শিরোনাম
জাপানে যাচ্ছে বাংলাদেশের আইওটি প্রযুক্তি
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৭, ১৩:১৯
জাপানে যাচ্ছে  বাংলাদেশের আইওটি  প্রযুক্তি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের প্রথম সিএমএমআই লেভেল৫ অর্জনকারী বাংলাদেশের ইন্টারনেট অফ থিংস (আইওটি) এর প্রতিষ্ঠান ডাটাসফট জাপানের স্বনামধন্য প্রতিষ্ঠান ওশানাইজ ইনকরপোরেশনের অঙ্গ সংগঠন স্মার্ট লাইফ কোম্পানী লিমিটেডকে আইওটি টেকনোলজি সলিউশনস দিতে যাচ্ছে।


এই উপলক্ষে ‘স্মার্ট লিভিং ইন স্মার্ট লাইফ অ্যাপার্টমেন্টস পাওয়ারড বাই ডাটাসফট’ এই স্লোগানকে সামনে রেখে গতকাল রাতে রাজধানীর একটি অভিজাত হোটেলে ডাটাসফট সিস্টেমস বাংলাদেশ লিমিটেড ও স্মার্ট লাইফ কোম্পানি লিমিটেড জাপানের সাথে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।


ডাটাসফটের পক্ষ থেকে ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান এবং স্মার্ট লাইফের পক্ষে পরিচালক বুনতা মাবুচি চুক্তি স্বাক্ষর করেন।


অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে দাইসুকে আরাই, কার্ন্ট্রি রিপ্রেজেনটেটিভ জেটরো, বেসিসের সভাপতি মোস্তফা জব্বার, আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক বনমালী ভৌমিক এবং অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, “এই চুক্তির মাধ্যমে বাংলাদেশের তথ্য ও প্রযুক্তি খাতে এক ঐতিহাসিক সাফল্য অর্জিত হলো এবং বৈশ্বিকভাবে বাংলাদেশের ভাবমুর্তি আরো উজ্জ্বল হলো”।


তিনি এই দ্রুত পরিবর্তনশীল আইটি ইন্ডাস্ট্রিতে ডাটাসফটের সুদূরপ্রসারী চিন্তাভাবনা ও পদক্ষেপসমূহ যেমন ৩০০ জন আইওটি প্রকৌশলী নিয়োগ, প্রশিক্ষণ ও তাদের আধুনিক প্রযুক্তির সাথে সম্পৃক্তকরণের যে উদ্যোগ গ্রহন করেছে তার উচ্চসিত প্রশংসা করেন।


অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন ডাটাসফটের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান। তিনি “চেঞ্জিং লাইফ স্টাইল” এই মূলমন্ত্রে এগিয়ে চলা ডাটাসফটের নিত্যনতুন প্রযুক্তির দ্বার উন্মোচন এবং উদ্ভাবনের মাধ্যমে জীবনযাত্রার মান উন্নয়ন ও আধুনিকীকরণের প্রত্যয় পুনর্ব্যক্ত করেন।


ডাটাসফটের সিওও ও পরিচালক মনজুর মাহমুদ এবং ডাটাসফটের হেড অফ আইওটি সামি আল ইসলাম ডাটাসফটের স্মার্ট হোম প্রজেক্টগুলোর ফিচারসমূহ উপস্থাপন করেন।


ওশানাইজ বাংলাদেশের সিওও মিস ফুমিকো ইনাদা আইওটি সল্যুশন উন্নয়নের লক্ষ্যে ডাটাসফট ও স্মার্ট লাইফের মধ্যে স্বাক্ষরিত চুক্তির বিষয়ে বক্তব্য রাখেন এবং জাপানে আইটি প্রফেশনালদের ক্যারিয়ার তৈরিতে ডাটাসফটের ভূমিকা উল্লেখ করেন। অনুষ্ঠানে স্মার্টলাইফের পরিচালক বুনতা মাবুচি স্মার্টলাইফ এ্যাপার্টমেন্টগুলো প্রদর্শনের পাশাপাশি তা কিভাবে আধুনিক সুযোগ সুবিধাসহ সাশ্রয়ী সমাধান হতে পারে তা ব্যাখ্যা করেন।


স্মার্ট লাইফের ব্যবস্থাপনায় জাপানের টোকিও শহরে প্রায় ১০ হাজার অ্যাপার্টমেন্টস রয়েছে। অত্যাধুনিক এই অ্যাপার্টমেন্টগুলোতে আইওটি টেকনোলজির মাধ্যমে স্মার্ট এবং ফিউচারিসটিক ডিভাইসের সাহায্যে জীবনযাত্রা আরো সহজ, সাশ্রয়ী, নিরাপদ ও আরামদায়ক করে তুলবে ডাটাসফট। এই আইওটিসমৃদ্ধ স্মার্ট হোমগুলোতে ডাটাসফট স্মার্ট একসেস কন্ট্রোল ও সিকিউরিটি সিস্টেম, ইউটিলিটি ম্যানেজমেন্ট, স্মার্ট এন্টারটেইনমেন্ট সিস্টেম, হেলথ মনিটরিং সিস্টেমসহ আরো অন্যান্য সার্ভিস নিয়ে কাজ করবে।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com