শিরোনাম
রাজধানীতে মোবাইল অ্যাপভিত্তিক ‍যত পরিবহন সেবা
প্রকাশ : ২২ অক্টোবর ২০১৭, ১২:০২
রাজধানীতে মোবাইল অ্যাপভিত্তিক ‍যত  পরিবহন সেবা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকায় প্রতিনিয়তই কর্মজীবীদের কাঠফাটা রোদ কিংবা বৃষ্টির মধ্যে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে গাড়ির জন্য অপেক্ষা করতে হয়। আবার জ্যামের মধ্যে বসে কর্ম ঘন্টার প্রায় অর্ধেকটাই চলে যায়।


এই সমস্যা সমাধানে কিছু প্রতিষ্ঠান মোবাইল অ্যাপভিত্তিক পরিবহন সেবা চালু করেছে। উবার, পাঠাও, বাহন, চলো এরমধ্যে অন্যতম। বিবার্তা পাঠকদের জন্য এসব সেবাগুলো এখানে সংক্ষেপে আলোচনা করা হলো-


উবার : উবার মোবাইল অ্যাপ-ভিত্তিক ট্যাক্সি সেবা ২০১০ সালে আমেরিকায় যাত্রা শুরু করে। যাত্রা শুরুর কিছুদিনের মধ্যে সেবাটি দ্রুত জনপ্রিয়তা অর্জন করে। বর্তমানে বিশ্বের ৭৪টি দেশের সাড়ে চারশ শহরে মানুষ উবার অ্যাপ দিয়ে ট্যাক্সি সেবা নিচ্ছেন।


এরই ধারাবাহিকতায় দক্ষিণ এশিয়ায় ৩৩তম শহর হিসেবে ২০১৬ সালের ২২ নভেম্বর ঢাকায় যাত্রা শুরু করে। যাত্রা শুরুর মাত্র কিছু দিনের মধ্যেই বেশ আলোচনায় উঠে আসে উবার। স্মার্টফোন ব্যবহারকারীদের নিকট জনপ্রিয় হয়ে উঠে উবারের এই পরিবহন সেবা।



সেবাটি পেতে গ্রাহককে অবশ্যই অ্যাপল স্টোর ও গুগল প্লে থেকে অ্যাপ ডাউনলোড করতে হবে। গ্রাহককে এর জন্য কোনো টাকা দিতে হবে না। পরে ফোন নম্বর এবং ই-মেইল ব্যবহার করে যাত্রীর নাম নিবন্ধন করে নিতে হবে। উবারের বেইজ ভাড়া ৫০ টাকা। এরপর প্রতি কিলোমিটারে ভাড়া ২১ টাকা আর ওয়েটিং চার্জ মিনিটে তিন টাকা। যাত্রা শুরুর আগে গন্তব্য ঠিক করে সম্ভাব্য ভাড়া জানা যাবে। যাত্রীকে নগদ টাকা বা কার্ডে ভাড়া পরিশোধ করতে হয়। বিস্তারিত জানা যাবে : https://www.uber.com/en-BD/ এই ঠিকানায়।


বাহন : এটিও অ্যাপভিত্তিক পরিবহন সেবা। ‘বাহন’ নামের দেশীয় উদ্যোগটি গত বছরের নভেম্বরে তাদের কর্মকাণ্ড শুরু করে। অন্যান্য অ্যাপের সঙ্গে এর মূল পার্থক্য হচ্ছে, একটি অ্যাপেই মোটরবাইক এবং গাড়ি দুটাই পাওয়া যাবে। ঢাকায় এখন যে অ্যাপভিত্তিক পরিবহন ব্যবস্থা রয়েছে সেগুলো হয় মোটরবাইক কিংবা গাড়ি। কিন্তু বাহন দুটোর কম্বিনেশনে সার্ভিস। যাত্রীরা একই প্লাটফর্মে মোটরবাইক বা গাড়ির সার্ভিস নিতে পারবেন।


অ্যাপে সবচেয়ে বেশি নজর দেওয়া হয়েছে যাত্রীদের নিরাপত্তার উপর। যাত্রীরা ‘অনিরাপদ’ মনে করলে অ্যাপ থেকেই ফোন কিংবা মেসেজ পাঠাতে পারবেন বন্ধু-স্বজন বা নিরাপত্তা বাহিনীকেও। এছাড়াও চালকদের নিরাপত্তার জন্যও রয়েছে ভিন্ন ব্যবস্থা। এছাড়াও অ্যাপটির মাধ্যমে যাত্রা করে এর মূল্য পরিশোধ করা যাবে নগদ টাকায়, যেকোনো ডেবিট-ক্রেডিট কার্ড, বিকাশ, রকেটের মাধ্যমে।



বাহনে যদি কোনো যাত্রী মোটরবাইকে যেতে চান তাহলে তাকে ইনিশিয়াল বা বেজ ভাড়া ২৫ টাকা, প্রতি কিলোমিটারে ১২ টাকা এবং ওয়েটিং চার্জ হিসেবে প্রতি মিনিটে যুক্ত হবে ৫০ পয়সা। গাড়িতে থাকছে দুটি ধরনের সার্ভিস। যেখানে ইকোনমি হিসেবে যাত্রীদের গুণতে হবে বেজ ভাড়া ৩৫ টাকা, প্রতি কিলোমিটার ১৮ টাকা এবং মিনিট ফেয়ার ২ টাকা ৮০ পয়সা। অন্যদিকে প্রিমিয়াম গাড়িতে বেজ ফেয়ার ৫৫ টাকা, প্রতি কিলোমিটার ২০ টাকা এবং মিনিট ফেয়ার ২ টাকা ৯০ পয়সা।


বিস্তারিত জানা যাবে : http://bangladeshbusinessdir.com/bahon-private-car-and-motorcycle-rental-service/ এই ঠিকানায়।


পাঠাও : পাঠাও মূলত মোবাইল আপ্লিকেশনের মাধ্যমে মোটরবাইক সেবা দিচ্ছে যাত্রীদের। রাজধানীর যে কোনও জায়গা থেকে অ্যাপের মাধ্যমে মোটরবাইক ভাড়া করে গন্তব্যে যাওয়া যাবে। বর্তমানে রাজধানীতে পাঁচশ’র বেশি বাইকার আছেন, যাঁরা চুক্তি ভিত্তিতে এই প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত। পাঠাও এর বেইজ ভাড়া ২০ টাকা এবং প্রতি কিলোমিটার ১০টাকা হারে ভাড়া দিতে হয়। যাত্রীকে নগদে ভাড়া পরিশোধ করতে হয়। সকাল ১০টা থেকে রাত ১২টা পর্যন্ত এই সেবা পাওয়া যায়। বিস্তারিত জানা যাবে : https://pathao.com/ এই ঠিকানায়।



চলো : চলোও একটি মোবাইল আপ্লিকেশন-ভিত্তিক পরিবহন সেবা। মোবাইলে অ্যাপের মাধ্যমে তাৎক্ষণিক ট্যাক্সিসেবার পাশাপাশি, অ্যাপ, ই-মেইল বা ফোনে গাড়ি আগে থেকে বুকিং দেওয়ারও সুযোগ আছে। ‘প্রিমিয়াম’ ‘ইকোনমি’ সহ নানা ধরনের সার্ভিস দিচ্ছে চলো। এ ছাড়া নির্ধারিত ভাড়ায় সারাদিনের জন্যও তাদের সেবা নেওয়ার ব্যবস্থা রয়েছে। বিস্তারিত জানা যাবে : http://chalox.com/ এই ঠিকানায়।


জানা গেছে, অ্যাপ-ভিত্তিক এই পরিবহন সেবায় প্রত্যেকটি চালক নিবন্ধিত হওয়ায়, একজন রাইডার তার যাত্রা শুরুর পূর্বে চালকের সব তথ্য পেয়ে যাচ্ছেন। একই সাথে রিভিউয়ের সুযোগ রয়েছে। যদি কোন চালক যাত্রীদের সাথে খারাপ আচরণ করে তাহলে ওই চালকের বিরুদ্ধে রেটিং ও মন্তব্য করার সুযোগ রয়েছে। সেই সাথে আইনি পদক্ষেপ নেওয়ার ব্যবস্থা রয়েছে।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com