুমবার্গ। বিবিসি জানিয়েছে, হ্যাকারদের কবলে পড়ার বিষয়টি উবারের সাবেক প্রধান নির্বাহী ট্রাভিস কালানিক জানতেন।


ওই ঘটনায় পাঁচ কোটি ৭০ লাখ গ্রাহকের নাম, ইমেইল ঠিকানা ও মোবাইল ফোন নম্বর চুরি করে হ্যাকাররা। আর ক্ষতিগ্রস্ত ওই গ্রাহকদের মধ্যে ছয় লাখ চালকের নাম ও লাইসেন্সের তথ্যও হ্যাকারদের হাতে পড়ে।


খবরে বলা হয়েছে, উবার এখন ক্ষতিগ্রস্তদের জন্য নিজেদের ওয়েবসাইটে একটি পেজ খুলেছে। চালকদের জন্যও সহায়তার ব্যবস্থা করছে। তবে ক্ষতিগ্রস্ত যাত্রীদের জন্য তেমন কোনো উদ্যোগ নেওয়া হয়নি।


উবারের প্রধান নির্বাহী দারা খোসরোশাহী বিবিসিকে বলেছেন, ‘চুরি যাওয়া তথ্য ব্যবহার করে কারও ক্ষতি করার কোনো ঘটনা তারা দেখেননি। ক্ষতিগ্রস্তদের অ্যাকাউন্টগুলো তারা পর্যবেক্ষণ করছেন এবং ওই গ্রাহকদের সতর্ক করা হয়েছে।’ তবে কীভাবে গ্রাহকদের তথ্য চুরি করা হয়েছিল তা স্পষ্ট করেনি উবার।


প্রতিবেদনে বলা হয়েছে, দুই হ্যাকার ওয়েব ডেভেলপারদের অনলাইন রিসোর্স সাইট গিটহাবের তথ্যভাণ্ডারের গোপন এলাকায় ঢুকে পড়ে এবং অ্যামাজনের ওয়েব সার্ভারে উবারের লগ ইন ক্রেডেনশিয়াল পেয়ে যায়। গ্রাহকদের তথ্য অ্যামাজনেই সংরক্ষণ করে উবার।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com