শিরোনাম
ফেসবুকে আপনাকে কে ডিলিট বা আনফ্রেন্ড করল!
প্রকাশ : ২৩ জুলাই ২০১৭, ১১:১৯
ফেসবুকে আপনাকে কে ডিলিট বা আনফ্রেন্ড করল!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফেসবুকে প্রতিদিনই আমাদের কত নতুন নতুন ‘ফ্রেন্ড’হচ্ছে। কিন্তু এরকম হতেই পারে যে, আপনি আপনার ফ্রেন্ডলিস্টের কোনো কোনো বন্ধুকে আর খুঁজে পাচ্ছেন না। বেশ কয়েকটি কারণে এমনটি হতে পারে। ফ্রেন্ডলিস্টের কোনো ফেসবুক বন্ধু যদি তার নিজের একাউন্ট ডিঅ্যাক্টিভেট করে দেয় তাহলে সাইটটিতে তার বন্ধুরা তাকে আর দেখতে পাবেন না। আপনার কোনো ফেসবুক বন্ধু যদি আপনাকে আনফ্রেন্ড করে দেয় অর্থাৎ ফ্রেন্ডলিস্ট থেকে আপনাকে মুছে ফেলে তাহলে আপনি সেই ‘ফ্রেন্ড’কে আপনার বন্ধুতালিকায় দেখবেন না। কিন্তু ফেসবুকে যাদের ফ্রেন্ডলিস্ট বিশাল, তাদের পক্ষে সব বন্ধুর হিসেব রাখা কঠিন। কে কখন অ্যাড করল কিংবা কে কখন ডিলিট করে দিল তা টের পাওয়া সহজ কাজ নয়। তবে একটি অ্যাপ কিংবা ব্রাউজার এক্সটেনশনের সাহায্যে আপনি স্বয়ংক্রিয়ভাবেই আপনার ফ্রেন্ডলিস্টে নজর রাখতে পারবেন।


‘হু ডিলিটেড মি অন ফেসবুক’নামক একটি সার্ভিসের মাধ্যমে আপনি সহজেই জানতে পারবেন ফেসবুকে আপনার কোন ফ্রেন্ড আপনাকে রিমুভ/আনফ্রেন্ড করেছে। এজন্য আপনার কম্পিউটারের ব্রাউজারে ছোট্ট একটি এক্সটেনশন ‘হু ডিলিটেড মি’ ইনস্টল করতে হবে। এরপর ওই ব্রাউজারে আপনার ফেসবুক একাউন্টে ভিজিট করলে কয়েক ঘণ্টা পর থেকে নিয়মিতভাবে আপনি আপনার ফেসবুক ফ্রেন্ডলিস্টের নতুন কিংবা হারানো সদস্যদের সংখ্যা জানতে পারবেন।


কে আপনাকে বন্ধু তালিকা থেকে বাদ দিল কিংবা কোন বন্ধুর অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেল সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানাবে এই অ্যাপটি। এই লিংক থেকে আপনার গুগল ক্রোম ব্রাউজারে অ্যাপটি ইনস্টল করে নিন। এছাড়া ফায়ারফক্স, অপেরা, আইওএস এবং এন্ড্রয়েডের জন্যও অ্যাপটি পাওয়া যাচ্ছে।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com