শিরোনাম
ঘরে বসেই মোবাইল অ্যাপে স্তন ক্যান্সারের চিকিৎসা
প্রকাশ : ২১ অক্টোবর ২০১৭, ১১:৫৮
ঘরে বসেই মোবাইল অ্যাপে স্তন ক্যান্সারের চিকিৎসা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্বাস্থ্য সচেতনতায় নানা ধরনের মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করেছে বিভিন্ন উদ্যোক্তা প্রতিষ্ঠান। এরই ধারাবাহিকতায় এবার ‘এজি পালিয়েটিভ কেয়ার’ নামে একটা মোবাইল অ্যাপ তৈরি করেছে আমাদের গ্রাম।


এই অ্যাপ ব্যবহার করে স্তন ক্যান্সার-বিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়ে চিকিৎসা সেবা পাওয়া যাবে।


সম্প্রতি রাজধানীর একটি হোটেলে অ্যাপটি উদ্বোধন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের ক্যান্সার বিশেষজ্ঞ ও আমাদের গ্রামের পরামর্শক ডা. রিচার্ড লাভ, অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (অ্যামটব) মহাসচিব টি আই এম নুরুল কবির, আমাদের গ্রামের পরিচালক রেজা সেলিম ও তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ মুনির হাসান।


আমাদের গ্রামের পরিচালক রেজা সেলিম বলেন, ‘স্তন ক্যান্সারের অ্যাগ্রেসিভ স্টেজের রোগিরা শারীরিক দুর্বলতার কারণে সাধারণত চিকিৎসকের কাছে যেতে পারেন না। বাড়িতে বসেই তারা যেন চিকিৎসকের পরামর্শ পেতে পারেন সে জন্যই অ্যাপটি তৈরি করা হয়েছে।’


অ্যাপটি বিষয়ে ডা. রিচার্ড লাভ বলেন, ‘এই অ্যাপ ব্যবহার করে রোগি তার বর্তমান অবস্থা সম্পর্কে ‘স্কোরিং’ করতে পারবেন। এই স্কোর দেখে বিশেষজ্ঞ ডাক্তার তাকে চিকিৎসার পরামর্শ প্রদান করবেন।’


অ্যাপেটির উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো- ব্যথার মাত্রা, অবসাদের মাত্রা, ঘুমের পরিমাণ, বমি বমি ভাব ও হতাশা ভাব ইত্যাদি পরিমাপ করা। অ্যাপটি বাংলা ইংরেজি দুই ভাষাতেই তৈরি করা হয়েছে। রোগী যেকোনো একটি প্ল্যাটফর্ম ব্যবহার করে এই সেবা নিতে পারেন।


এই অ্যাপের মাধ্যমে একজন রোগি তার ব্যথার মাত্রা ঘরে বসে মোবাইলের মাধ্যমে চিকিৎসককে জানাতে পারবেন এবং ৮ থেকে ১০ মিনিটের মধ্যেই মোবাইল অ্যাপে ব্যথার স্কোর দেখে চিকিৎসক ব্যবস্থাপত্র দিতে পারবেন।


মাসিক ৩০০ টাকা ফি দিয়ে যে কেউ অ্যাপের মাধ্যমে এই সেবা নিতে পারবেন। এ নিয়ে বিস্তারিত জানা যাবে এই http://ag-palliativecare.net/ ঠিকানায়।


অ্যাপটি ডাউনলোড করতে যেতে হবে : https://play.google.com/store/apps/details?id=com.ubitrix.agpa এই ঠিকানায়।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com