আইফোনের ১০ বছর পূর্তিতে
ভক্তদের জন্য কী ঘোষণা দিল অ্যাপল
প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৭, ১১:২৭
ভক্তদের  জন্য কী ঘোষণা দিল অ্যাপল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আইফোনের ১০ বছর পূর্তি উপলক্ষে যুক্তরাষ্ট্রের কুপার্টিনোর অ্যাপল পার্ক ক্যাম্পাসে নবনির্মিত স্টিভ জবস থিয়েটারে মঙ্গলবার একটি জমকালো অনুষ্ঠানের মাধ্যমে বেশ কিছু নতুন চমক নিয়ে এলো মার্কিন জায়ান্ট অ্যাপল।


অনুষ্ঠানে অ্যাপল কর্তৃপক্ষ আইফোনভক্তদের জন্য চমক হিসেবে ৩টি নতুন মডেলের আইফোনসহ বেশ কয়েকটি নিত্যপ্রয়োজনীয় প্রযুক্তিপণ্য বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে। এগুলো হলো-ওয়্যারলেস চার্জিং, নতুন ফেসিয়াল রিকগনেশন প্রযুক্তি, ৪কে প্রযুক্তির অ্যাপল টিভি, ওয়াচ সিরিজ থ্রিতে মোবাইল সংযোগ প্রযুক্তি।


আসুন দেখে নেয়া যাক অ্যাপল নতুন কী পণ্যের ঘোষণা দিয়েছে-


আইফোন টেন : আইফোনভক্তদের জন্য নতুন চমক হিসেবে অ্যাপল বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে ‘আইফোন টেন’। ৫.৮ ইঞ্চি স্ক্রিনের অত্যাধুনিক এই ডিভাইসটিতে ব্যবহৃত হয়েছে সুপার রেটিনা ডিসপ্লে, যা ওএলইডি নামক উচ্চতর স্ক্রিন প্রযুক্তির মাধ্যমে তৈরি করা হয়েছে। ফোনটিতে সিরি সফটওয়্যারের বিশেষ ব্যবহার সুবিধা ও ফেস আইডি ফিচার এসেছে। যুক্ত হয়েছে ট্রু ডেপথ ক্যামেরা সিস্টেম। এ১১ বায়োনিক চিপসেট ছাড়াও এতে নিউরাল ইঞ্জিন যুক্ত হয়েছে। এ১১ বায়োনিক প্রসেসরকে অ্যাপল বলছে সবচেয়ে শক্তিশালী ও উন্নত চিপ, যা আগের চেয়ে ৭০ শতাংশ দ্রুতগতির। রিয়ার ক্যামেরার ক্ষেত্রে রয়েছে ডুয়াল ১৩ মেগাপিক্সেল ক্যামেরা এবং ফ্রন্ট ক্যামেরা ৭ মেগাপিক্সেল। ৬৪ জিবি এবং ২৫৬ জিবি মেমোরি সাইজে পাওয়া যাবে আইফোন টেন। বাজারে আসবে আগামী নভেম্বরে। দাম শুরু হবে শুরু হবে ৯৯৯ মার্কিন ডলার থেকে (৬৪ জিবি)।


আইফোন এবং আইফোন প্লাস : ৪.৭ ইঞ্চি স্ক্রিনের আইফোন ৮ এবং ৫.৫ ইঞ্চি স্ক্রিনের আইফোন ৮ প্লাস মডেলের আরো দুইটি আইফোন বাজারে ছাড়াও ঘোষণা দিয়েছে অ্যাপল। আইফোন দুইটি পাওয়া যাবে চলতি মাসের শেষের দিক থেকে। গ্লাস বডির আইফোন ৮ ও ৮ প্লাস অগমেন্টেড রিয়্যালিটির জন্য তৈরি করা হয়েছে। নতুন আইফোনে ব্যবহার করা হয়েছে এ১১ বায়োনিক প্রসেসর। অ্যাপল একে বলছে সবচেয়ে শক্তিশালী ও উন্নত চিপ, যা আগের চেয়ে ৭০ শতাংশ দ্রুতগতির। আইফোন ৮–এর রিয়ার ক্যামেরা হিসেবে রয়েছে ডুয়াল ১২ মেগাপিক্সেল ক্যামেরা এবং ফ্রন্টে ৭ মেগাপিক্সেল ক্যামেরা। আইফোন ৮ প্লাসে ১২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা ও ৭ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা রয়েছে। ফোন দুটি পাওয়া যাবে ৬৪ জিবি এবং ২৫৬ জিবি মেমোরি সাইজে। আইফোন ৮ এর দাম শুরু হবে ৬৯৯ মার্কিন ডলার এবং আইফোন ৮ প্লাসের দাম শুরু হবে ৭৯৯ মার্কিন ডলার থেকে। বাজারে পাওয়া যাবে এ মাসের শেষ দিক থেকে।


অ্যাপল ওয়াচ সিরিজ থ্রি : তৃতীয় প্রজন্মের স্মার্টওয়াচ হিসেবে বাজারে পাওয়া যাবে অ্যাপল ওয়াচ সিরিজ থ্রি। এই স্মার্টওয়াচে অ্যাপল প্রথমবারের মতো মোবাইল সংযোগ সুবিধা যুক্ত করেছে। আপনি ভুলে বাসায় ফোন রেখে গেলে হাতে থাকা এই স্মার্টওয়াচের মাধ্যমে মোবাইল কল রিসিভ এবং ডায়াল করতে পারবেন। অ্যাপল ওয়াচ সিরিজ থ্রির দাম শুরু হবে ৩২৯ মার্কিন ডলার থেকে, মোবাইল সংযোগসহ দাম ৩৯৯ মার্কিন ডলার। চলতি মাসের শেষের দিক থেকে এটিও বাজারে পাওয়া যাবে।


অ্যাপলের নিজস্ব হার্ট রেট গবেষণা : নতুন অ্যাপল ওয়াচ সিরিজ থ্রি-তে একটি উন্নত হার্ট রেট অ্যাপ যুক্ত করা হয়েছে। হার্ট রেট যখন কম থাকবে তখন স্মার্টওয়াচটি আপনাকে তা জানাবে। এছাড়াও এর সেন্সরটি হার্ট রিদমও বিশ্লেষণ করতে সক্ষম। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির জন্য যৌথভাবে অ্যাপল এই হার্ট রেট গবেষণা সিস্টেমটি এনেছে। এই গবেষণা সিস্টেমটি অ্যাপল ওয়াচ থেকে হার্ট সংক্রান্ত তথ্য ব্যবহার করবে। অ্যাপটি এ বছরের শেষের দিকে অ্যাপ স্টোরে পাওয়া যাবে।


আল্ট্রা-শার্প ৪কে রেজুলেশনের নতুন অ্যাপল টিভি : ‘অ্যাপল টিভি ৪কে’ নামক নতুন অ্যাপল টিভিতে ৪কে প্রযুক্তি অথবা ইউএইচডি (আল্ট্রা হাই ডেফিনেশন) প্রযুক্তির ভিডিও উপভোগ করা যাবে। যা ফুল এইচডি রেজল্যুশনের চেয়ে অনেক বেশি স্পষ্ট এবং অ্যাপলের আগের টিভিগুলোর তুলনায় উন্নত। এছাড়াও এটি এইচডিআর (হাই ডায়নামিক রেঞ্জ) প্রযুক্তি সমর্থিত। অ্যাপলের অত্যাধুনিক নতুন এই টিভির দাম পড়বে ১৭৯ মার্কিন ডলার। সেপ্টেম্বরের ১৫ তারিখ থেকে প্রি-অর্ডার শুরু হবে এবং পাওয়া যাবে ১ সপ্তাহ পর থেকে।


আইওএস ১১ : আইফোন এবং আইপ্যাডের জন্য অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেম নতুন সংস্করণ ‘আইওএস ১১’ আগামী ১৯ সেপ্টেম্বর উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে অ্যাপল। নতুন এই অপারেটিং সিস্টেমে অ্যাপল পে-এর ক্ষেত্রে পারসন-টু-পারসন পেমেন্ট, উন্নত কন্ট্রোল সেন্টার, পুনর্বিন্যস্ত অ্যাপল ম্যাপস, অগমেন্টেড রিয়্যালিটির (এআর) অ্যাপ সাপোর্ট সহ প্রভৃতি ফিচার যুক্ত করা হয়েছে। এছাড়া আগামী ১৯ সেপ্টেম্বর স্মার্টওয়াচের জন্য অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ ‘ওয়াচওএস ৪’ উন্মুক্ত করবে অ্যাপল।


ওয়্যারলেস চার্জিং প্যাড : প্রথমবারের মতো অ্যাপল তৈরি করেছে ওয়্যারলেস চার্জিং প্যাড। ‘এয়ার পাওয়ার’ নামক এই তারহীন চার্জিং প্যাডে একই সময়ে আইফোন ৮, আইফোন ৮ প্লাস, আইফোন টেন, অ্যাপল ওয়াচ সিরিজ থ্রি, এয়ারপড চার্জ দেয়া যাবে। দুঃসংবাদ হচ্ছে, এটি এ বছরে বাজারে পাওয়া যাবে না। আগামী বছরে বাজারে আসবে, তবে নির্দিষ্ট তারিখ ঘোষণা করেনি অ্যাপল কর্তৃপক্ষ। সূত্র : দ্য ভার্জ, টেকরাডার ও টেকক্রাঞ্চ


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com